ক্লাসের আগে প্রতিদিন জঙ্গিবাদবিরোধী শপথ

তরুণদের জঙ্গিবাদে ঝুঁকে পড়ার প্রেক্ষাপটে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পাঠ্যক্রম ও শিক্ষাপদ্ধতি নিয়ে আলোচনার মধ্যে শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন করতে অনন্য এক উদ্যোগ নিয়েছে গোপালগঞ্জের একটি স্কুল।

মনোজ সাহা গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2016, 06:11 AM
Updated : 8 Sept 2016, 06:18 AM

কাশিয়ানী উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফুকরা মদন মোহন একাডেমিতে ক্লাসের আগে প্রতিদিনই শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী শপথ পাঠ করানো হয়।

কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টিতে অ্যাসেম্বলি শুরুর পর জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

এরপর সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রতি ঘৃণা প্রকাশ করে তা থেকে দেশমাতৃকাকে রক্ষায় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে শপথ পড়ানো হয়।

সবশেষে স্কুলের প্রধান শিক্ষক মো. জইন উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে নৈতিকতা, সামাজিক ও ধর্মীয় অনুশাসন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতামূলক বক্তব্য দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “স্কুল শুরুর অ্যাসেম্বলিতেই আমরা জঙ্গিবাদবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। আমরা অভিভাবক সমাবেশ শুরু করেছি।

“শিক্ষার পাশাপাশি সন্তানদের খোঁজ-খবর রাখতে তাদের অনুপ্রাণিত করেছি। এতে ভালো সাড়া পেয়েছি। আমরা শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিচ্ছি। আশা করি, আমার শিক্ষার্থীরা সন্ত্রাস ও জঙ্গিবাদের দিকে যাবে না।”

এছাড়া প্রতিটি ক্লাসের শেষে শিক্ষক পাঁচ মিনিট ধরে নৈতিকতার শিক্ষা দেন।

১৯০২ সালে গোপালগঞ্জের ঘৃতকান্দি গ্রামের ব্যবসায়ী গিরিশচন্দ চন্দ্র ঘোষ নিজের জমিতে মদন মোহন একাডেমি প্রতিষ্ঠা করেন।