‘আপনার এসি ল্যান্ডকে ডাকুন’

মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনারের (ভূমি) সঙ্গে দেখা করতে প্রতিবন্ধীদের আর কার্যালয়ের দ্বিতীয় তলায় উঠতে হবে না।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2017, 02:50 PM
Updated : 6 July 2017, 05:36 PM

ওই কার্যালয়ের নিচতলায় প্রতিবন্ধীদের জন্য ‘আপনার এসি ল্যান্ডকে ডাকুন’ নাম দিয়ে একটি কলিং বেল স্থাপন করা হয়েছে। 

ওই বেল চাপলেই সহকারী কমিশনার (ভূমি) অর্থাৎ এসি (ল্যান্ড) নিচে নেমে এসে ভূমি সংক্রান্ত সব ধরনের সেবা প্রদানে প্রতিবন্ধীদের সহযোগিতা করবেন।

জনবান্ধব প্রশাসন গড়ার লক্ষ্যে মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে এরকম ৫১টি উদ্ভাবনী ও উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে। 

বৃহস্পতিবার সদর উপজেলা ভূমি অফিসে এ কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক অতিকুর রহমান।  

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মাহাবুবুর রহমান ও সদর উপজেলা এসি (ল্যান্ড) জাকির হোসেন।

জাকির হোসেন জানান, জনবান্ধব, দুর্নীতিমুক্ত ও ডিজিটাল ভূমি অফিস বিনির্মাণের প্রয়াসে ই- ভূমি মিউটেশন, ভূমি পাঠশালা, আপনার এসি ল্যান্ডকে ডাকুন, ভিপি ও খাস জমির যাচাই, বায়োমেট্রিক হাজিরা, আধুনিক হেল্প ডেস্কসহ ৫১টি উদ্ভাবনী এবং উন্নয়নের কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

এ ধরনের সুবিধার ফলে ভূমি সংক্রান্ত সেবা নিতে আসা সদর উপজেলার সাধারণ মানুষ হয়রানি ও দুর্নীতিমুক্ত সেবা পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাকির বলেন, সততা স্টোর নামের একটি সার্ভিসের মাধ্যমে যে কোনো ব্যক্তি নিজেই নির্ধারিত স্থানে থাকা বাক্স থেকে রাজস্ব স্ট্যাম্প সংগ্রহ করতে পারবেন। বিপরীতে বিনিময় মূল্য নিজেই সেখানে পরিশোধ করবেন। এ জন্য অতিরিক্ত কোনো জনবলের প্রয়োজন হবে না।

এ ছাড়া ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সপ্তাহের প্রতি বুধবার সমস্ত কর্মকর্তা কর্মচারী একটি কক্ষে বসে সেবা নিতে আসা জনগণের চাহিদা অনুযায়ী সেবা দিবেন। ফলে দীর্ঘসূত্রতা কমবে বলে তিনি মনে করেন।