চিনকলের জমি নিয়ে সংঘর্ষে সাঁওতাল নিহত: দিনাজপুরে আদিবসীদের প্রতিবাদ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উপর পুলিশের গুলিবর্ষণ, দুই সাঁওতাল যুবক নিহতসহ আদিবাসীদের বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদ জানিয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 01:52 PM
Updated : 8 Nov 2016, 05:21 PM

‘রংপুর বিভাগীয় আদিবাসী জনগোষ্ঠী’র ব্যানারে মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম, আদিবাসী ছাত্র পরিষদসহ বিভিন্ন সংগঠনের শতাধিক নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধনে এই ঘটনায় দোষীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়। 

মানববন্ধ শেষে দিনাজপুর প্রেস ক্লাবে ‘রংপুর বিভাগীয় আদিবাসী জনগোষ্ঠী’ এক সংবাদ সম্মেলনেরও আয়োজন করে।

সংবাদ সম্মেলনে সংগঠনের মুখপাত্র মাইকেল বি. মালো লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি বলেন, গেবিন্দগঞ্জে রংপুর সুগার মিল কর্তৃপক্ষ চিনি উৎপাদন বন্ধ রেখে অধিগ্রহণকৃত জমির শর্ত অমান্য করেছে। পুলিশ আদিবাসীদের উপর নির্বিচারে গুলিবর্ষণ করে সাঁওতাল যুবককে হত্যা করেছে।

বি. মালো বলেন, আদিবাসীদের বাপ-দাদার এসব জমি ১৯৬২ সালে অধিগ্রহণ করেছিল শুধু চিনি উৎপাদনের জন্য এবং শর্ত ছিল জমিতে আখ ছাড়া অন্য কোনো ফসল চাষ করা যাবে না।

“কিন্তু চিনিকলের অসাধু কর্মকর্তারা ওই জমি প্রভাবশালীদের লিজ দিয়ে আদিবাসীদের বঞ্চিত করে শর্ত লংঘন করেছে।”

সংবাদ সম্মেলনে সরকারের কাছে রেসটোরেশনের সাহায্যে অধিগ্রহণকৃত জমি প্রকৃত মালিকদের ফেরত দিতে সরকারের কাছে দাবি জানানো হয়। পাশাপাশি সুষ্ঠু তদন্তের মাধ্যমে দুর্নীতিবাজ চিনিকল কর্মকর্তাদের শাস্তি এবং হামলাকারীদের উপযুক্ত শাস্তির ব্যবস্থার দাবি জানানো হয়।

গাইবান্ধার গোবিন্দগঞ্জে চিনিকলের জন্য অধিগ্রহণ করা জমির দখল নিয়ে রোববার সাঁওতালদের সঙ্গে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে রোববার এক সাঁওতাল যুবক নিহত হন। এর একদিন পর সাহেবগঞ্জ এলাকায় ধানক্ষেতে আরেকজনের লাশ পাওয়া যায়।