কুমিল্লা সিটি নির্বাচন: সাক্কুর নির্বাচনী ইশতেহার ঘোষণা

কুমিল্লা সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে বিএনপি প্রার্থী মনিরুল হক সাক্কু তার ২৭ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 02:17 PM
Updated : 24 March 2017, 04:15 PM

শুক্রবার বিকালে নগরীর ধর্মসাগরপাড়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আমিনুর ইয়াছিনের কার্যালয়ে এ ইশতেহার ঘোষণা করা হয়।

এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতাসহ বিশ দলীয় জোটের নেতারা উপস্থিত ছিলেন।

ইশতেহারে ২৭ নম্বর দফায় সাক্কু প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম পরিবর্তনের যে কোনো চেষ্টা প্রতিহত করার কথা বলা হয়।

ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, ফ্লাইওভার ও ফুট ওভারব্রিজ নির্মাণের পরিকল্পনার কথাও বলেন তিনি।

মেয়র থাকাকালে বিগত পাঁচ বছরে নগরীর কোথাও হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করা হয়নি; বরং দরিদ্র এবং নানা কারণে পুরো হোল্ডিং ট্যাক্স প্রদানে অক্ষম নাগরিকগণের হোল্ডিং ট্যাক্স কমিয়ে পরিশোধের সুযোগ দেওয়া হয়েছে উল্লেখ করে আগামীতেও কোনো নাগরিকের হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করার আশ্বাস দেন সাক্কু।  

এছাড়া সিটি কর্পোরেশন থেকে নতুন কোনো করের বোঝাও কারও উপর চাপানো হবে না বলে উল্লেখ করা হয়।

ইশতেহারে তিনি বলেন, মা ও শিশুদের চিকিৎসার জন্য নগরীতে আটটি নগর স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রত্যেকটি ওয়ার্ডে উপযুক্ত ডাক্তার, নার্স, চিকিৎসা সামগ্রী, যন্ত্রপাতি ও অ্যাম্বুলেন্সসমৃদ্ধ স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হবে।

কর্মজীবী নারীদের জন্য ইপিজেড এলাকাসহ নগরীর বিভিন্ন অঞ্চলে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ হোস্টেল স্থাপনেরও আশ্বাস দেন তিনি।

এই এলাকায় নওয়াব ফয়জুন্নেসা চৌধুরাণীর নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন এবং লালমাই ও ময়নামতি পাহাড়ের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ত্রিপুরাদের জন্য মাতৃভাষা কেন্দ্র স্থাপন করা করার উদ্যোগ নেওয়ার কথাও বলেন তিনি।

উপমহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ শচীন দেব বর্মনের নামে কুমিল্লা নগরে একটি সংগীত কলেজ স্থাপন করার আশ্বাস দেন।

এছাড়া কুমিল্লা প্রকৌশল বিশ্ববিদ্যালয় অথবা কুমিল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ছেলেদের জন্য একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সাবেক পৌরসভার নিয়ন্ত্রণে থাকা সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সিটি কর্পোরেশনের আওতায় এনে উন্নত ও আধুনিক করার কথা বলা হয়।

সাক্কু বলেন, নিউমার্কেটের ৫ম তলায় একটি আইটি সেন্টার গড়ে তোলার জন্য বাংলাদেশ কম্পিউটার অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তি হয়েছে। আগামী ৬ মাসের মধ্যে নগরের জনগণ বিশেষ করে যুব সমাজ এর সুফল ভোগ করতে পারবে।

এ সময় তার সঙ্গে ছিলেন বিএনপি কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, এলডিপি মহাসচিব ও নির্বাচনে বিশ দলের সমন্বয়কারী রেদোয়ান আহমেদ, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, জয়নাল আবদীন ফারুক, জামায়াতের মহানগর আমির কাজী দীন মোহাম্মদ, জামায়াত নেতা মাষ্টার আমিনুল হক, জামায়াত নেতা মুজিবুর রহমান মুজিব প্রমুখ।

আগামী ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশনের ভোট হবে। মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনিরুল হক সাক্কুর প্রতিদ্বন্দ্বী হলেন আঞ্জুম সুলতানা সীমা