ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদে কক্সবাজারে অভিযান

ভারি বর্ষণে ভূমি ধসে বৃহত্তর চট্টগ্রামে ব্যাপক প্রাণহানির পর কক্সবাজারে পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নিতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2017, 02:01 PM
Updated : 18 June 2017, 02:12 PM

কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরুল কায়েস জানান, রোববার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শহরের বৈদ্যঘোনায় চালানো এ অভিযানে পাহাড়ের পাদদেশ থেকে দশটি বসতি উচ্ছেদ করা হয়েছে।

উচ্ছেদের শিকার বাসিন্দাদের অভিযোগ, অভিযানের আগে তাদের কোনো ধরনের নোটিশ দেয়নি জেলা প্রশাসন।

ইমরুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,  সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের তিন জেলাসহ দেশের বিভিন্ন এলাকায় পাহাড় ধসে ব্যাপক প্রাণহানির পর কক্সবাজারের পাহাড়ের পাদদেশের ঝুঁকিপূর্ণ ও অতি-ঝুঁকিপূর্ণ চার শতাধিক বসতির তালিকায় তৈরি করে।

রোববারের অভিযানে ঝুঁকির তালিকায় থাকা ১০টি বসতি উচ্ছেদ ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।  পরবর্তীতে তালিকার অন্যগুলো উচ্ছেদ করা হবে। ”

অভিযানে জেলা প্রশাসনের পাশাপাশি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও পুলিশ, র‌্যাব ও আনসারের কর্মকর্তারা অংশ নেন।

উচ্ছেদের শিকার পরিমল দাশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উচ্ছেদ অভিযান চালানোর আগে আগে কোনো ধরনের নোটিশ দেয়নি আমাদের। এখন থাকার জন্য ফুটপাতই একমাত্র ভরসা।”

সামিরা সায়লা নামে আরেকজন অভিযোগ করেন, অভিযানে বেশি ঝুঁকিপূর্ণ বসতিগুলো উচ্ছেদে প্রশাসন এখনও হাত দেয়নি।

“আমাদের তো কেনো জায়গা জমি নেই। শুধু উচ্ছেদ করলেই হবে না, আমাদের বসবাসের ব্যবস্থা করা হোক।”