চারঘাটের চেয়ারম্যানের বিরুদ্ধে প্রতিবন্ধী নির্যাতনের মামলা

প্রতিবন্ধীকে নির্যাতনের অভিযোগে রাজশাহীর চারঘাট উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ চাঁদসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 11:14 AM
Updated : 31 Jan 2017, 11:15 AM

মঙ্গলবার দুপুরে রাজশাহীর বিচারিক হাকিম আদালতে মামলাটি দায়ের করেন চারঘাটের মাড়িয়া গ্রামের জোয়ার্দ্দারপাড়ার শারীরিক প্রতিবন্ধী শাখাওয়াত হোসেন সিনা।

বিচারক মেহেদী হাসান মামলাটি আমলে নিয়ে এজাহার হিসেবে রেকর্ড করার জন্য চারঘাট থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলে জানান বাদীর আইনজীবী নবাব আলী।

মামলায় উপজেলা চেয়ারম্যান ছাড়াও চারঘাটের শলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন যুবদলের সভাপতি জিয়াউল হক মাসুম, ইউপি সদস্য জাইদুর রহমান, উপজেলা চেয়ারম্যানের ব্যক্তিগত সহকারী জালাল উদ্দিন, মাড়িয়া গ্রামের রফিকুল ইসলাম, শাবু শাহ, দুলাল আলী, চনচল আলী, ইমরান আলী ও জাহাঙ্গীর আলীকে আসামি করা হয়েছে।

চেয়ারম্যান আবু সাঈদ চাঁদ বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও চারঘাট উপজেলা বিএনপির সভাপতি।

মামলার বরাত দিয়ে আইনজীবী নবাব আলী বলেন, গত ২৪ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইউপি সদস্য জাইদুর রহমান ফোন করে প্রতিবন্ধী সিনাকে শলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ডেকে নেন। সেখানে আগে থেকেই উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ চাঁদ ও ইউপি চেয়ারম্যান জিয়াউল হক মাসুমসহ আসামিরা উপস্থিত ছিলেন।

“সেখানে পৌঁছার পর চেয়ারম্যান আবু সাঈদের চাঁদের নির্দেশে প্রতিবন্ধী সিনাকে নির্যাতন করা হয়। নির্যাতনের সময় ক্রাচ দিয়ে সিনাকে আঘাত করা ছাড়াও তার কৃত্রিম পা ভেঙে ফেলা হয়।”

নির্যাতনে সিনা গুরুতর জখম হলে প্রথমে তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়। পরদিন তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে জানান এ আইনজীবী।

শাখাওয়াত হোসেন সিনা বলেন, উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ চাঁদের ও তাদের বাড়ি একই গ্রামে। চেয়ারম্যানের ভয়ে ওই গ্রামের কেউ প্রকাশ্যে অন্য কোনো দলের রাজনীতি করতে সাহস পায় না।

“আমরা আওয়ামী লীগের রাজনীতি করি। সংসদ সদস্য হওয়ার পর শাহরিয়ার আলম আমার বাড়িতে তিনবার এসেছেন। এরপর থেকে আবু সাঈদ চাঁদ আমাদের উপর ক্ষুব্ধ ছিলেন।”

জমিজমা নিয়ে পারিবারিক বিরোধ মীমাংসার নাম করে ডেকে নিয়ে তার উপর নির্যাতন করা হয় বলে অভিযোগ করেন সিনা।

এ ব্যাপারে চারঘাট থানার ওসি নিবারণ চন্দ্র বর্মন বলেন, “প্রতিবন্ধী নির্যাতনের বিষয়টি শুনেছি। তবে এ ব্যাপারে আদালতে কোনো মামলা হয়েছে কি না জানা নেই। মামলা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে নাশকতাসহ ২৩টি মামলা রয়েছে। বেশ কিছুদিন তিনি কারাগারেও ছিলেন। উচ্চ আদালত থেকে জামিন নিয়ে তিনি এলাকায় রয়েছেন বলে জানান ওসি নিবারণ।