সিলেটে শেভরনের কর্মকর্তা-কর্মচারীরা আন্দোলনে

বকেয়া বার্ষিক মুনাফা আদায় ও চাকরি স্থায়ীকরণসহ ১১ দফা দাবিতে বহুজাতিক কোম্পানি শেভরনের সিলেট অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীরা আন্দোলনে নেমেছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 09:23 AM
Updated : 18 Dec 2016, 09:23 AM

রোববার বেলা ১১টায় লাক্কাতুড়া এলাকায় শেভরন সিলেটের প্রধান কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে তারা মানববন্ধন ও বিক্ষোভ করেন।

মানববন্ধনে প্রায় দুইশ কর্মকর্তা, কর্মচারী ও নিরাপত্তাকর্মী অংশ নেন।

এ সময় বক্তব্য দেন শেভরন কর্মকর্তা মুজাহিদ উদ্দিন সেলিম, বুধ চন্দ্র শর্মা, মনীষ কান্তি, শারমিন আক্তার, মেহেদী হাসান, খুরশেদ আলম, মির জামান, পলাশ কান্তি, সুমন দেব প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৯৪ সাল থেকে তারা চাকরি করছেন। অক্সিডেন্টাল থেকে ইউনিকল এবং শেভরনের প্রথম পর্যায় থেকে তারা চাকরিতে রয়েছেন। এদের মধ্যে থেকে কিছু শ্রমিককে স্থায়ী নিয়োগ দেওয়া হলেও অনেকের চাকরি এখনও স্থায়ী করা হয়নি। এছাড়া রয়েছে নানা বৈষম্য।

ঘোষিত ১১ দফা কর্মসূচি বাস্তবায়ন করা না হলে তারা গ্যাস সরবরাহবন্ধসহ কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন।

১১ দফা দাবির মধ্যে রয়েছে-বকেয়া বর্ষিক মুনাফা আদায়, চাকরি স্থায়ীকরণ, প্রতিবছর বর্ষিক বেতন বৃদ্ধি, শ্রমিক কল্যাণ তহবিল সংযুক্তকরণ, জ্বালানি খনিজ ক্ষেত্রে শ্রমিক-কর্মচারীদের ঝুঁকি ভাতা সংযুক্তকরণ, শ্রমিক-কর্মচারীদের বাসস্থান ও যোগাযোগ ভাতা সংযুক্তকরণ, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বৈষম্য দূর করা, অনাদায়ী ছুটি নগদীকরণ, সাপ্তাহিক ছুটি দুই দিন ধার্য করা, প্রত্যেক শ্রমিক-কর্মচারীকে বীমায় সংযুক্তকরণ ও বেতন বৈষম্য দূর করা।