ভারতকে তুষ্ট রেখে ক্ষমতায় থাকতে চাইছে সরকার: নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, সরকার নতজানু পরাষ্ট্রনীতি গ্রহণ করে ভারতকে তুষ্ট রেখে ক্ষমতায় থাকতে চাইছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 12:20 PM
Updated : 18 March 2017, 12:20 PM

শনিবার দুপুরে সিলেটে এক সেমিনারে একথা বলেন তিনি।

নোমান বলেন, ক্ষমতায় থাকতে হলে বা ক্ষমতায় যেতে হলে জনগণের শক্তিতে শক্তিমান হয়ে এগুতে হবে। কারো দারস্থ হয়ে বা করুণা লাভে নয়।

ভারতের সঙ্গে করা প্রতিরক্ষা চুক্তি সম্পর্কে জনগণকে ধারণা দেওয়া হচ্ছে না অভিযোগ করে বিএনপি এ নেতা বলেন, “প্রতিরক্ষা চুক্তি সম্পর্কে স্পষ্ট ধারণা জনগণকে দিতে হবে।এর আগে ভারত বাংলাদেশের সঙ্গে কোনো চুক্তির শর্ত পালন করেনি। তাই এ চুক্তির বিষয়বস্তু জনগণের সামনে প্রকাশ করতে হবে।’’

ভারতের সঙ্গে চুক্তি বাস্তবায়নে সরকার চাপে পড়লে বিএনপি প্রয়োজনীয় সমর্থন দেবে উল্লেখ করে নোমান বলেন, “সরকার তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে সরকার উচ্চ স্বরে কথা বললে বিএনপি সমর্থন দেবে। কিন্তু সরকার তা করছে না, তারা নতজানু পররাষ্ট্রনীতি গ্রহণ করছে।”

বিএনপির সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, সন্ত্রাস দমনে সরকার ব্যর্থ। সরকারের ব্যর্থতায় জঙ্গিবাদ মাথা চাড়া দিচ্ছে। বিএনপি একটা গণতান্ত্রিক দল। বিএনপি কোনোভাবেই সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত নয়।

বাংলাদেশ নাগরিকত্ব আইন ২০১৬: নাগরিক ভাবনা শীর্ষক ওই সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমদ চৌধুরী, বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হোসেন জীবন, সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিম, কলিম উদ্দিন মিলন, বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম, সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন প্রমুখ।