দশ দিন অনুপস্থিত থাকলেই জঙ্গি নয়: নাহিদ

কোনো শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠানে একটানা অনুপস্থিত থাকলেই তাকে জঙ্গি বলা যাবে না বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 12:56 PM
Updated : 1 Oct 2016, 12:56 PM

শনিবার বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজে তিনি বলেন, কোনো শিক্ষার্থী পরপর ১০ দিন অনুপস্থিত থাকলে তার ব্যাপারে অভিবাবকদের কাছে খোঁজ-খবর নিতে বলা হয়েছে কর্তৃপক্ষকে।

অভিভাবকরা তার ব্যাপারে সঠিক তথ্য দিতে না পারলে বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে জানাতে বলা হয়েছে। শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এবং তিনি জেলা প্রশাসককে অবহিত করবেন। জেলা প্রশাসক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নিবেন, বলেন মন্ত্রী।

“কিন্তু দেশে রটে গেছে ১০ দিন অনুপস্থিত থাকলেই সে জঙ্গি।”

শিক্ষা মন্ত্রণালয় এমন কথা বলেনি বলে দাবি শিক্ষামন্ত্রীর।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর সশস্ত্র বাহিনীর অভিযানে নিহত ছয়জনের মধ্যে পাঁচজনের ছবি প্রকাশ করেছিল আইএস, যারা গত কয়েক মাস নিখোঁজ ছিলেন বা পরিবারের যোগাযোগের বাইরে ছিলেন বলে স্বজনরা জানিয়েছেন।

এরপর ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনায় পুলিশের গুলিতে নিহত যুবকও গত মার্চ থেকে নিখোঁজ ছিলেন বলে পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করা হয়।

এই ছয়জনের মধ্যে চারজনই বিভিন্ন ব্যয়বহুল ইংরেজি মাধ্যমের স্কুলে লেখাপড়া করেছেন। তাদের দুইজন ঢাকার নামি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র ছিলেন, একজন ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের। 

এর প্রেক্ষিতে টানা ১০ দিন অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা সরকারকে দিতে বলা হয় শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে।

বিএম কলেজে আয়োজিত ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, গুলশানে জঙ্গি হামলার মধ্য দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র হিসেবে উপস্থাপন করতে চেয়েছিল।

বিদেশি নাগরিকদের হত্যার মাধ্যমে দেশকে অর্থনৈতিকভাবে পঙ্গু করে দেওয়াই হামলাকারীদের লক্ষ্য ছিল বলে মন্ত্রী মন্তব্য করেন।

জঙ্গি উত্থান ঠেকাতে শুধু শিক্ষা ও জ্ঞান নয়, নতুন প্রজন্মকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার প্রয়োজনের কথাও বলেন শিক্ষামন্ত্রী।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, জেবুন্নেছা আফরোজ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) শামসুল হুদা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচারক বিল্লাল হোসেন, বরিশাল বিভাগীয় কমিশনার মো. গাউস, পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন প্রমুখ।