বরগুনায় পুরোহিতকে হত্যার হুমকি দিয়ে চিঠি

রাজধানীর গুলশানে জিম্মি সঙ্কটের রক্তাক্ত অবসানের পরপরই বরগুনার একটি কালী মন্দিরের পুরোহিতকে হত্যার হুমকি দিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 12:10 PM
Updated : 2 July 2016, 12:11 PM
শনিবার সকালে শহরের সার্বজনীন কালীবাড়ি মন্দিরের পুরোহিত সঞ্জয় চক্রবর্তী ‘পুরোহিত হত্যা সংগঠন’ এর নামে পাঠানো চিঠিটি পাওয়ার পর সাধারণ ডায়েরি করেছেন বলে জানান বরগুনা থানার ওসি রিয়াজ হোসেন।

তিনি বলেন, সকাল ১০টার দিকে মন্দিরে ঢুকে ওই চিঠি পান পুরোহিত। চিঠিতে লেখা রয়েছে ‘তোর মাথা নিয়ে যাব এই আমাদের ইচ্ছা, আমরা এখন কিলিং মিশনে আছি বরগুনা জেলায়।

“মৃত্যুবরণ, হত্যা, পুরোহিত তোর মৃত্যু আমাদের হাতে, কাউকে কিছু বললে তোর মৃত্যু হবে ২৪ ঘণ্টায়। প্রচারে: পুরোহিত হত্যা সংগঠন’।”

গুলশানে একটি স্প্যানিশ বেকারিতে জিম্মি সঙ্কট চলাকালে শনিবার ভোররাতে সাতক্ষীরা সদর উপজেলার এক মন্দিরের সেবায়েত পঞ্চাশোর্ধ্ব ভবসিন্ধু বরকে কুপিয়ে আহত করে অজ্ঞাত অস্ত্রধারীরা।

চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়েছে। একই সময়ে কিশোরগঞ্জে এক সেবায়েতকে কোপানোর চেষ্টা করা হয়।

গুলশানের ওই হোটেলে বিদেশিসহ ২০ জিম্মিকে জবাই করে হত্যা করা হয়েছে বলে সেনাসদর। 

এর আগে শুক্রবার সকালে ঝিনাইদহ সদর উপজেলার উত্তর কাষ্ঠসাগরা গ্রামের শ্রী শ্রী রাধামদন গোপাল বিগ্রহের (মঠ) সেবায়েত শ্যামানন্দ দাসকে (৫০) একই কায়দায় কুপিয়ে হত্যা করা হয়।

গত দেড় বছরে লেখক-প্রকাশক, ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্ট, সমকামী অধিকার কর্মী, বিদেশি, বৌদ্ধভিক্ষু, ধর্মান্তরিত ও ভিন্ন মতের মুসলিম ধর্মগুরুসহ বেশ কয়েকজন হিন্দু পুরোহিতকে একই কায়দায় কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়।

এসব ঘটনার বেশ কয়েকটিতে জঙ্গি সংগঠন আইএস দায় স্বীকার করলেও  সরকার দেশে আইএসের অস্তিত্ব অস্বীকার করে আসছে।

গুলশানের ঘটনার দায়ও স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠনটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘটনাকে জঙ্গি হামলা হিসেবে অভিহিত করেছেন।