আতিয়া মহলে র‌্যাবের ‘অপারেশন ক্লিয়ারিং’ সমাপ্ত

সিলেটের দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানা আতিয়া মহলে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দলের ‘অপারেশন ক্লিয়ারিং’ শেষ হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 01:42 PM
Updated : 10 April 2017, 02:16 PM

আটদিন পর সোমবার বিকালে এক প্রেস ব্রিফিংয়ে অভিযান শেষ করার কথা জানান র‌্যাব-৯ এর অধিনায়ক আলী হায়দার আজাদ আহমদ।

গত ২৮ মার্চ সেনাবাহিনী পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ শেষ হওয়ার পর ভবনটিতে প্রচুর বিস্ফোরক থাকায় গত ৩ এপ্রিল থেকে এ অভিযান শুরু করে র‌্যাব।

সংবাদ সম্মেলনে র‌্যাব অধিনায়ক জানান, পাঁচতলা ভবনের ২৮টি ইউনিটের সবগুলো কক্ষ পরীক্ষা করেছে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল।

“সেখান থেকে নয়টি বিস্ফোরক উদ্ধার করে র‌্যাব নিষ্ক্রিয় করেছে। তাছাড়া ভবনের নিচতলা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক বানানোর সরঞ্জাম ও বেশ কিছু রাসায়নিক পদার্থ ও ইলেকট্রনিক সার্কিট পাওয়া গেছে।”

তিনি বলেন, “ভবনের নিচ তলায় ছয়টি ইউনিটে জঙ্গিরা ছড়িয়ে ছিটিয়ে রেখেছিল বহু আইইডি। ফলে এ ইউনিটগুলোর সব আসবাবপত্র ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

“তবে বাকি চারটি ফ্লোরের সব ইউনিটের আসবাবপত্র যে অবস্থায় ছিল সে অবস্থায় রেখেই অভিযান চালিয়েছে র‌্যাব।”

ক্লিয়ারিং অপারেশন চ্যালেঞ্জিং ছিল উল্লেখ করে র‌্যাব অধিনায়ক বলেন, প্রচুর বিস্ফোরক থাকায় ভবনটি ঝুঁকিপুর্ণ ছিল। নিরাপত্তার স্বার্থে র‌্যাব বেশ সতর্কতার সঙ্গে কাজ করেছে তাই একটু সময় বেশি লেগেছে।

পুলিশকে ভবনটি বুঝিয়ে দেওয়া হয়েছে। পরবর্তী ব্যবস্থা পুলিশ গ্রহণ করবে বলে জানান তিনি।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার বাসুদেব বণিক বলেন, আতিয়া মহল পুলিশ বুঝে নিয়েছে। ভবন মালিকের উপস্থিতিতে মঙ্গলবার সকালে ভবনের বাসিন্দাদের আসবাবপত্র বুঝিয়ে দেওয়া হবে।

সেনাবাহিনীর অভিযান শেষ হওয়ার ছয় দিন পর গত ৩ এপ্রিল দুটি মরদেহ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। এর আগে ২৭ মার্চ সেখান থেকে এক নারী ও এক পুরুষের মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করে সেনাবাহিনী ।

ময়নাতদন্ত শেষে চারজনকে সিলেটের হযরত মানিকপীর গোরস্থানে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়।

গত ২৪ মার্চ জঙ্গি আস্তানা সন্দেহে দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় আতিয়া মহল নামের পাঁচ তলা ভবন ঘিরে রাখে পুলিশ। পরে সেনাবাহিনীর প্যারা কমান্ডো দলের অপারেশন ‘টোয়াইলাইটে’ নিহত হয় এক নারীসহ চার জঙ্গি।

গত ২৮ মার্চ বিকেলে চার দিনের অভিযান শেষে সেনাবাহিনী ‘অপারেশন টোয়াইলাইট’ সমাপ্তি ঘোষণা করে।