জিয়া ছিলেন পাকিস্তানের এজেন্ট: হানিফ

জিয়াউর রহমান পাকিস্তানের এজেন্ট হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2016, 04:07 PM
Updated : 9 Sept 2016, 04:07 PM

স্বাধীনতার পদক জিয়াউর রহমানকে দেওয়া ভুল ছিল বলেও দাবি এই সংসদ সদস্যের।

শুক্রবার কুষ্টিয়ায় নিজ বাসভবনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

২০০৩ সালে খালেদা জিয়া নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে স্বাধীনতা পদক দিয়েছিল।

বঙ্গবন্ধু ও জিয়াউর রহমানকে একসঙ্গে এই পদক দেওয়াটা দুরভিসন্ধি ছিল বলে মনে করেন হানিফ।

জিয়াউর রহমানকে বঙ্গবন্ধুর সমকক্ষ করার জন্যই এই পদক দেওয়া হয়েছিল দাবি করে তিনি বলেন, বঙ্গবন্ধুর সমপর্যায়ে ইচ্ছা করলেই কাউকে টেনে আনা যাবে না, এটা ইতিহাস সম্মতি দেয় না। স্বাধীনতার পদক জিয়াউর রহমানকে দেওয়া ভুল ছিল, বর্তমান সরকার ভুল সংশোধন করেছে।

হানিফ বলেন, পাকিস্তানের আদর্শের ধারক বাহক এবং সেই রাষ্ট্রের আদর্শ বাস্তবায়নে যে ব্যাক্তিটি কাজ করে গেছেন, যুদ্ধপরাধীদের পুনর্বাসন করে গেছেন, তাকে কোন যুক্তিতে স্বাধীনতা পদক দেওয়া যেতে পারে!

বিএনপি সেসময় তাদের দলের নেতাকে মুক্তিযুদ্ধের পক্ষের বড় কাণ্ডারি হিসেবে প্রতিষ্ঠিত করতে মিথ্যাচারের আশ্রয় নিয়ে স্বাধীনতার পদক দিয়েছিল বলে দাবি করেন হানিফ।

“বর্তমান সরকার স্বাধীনতার প্রকৃত মূল্যবোধকে রক্ষা করার জন্য পদক প্রত্যাহার করার সিধান্ত নিয়েছে। দেশবাসী মনে করে এটা সঠিক সিদ্ধান্ত।”

গত বুধবার জিয়াউর রহমানের স্বাধীনতার পদক জাতীয় জাদুঘর থেকে সরিয়ে ফেলা হয়েছে।

মতবিনিময়কালে জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলীসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।