বর্ষণে পাহাড় ধস, বান্দরবানের রুমার যোগাযোগ বন্ধ

টানা দুদিনের প্রবল বর্ষণে সড়কে পাহাড় ধসে পড়ায় বান্দরবানের রুমা উপজেলার সঙ্গে অন্যান্য স্থানের যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 01:48 PM
Updated : 12 June 2017, 04:28 PM

সোমবার সকালে উপজেলার দলিয়ান পাড়ায় বান্দরবান-রুমা সড়কে পাহাড় ধসে পড়ে।

সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে গত দুদিন ধরে প্রবল বর্ষণ হচ্ছে বান্দরবানে। সাংগু ও মাতামুহুরী নদীর পানি দ্রুত বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে জেলার বিভিন্ন এলাকার নিম্নাঞ্চলে পানি উঠেছে।

এদিকে, পাহাড়ি ঢলে জেলার বিভিন্ন এলাকায় পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়ে জনসাধারণকে সতর্ক করতে জেলা প্রশাসন মাইকিং করেছে। পাহাড়ের পাদদেশে বসবাসরত বাসিন্দারদের নিরাপদে সরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

রুমা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শরিফুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সড়কের উপর ধসে পড়া মাটি সরাতে স্থানীয় বাসিন্দাদের সহযোগিতা চাওয়া হয়েছে। স্থানীয়দের সহায়তায় দ্রুত মাটি সরিয়ে সড়ক যোগাযোগ পুনরায় চালু করার ব্যবস্থা করা হচ্ছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, তাছাড়াও সোমবার সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের পাদদেশে ধসের ঝুঁকিতে বসবাসরত সকল বাসিন্দারদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হয়েছে।

প্রবল বর্ষণের ফলে সম্ভাব্য বন্যার মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি রয়েছে। প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মওজুদ আছে বলে তিনি জানান।

রুমা বাসস্ট্যান্ডের লাইনম্যান লুপ্রু মারমা জানান, রুমা সড়কে দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধসে পড়ে সোমবার সকাল থেকে সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হওয়ায় সাধারণ যাত্রীদের দুর্ভোগে পোহাতে হচ্ছে।

দলিয়ান পাড়ার বাসিন্দা লুচং ম্রো জানান, সকালে প্রবল বর্ষণে পাহাড়ের বিভিন্ন স্থানে পাহাড় ধসে পড়ার পর থেকে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। রুমা থেকে আসা যাত্রীবাহী বাসসহ সরকারি, বেসরকারি যান চলাচল করতে পারেনি।