তারেক মাসুদ ও মিশুক মুনীর নিহতের মামলার রায় ২২ ফেব্রুয়ারি

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ‌্যম ব‌্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের মামলায় আগামী ২২ ফেব্রুয়ারি রায় ঘোষণার দিন ঠিক করেছে মানিকগঞ্জের একটি আদালত।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 01:26 PM
Updated : 19 Feb 2017, 02:05 PM

রোববার যুক্তি-তর্ক উপস্থাপন শেষে অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিচারক আল-মাহমুদ ফায়জুল কবীর রায় ঘোষণার দিন রাখেন বলে জানান অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আফছারুল ইসলাম মনি।

২০১১ সালের ১৩ অগাস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে বাসের সঙ্গে সংঘর্ষে ঘটনাস্থলেই মাইক্রোবাস আরোহী তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।

দুর্ঘটনায় নিহত বাকি তিনজন হলেন, মাইক্রোবাসের চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল।

এ ঘটনায় চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে আসামি করে ঘিওর থানার তৎকালীন এসআই লুৎফর রহমান বাদী হয়ে একটি মামলা করেন।

দুর্ঘটনাস্থলের ছবি

এরপর ওই বছরের ১৭ সেপ্টেম্বর ওই এক আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের পর চলতি বছর শুরু হয় বিচার। মামলায় ৩৯ সাক্ষীর মধ্যে তিন পুলিশ সদস্যসহ মোট ২৪ জন সাক্ষ্য দিয়েছেন।

এপিপি আফছারুল বলেন, মামলার যুক্তি-তর্ক উপস্থাপন শেষে বিচারক রায় ঘোষণার দিন নির্ধারণ করেন। এ সময় মামলার আসামি বাসচালক জামির হোসেন আদালতে উপস্থিত ছিলেন।

মুক্তির গান ও মাটির ময়না চলচ্চিত্রের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত চলচ্চিত্রকার তারেক মাসুদের নতুন ছবি 'কাগজের ফুল' এর 'লোকেশন' দেখতে মানিকগঞ্জ যায় দলটি। সেখান থেকে ফেরার পথেই এ দুর্ঘটনা ঘটে।

তারেক ও তার স্ত্রী ক্যাথরিন অভিও ভিশন নামের একটি প্রোডাকশন হাউজ পরিচালনা করেন। এই দম্পতির পরিচালনা ও প্রযোজনায় নির্মিত 'মাটির ময়না' কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়।

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে মিশুক মুনীর দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেছেন।

একুশে টেলিভিশন চালু হওয়ার সময় হেড অব অপারেশন্স হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস, চ্যানেল ফোর ও সিবিসি টেলিভিশনের ক্যামেরা অপারেটর ও পরে এটিএন নিউজের সিইওর দায়িত্ব নেন।