আবার আন্দোলনে ফুলবাড়িয়া কলেজের শিক্ষকরা

ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবি পূরণ না হওয়ায় স্থগিতের একমাস পর ফের আন্দোলনের ঘোষণা দিয়েছেন কলেজটির শিক্ষকরা।

ইলিয়াস আহমেদ ময়মনসিংহ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 09:47 AM
Updated : 31 Dec 2016, 05:12 PM

শনিবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণ আন্দোলনের আহবায়ক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান এস এম আবুল হাশেম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ৩০ নভেম্বর কলেজ সরকারিকরণ, কলেজ পরিচালনা কমিটির সভাপতির পদ থেকে স্থানীয় এমপির এবং কলেজের অধ্যক্ষের পদত্যাগ করার ব্যাপারে ধর্মমন্ত্রীর আশ্বাসে আন্দোলন এক মাস স্থগিত রাখা হয়।

“কিন্তু এ সময়ের মধ্যে কলেজ পরিচালনা কমিটির সভাপতির পদ থেকে সাংসদ মোসলেম উদ্দিন পদত্যাগ করলেও অধ্যক্ষ নাসির উদ্দিন খান পদত্যাগ করেননি। এছাড়া কলেজ সরকারিকরণেরও কোনো অগ্রগতি হয়নি।”

তাই রোববার (১ জানুয়ারি) থেকে লাগাতার ১৫ দিন পর্যন্ত আন্দোলনের ঘোষণা দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

কর্মসূচির মধ্যে রয়েছে প্রথমদিন (১ জানুয়ারি) বিক্ষোভ মিছিল, ৪ জানুয়ারি কালো পতাকা মিছিল, ৭ তারিখ আন্দোলনে নিহতদের জন্য স্মরণসভা, ৯ ও ১১ জানুয়ারি বিক্ষোভ মিছিল, ১৪ তারিখ চিত্র প্রদর্শনী, ১৫ তারিখ মাথায় কাফনের কাপড় বেঁধে বিক্ষোভ মিছিল। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান মো. ইউনূস আলী, হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. ওবায়দুল হক প্রমুখ।

গত ২৭ নভেম্বর কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে কলেজ শিক্ষক আবুল কালাম আজাদ (৫০) ও পথচারী সফর আলী (৭০) নিহত হন। ঘটনা তদন্তে ছয়টি গঠিত হয়েছে।

ঘটনার ২৪ দিন পর আন্দোলনের আহ্বায়ক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এস এম আবুল হাশেম সংসদ সদস্য মোসলেম উদ্দিনসহ ২৫ জনের বিরুদ্ধে আদালতে হত্যা মামলা করেছেন।

এ ঘটনায় ব্যাপক তোলপাড়ের মধ্যে গত ৩০ নভেম্বর ধর্মমন্ত্রী মতিউর রহমানের সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের বৈঠকে কর্মসূচি একমাস স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়।

ময়মনসিংহ সার্কিট হাউজ মিলনায়তনে মন্ত্রীর সঙ্গে ওই বৈঠকে কলেজের অধ্যক্ষ নাসির উদ্দিন ও কলেজ পরিচালনা কমিটির সভাপতির পদ থেকে সংসদ সদস্য মোসলেম উদ্দিন পদত্যাগ করবেন বলে জানানো হয়।