জামিনে মুক্তির চারদিন পর ফের কারাগারে ৭ জঙ্গি

বিস্ফোরক মামলায় জামিনে ছাড়া পাওয়ার চারদিন পর সাত জঙ্গিকে ফের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে ঝালকাঠির একটি আদালত।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2016, 04:30 PM
Updated : 14 Nov 2016, 04:36 PM

সোমবার ঝালকাঠির মুখ্য বিচারিক হাকিম আবু শামিম আজাদ এ আদেশ দেন।

এরা হলেন ঝালকাঠির নলছিটি উপজেলার নচরমহল গ্রামের মোহাম্মদ বাকি বিল্লাহ, মোহাম্মদ জোবায়ের, মোহাম্মদ আবুল বাশার, সিরাজুল ইসলাম, মিনহাজুল, মো. নুরুল ইসলাম ও তার ছেলে সোহাগ।

ওই আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল মান্নান রসুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার গভীর রাতে জেলার নলছিটি উপজেলার আমিরাবাদ গ্রাম থেকে তাদের আটক করা হয়েছে। তাদের কার্যকলাপ সন্দেহজনক মনে হওয়ায় ৫৪ ধারায় আদালতে সোপর্দ করা হয়।

আদালত সাত হুজি সদস্যকে জেল হাজতে পাঠানোর আদেশ দিয়ে শুনানির জন্য আগামী ২২ নভেম্বর দিন ধার্য করেছে বলে তিনি জানান।

এদিকে আটকদের কয়েকজন স্বজন রোববার বরিশাল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে দাবি করেন, বৃহস্পতিবার জামিন পাওয়ার পর বরিশাল জেল গেটে থেকে তাদের ধরে নিয়ে যায় আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাকি বিল্লাহর ভাই খায়রুল বাশার ও নুরুল ইসলামের মা কোহিনুর বেগম উপস্থিত ছিলেন।

এছাড়া সোমবার ঝালকাঠি আদালত প্রাঙ্গণে খায়রুল বাশার ও কোহিনুর বেগম বলেন, বৃহস্পতিবার সাদা পোশাকের আইনশঙ্খলা বাহিনীর সদস্যরা বরিশাল কারাফটক থেকে তাদের ধরে নিয়ে যায়।

২০১৩ সালের ১৪ অগাস্ট ঝালকাঠির নলছিটি উপজেলার কামদেবপুর গ্রামের খাদেমুল ইসলাম কওমি মাদ্রাসাসংলগ্ন মসজিদে প্রশিক্ষণ নেওয়ার সময় এ সাত জনসহ নয় হুজি সদস্যকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের কাছ থেকে একটি হ্যান্ড গ্রেনেড, চারটি রামদা, আটটি মোবাইল ফোন সেট ও বেশ কয়েকটি জিহাদি বই উদ্ধার করা হয়।

ওই ঘটনায় নলছিটি থানার এসআই মাহামুদুল হাসান বাদী হয়ে ওই বছরের পরদিন (১৫ অগাস্ট) মামলা দায়ের করেন। একই বছরের ২৪ সেপ্টেম্বর পুলিশ আদালতে নয় আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

ওই মামলায় ২০১৬ সালের ৫ জুন সন্ত্রাস দমন আইনে ঝালকাঠির বিশেষ ট্রাইবুনাল আদালত জঙ্গিনেতা মশিউরসহ নয় জনকে চার বছর করে সশ্রম কারাদণ্ড দেয়।

উচ্চ আদালতের নির্দেশে গত বৃহস্পতিবার (১০ নভেম্বর) ওই নয় জনের মধ্যে সাত জন জামিনে পেয়ে বরিশাল কারাগার থেকে মুক্ত হন।