লংগদুতে বাড়িঘরে আগুনের ঘটনায় পাহাড়িদের মামলা

স্থানীয় এক যুবলীগ নেতার মৃত্যুর পর রাঙামাটির লংগদু উপজেলায় বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনায় এবার পাহাড়িদের পক্ষ থেকে মামলা হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 08:45 AM
Updated : 11 June 2017, 10:14 AM

লংগদু থানায় শনিবার রাতে মামলাটি দায়ের করেন কিশোর কুমার চাকমা।

এর আগে অগ্নিসংযোগের ঘটনার রাতেই (২ জুন) পুলিশ বাদী হয়ে লংগদু থানায় একটি মামলা করেছিল।

লংগদু থানার ওসি মোমিনুল হক জানান, বাড়িঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগে করা এ মামলায় ৭৯ নাম উল্লেখসহ অজ্ঞাত ৪/৫শ জনকে আসামি করা হয়েছে।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) এলাকায় গত ১ জুন যুবলীগের লংগদু সদর ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম নয়নের লাশ পাওয়া যায়। নয়ন ভাড়ায় মোটরসাইকেল চালানোর কাজ করতেন।

পরদিন সকালে ময়নাতদন্তের পর নয়নের লাশ লংগদু উপজেলা সদরের বাট্ট্যা পাড়ায় নিয়ে যাওয়া হলে সেখান থেকে তার লাশ নিয়ে লংগদু সদরে বিক্ষোভ মিছিল বের হয়। এক পর্যায়ে কিছু লোক তিনটিলা পাড়া, বাত্যাপাড়া,  উত্তর ও দক্ষিণ মানিকজুড় ও বড়াদম এলাকায় পাহাড়িদের ঘরবাড়িতে আগুন দেয় বলে স্থানীয়দের ভাষ্য।

ওই ঘটনায় অগ্নিসংযোগ, হামলা ও পুলিশের উপর আক্রমণের অভিযোগে পুলিশ মামলা দায়ের করে। ওই মামলায় ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৪শ জনকে আসামি করা হয়।

অগ্নিসংযোগের ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ সাত জনকে আটক করেছে।

এদিকে, নূরুল ইসলাম নয়নের লাশ উদ্ধারের নয়দিন পর শনিবার দুজনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে পুলিশ। একইদিন দীঘিনালর মাইনী নদী থেকে নয়নের মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়।

গ্রেপ্তাররা হলেন লংগদুর রাঙ্গিপাড়ার জুনেল চাকমার (১৭) ও খাগড়াছড়ির বাবুছড়ার বাসিন্দা রুনেল চাকমা (৩২)।

হত্যাকাণ্ডের সময় তাদের সঙ্গে লংগদুর রাঙ্গিপাড়ার বাবুরাজ চাকমা নামে আরও একজন ছিলেন বলে গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে পিবিআই কর্মকর্তারা জানিয়েছেন।