সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করে অবদমিত করছে: সন্তু লারমা

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, দীর্ঘ দুই দশক সশস্ত্র সংগ্রামের পর পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হলেও সরকার তা বাস্তবায়ন না করে অবদমিত ও পদদলিত করছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2017, 01:40 PM
Updated : 20 May 2017, 01:50 PM

শনিবার রাঙামাটিতে পাহাড়ি ছাত্র পরিষদের ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

সন্তু লারমা বলেন, “দুই দশক সশস্ত্র সংগ্রামের পর ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু চুক্তির ১৯ বছর অতিবাহিত হলেও চুক্তি স্বাক্ষরকারী শেখ হাসিনার সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করে চুক্তিকে অবদমিত ও পদলিত করছে।”

পাশাপাশি জুম্ম জাতির বিলুপ্তির জন্য যড়ষন্ত্র চালানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ঔপনিবেশিক কায়দায় পার্বত্য চট্টগ্রাম শাসিত হয়ে আসছে মন্তব্য করে তিনি বলেন, “এক সময় অমুসলিম অধ্যুষিত অঞ্চলকে এখন মুসলিম অধ্যুষিত অঞ্চলে পরিণত করা হয়েছে।এ অঞ্চলকে ইসলামিক সম্প্রসারণবাদ প্রতিষ্ঠিত করতে ষড়যন্ত্র চালানো হচ্ছে।

“পাহাড়ে বসবাসরত আদিবাসী জুম্ম জনগণকে সংখ্যালঘুতে পরিণত করা হয়েছে। ফলে জুম্ম জনগণের অস্তিত্ব বিলুপ্তি অন্তিম পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় পার্বত্য চট্টগ্রামের বিরাজমান বাস্তবতায় নতুন করে বেঁচে থাকার জন্য সংগ্রামের চিন্তাভাবনা করার সময় এসেছে।”

পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় বিদায়ী সভাপতি বাচ্চু চাকমার সভাপতিত্বে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে আয়োজিত এ ছাত্র সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক  আমিরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী সহকারী অধ্যাপক মহিউদ্দীন মাহিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক বসুমিত্র চাকমা, এমএন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সভাপিত বিজয় কেতন চাকমা, শিক্ষাবিদ শিশির চাকমা, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি জিএম জিলাহী (শুভ), বাংলাদেশ ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স,পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির রাঙামাটি শাখার সভাপতি টোয়েন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক চন্দ্রা ত্রিপুরা।

এর আগে জাতীয় পতাকা, দলীয় পাতাকা ও বেলুন উড়িয়ে দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন সন্তু লারমা।

পার্বত্য চুক্তি বিরোধী সুবিধাবাদী ও প্রতিক্রিয়াশীলদের সর্তক থাকার আহ্বান জানিয়ে সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রামে সুবিধাবাদী ও প্রতিক্রিয়াশীল যারা রয়েছেন তাদের ভূমিকা হচ্ছে আত্মঘাতী।

তারা বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত থেকে পার্বত্য চট্টগ্রামের আশা আকাঙ্ক্ষা পদদলিত করে চুক্তি যাতে বাস্তবায়িত না হয় সেই ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন তিনি।

পার্বত্য চট্টগ্রামের বুকে নতুন করে বেঁচে থাকার সংগ্রাম শুরু হতে যাচ্ছে উল্লেখ করে তাদের সতর্ক হওয়ারও আহ্বান জানান পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের এ চেয়ারম্যান।