রোহিঙ্গা শরণার্থী শিবির আনসার ক্যাম্প হামলার ‘আরেক হোতা’ গ্রেপ্তার

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থী শিবির আনসার ক্যাম্পে হামলার ‘আরেক হোতা’ মিয়ানমারের এক নাগরিককে গ্রেপ্তার করেছে র‌্যাব।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 03:05 PM
Updated : 28 Feb 2017, 03:17 PM

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উখিয়ার কুতুপালং এলাকার রোহিঙ্গা শরণার্থী শিবির সংলগ্ন এলাকায় এ অভিযান চালিয়ে তাকে আটক করা হয় বলে জানান র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আশেকুর রহমান।

গ্রেপ্তার নুর আলম মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার বাসিন্দা।

তাকে নিয়ে র‌্যাব সদস্যরালুট হওয়া অস্ত্র উদ্ধারে অভিযান চালাচ্ছে বলে জানান এ র‌্যাব কর্মকর্তা।

গত বছর ১৩ মে ভোর রাতে নয়াপাড়ার মুচনী এলাকার নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার ক্যাম্পে হামলা চালায় এক দল দুর্বৃত্ত। এতে নিহত হন আনসার ক্যাম্পের কমান্ডার মো. আলী হোসেন এবং লুট করা হয় ১১টি বিভিন্ন ধরণের আগ্নেয়াস্ত্র ও ৬৭০ রাউন্ড গুলি।

এ ঘটনায় পরদিন অজ্ঞাত পরিচয় ৩০/৩৫ জনের বিরুদ্ধে আনসার ক্যাম্পের ভারপ্রাপ্ত কমান্ডার মো. আলমগীর হোসেন বাদী হয়ে টেকনাফ থানায় মামলা করেন।

আশেকুর বলেন, আনসার ক্যাম্পে হামলা ঘটনার পর থেকে জড়িতদের গ্রেপ্তারে র‌্যাবের অভিযান অব্যাহত ছিল। নুর আলম ডাকাত উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির সংলগ্ন এলাকায় অবস্থান করছে এমন খবরে মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালায় র‌্যাব।

“এসময় কুতুপালংয়ের পাহাড়ি এলাকার একটি বসত বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।”

এর আগে র‌্যাবঅভিযান চালিয়ে গত ৯ জানুয়ারি আনসার ক্যাম্পের অস্ত্র লুটের ঘটনার‘মূলহোতা’ মাস্টার আবুল কালামসহ তিন জনকে গ্রেপ্তার করে। এসময় উদ্ধার করা হয় লুট হওয়া ৯টি অস্ত্র ও ১১৫ রাউন্ড গুলি।

এ পর্যন্ত ঘটনায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান আশেকুর।