শিমুলিয়া-কাওড়াকান্দি রুটে লঞ্চ বন্ধ

বৈরী আবহাওয়ায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। চলাচল করছে শুধু আটটি ফেরি।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2016, 01:26 PM
Updated : 10 August 2016, 01:38 PM

বুধবার সকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয় বলে বিআইডব্লিউটিসি জানিয়েছে।  

এদিকে পারাপার ব্যাহত হওয়ায় দুদিকের ঘাটে দুইশ ট্রাকসহ চার শতাধিক যান আটকা পড়েছে।

বুধবার শিমুলিয়া ঘাটে গিয়ে দেখা যায়, বৈরী ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সকাল থেকে শিমুলিয়া- কাওড়াকান্দি নৌরুটে কিছু সংখ্যক ফেরি বাদে লঞ্চ, স্পিডবোটসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

উত্তাল পদ্মায় প্রচণ্ড স্রোত আর দমকা বাতাসে ঝুঁকি নিয়ে চলছে আটটি ফেরি। লঞ্চ ও সিবোট বন্ধ থাকায় সাধারণ যাত্রীরা এসব ফেরিতে করে পদ্মা পারি দিচ্ছে। এতে ফেরিতে যাত্রীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পায়। স্বল্প সংখ্যক ফেরি চরাচল করায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের লাইনও দীর্ঘ হতে থাকে।

প্রবল বৃষ্টিতে ভিজে যাত্রীদের পদ্মা পাড়ি দেওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বিআইডব্লিউটিসির এজিএম শাহ নেওয়াজ খালিদ বলেন, পদ্মায় প্রবল বাতাস, সেই সঙ্গে রয়েছে প্রবল স্রোত। উত্তাল পদ্মায় বাতাসের ধাক্কা সামলাতে পাড়ছে না ফেরি চালকরা। বাতাসের তোড়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে তারা।

“তাই ১৭টি ফেরির মধ্যে চারটি রো রো ফেরি ও চারটি কে টাইপ ফেরি দিয়ে সচল রাখা হয়েছে ফেরি সার্ভিস, যা যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে।”

এছাড়া রো রো ফেরি চলার সময় লৌহজং টার্নিংয়ে ডুবো চরে প্রতিবন্ধকতায় পড়ছে। সব মিলিয়ে বুধবার ফেরি পারপারে অতিরিক্ত এক থেকে দেড় ঘণ্টা সময় লাগছে বলে জানান তিনি।

শিমুলিয়া বন্দর কর্মকর্তা মো. মহিউদ্দিন খান জানান, শিমুলিয়া বন্দর এলাকার জন্য ২ নম্বর সতর্কতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নদী উত্তাল থাকায় বুধবার ভোর ৫টা থেকে  কর্তৃপক্ষ সাময়িকভাবে লঞ্চ ও সিবোট চলাচল বন্ধ করে দিয়েছে বলে জানান তিনি।