রাজশাহীতে বিএনপির কর্মসূচিতে পুলিশের বাধা

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজশাহী নগরীতে বিএনপির অবস্থান কর্মসূচি মাঝপথে পুলিশ পণ্ড করে দিয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 11:55 AM
Updated : 2 March 2017, 12:51 PM

পরে এর প্রতিবাদে মিছিল বের করলে পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং একজনকে আটক করে।

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে দলটির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে নগরীর আদালত শহীদ মিনারের সামনে এ কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি।

আটক মানিক খান নওহাটা পৌরসভার ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক বলে জেলা বিএনপির সভাপতি তোফাজ্জাল হোসেন তপু জানিয়েছেন।

রাজপাড়া থানার ওসি আমান উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অনুমতি ছাড়া বিএনপির নেতাকর্মীরা অবস্থান নেওয়ার কিছুক্ষণ পর পুলিশ গিয়ে তাদের সরিয়ে দেয়।

“পরে কোর্ট চত্বর এলাকায় তারা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।”

পুলিশের লাঠিপেটা ও ধাওয়া খেয়ে রাস্তার পড়ে অন্তত সাত নেতা-কর্মী আহত হয়েছেন বলে জেলা বিএনপির সভাপতি তোফাজ্জাল হোসেনের দাবি।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোর্ট শহীদ মিনারের সামনে অবস্থান কর্মসূচি পালনের জন্য পুলিশের কাছে আবেদন করা হয়েছিল। আবেদনটি গ্রহণের কপি আমাদের কাছে রয়েছে।

“বিনা কারণে পুলিশ আমাদের কর্মসূচিতে বাধা দিয়ে পণ্ড করে দেয়। এ সময় লাঠিপেটা করে দলের নেতা-কর্মীদের বেদম মারপিট করলে সাতজন আহত হন।”

আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

লাঠিপেটার বিষয়ে জানতে চাইলে ওসি আমান উল্লাহ বলেন, পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল মারার চেষ্টা করলে এক বিএনপি কর্মীকে আটক করা হয়। তবে কাউকে লাঠিপেটা করা হয়নি।

জেলা বিএনপির কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দলের রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত, জেলার সাধারণ সম্পাদক মতিউর রহমান মুন্টু, সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তাফা মামুন, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শফিকুল ইসলাম প্রমুখ।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের দাম দুই দফায় বাড়ানোর ঘোষণা দেয় যা ১ মার্চ থেকে কার্যকর হবে।

বিইআরসির ঘোষণা অনুযায়ী, আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে, যা এতদিন ছিল যথাক্রমে ৬০০ টাকা ও ৬৫০ টাকা। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে।

গ্যাসের মূল্য বৃদ্ধি বেআইনি ঘোষণায় দায়ের করা এক রিট মামলায়  হাই কোর্টের একটি বেঞ্চ দ্বিতীয় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধির ওপর ৬ মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছে।