সিলেটের বরখাস্ত মেয়র আরিফুল হক কারামুক্ত

চারটি মামলায় জামিন পেয়ে দুই বছর পর কারামুক্ত হয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্ত মেয়র আরিফুল হক চৌধুরী। মাঝে গত বছরের ২৯ মার্চ থেকে অসুস্থ মাকে দেখার জন্য ১৫ দিনের জন্য মুক্ত ছিলেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 12:39 PM
Updated : 4 Jan 2017, 12:39 PM

বুধবার বিকাল সোয়া ৫টায় সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেওয়া হয় বলে সিনিয়র জেল সুপার সগির মিয়া জানিয়েছেন।

তিনি বলেন, জামিনের সকল কাগজপত্র কারাগারে পৌঁছার পর আরিফুলকে মুক্ত করে দেওয়া হয়।

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা ও বিস্ফোরক মামলা এবং সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামী লীগের জনসভায় বোমা হামলার দুটি মামলায় উচ্চ আদালত থেকে জামিন পান তিনি।

এর আগে দুপুরে সিলেট জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয় আরিফুল হক চৌধুরীকে।

দ্রুত বিচার আদালতের পিপি কিশোর কুমার কর জানান, জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটোয়ারীর আদালতে তার উপর জারি করা প্রডাকশন ওয়ারেন্ট শুনানি শেষে তা প্রত্যাহার করার আদেশ দেওয়া হয়। আদেশের কপি কারাগারে পৌঁছার পরই মুক্তি দেওয়া হয় সিলেট সিটি কর্পোরেশনের সাময়িক বরখাস্ত এই মেয়রকে।

সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলায় ২০১৪ সালের ১০ ডিসেম্বর  আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছ এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১১ জনের নাম যোগ করে সংশোধিত সম্পূরক অভিযোগপত্র দেয় সিআইডি।

এরপর ২০১৪ সালের ২১ ডিসেম্বর ওই ১১ জনকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করে আদালত। পরোয়ানা জারির পর একই বছরের ৩০ ডিসেম্বর আরিফুল আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়।

২০০৪ সালের ২১ জুন দুপুরে দিরাইয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলা হলে এক যুবলীগকর্মী নিহত ও ২৯ জন আহত হন।

ওই ঘটনায় দিরাই থানায় করা হত্যা ও বিস্ফোরক আইনের মামলায় আরিফুলসহ ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে ওই দু’টি মামলায় গ্রেপ্তার দেখানো হয় আরিফুলকে।