বৌদ্ধ ভিক্ষু হত্যা: প্রধানমন্ত্রীকে ভিক্ষুদের স্মারকলিপি

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যার বিচার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছেন পার্বত্য ভিক্ষু সংঘ।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2016, 10:41 AM
Updated : 17 May 2016, 10:41 AM

মঙ্গলবার রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে তারা স্মারকলিপি প্রদান করেন।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি  উপজেলা বাইশারীতে বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে  আজ  মঙ্গলবার সকালের রাঙামাটিতে মানববন্ধন  ও প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেছেন বৌদ্ধ  ভিক্ষুরা।

মানববন্ধনে বৌদ্ধ ভিক্ষুরা ছাড়াও বৌদ্ধ দায়ক-দায়িকারা অংশ নেন।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্যে ভিক্ষু নেতৃবৃন্দ এ হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তি,  অতীতের সকল ঘটনার তদন্ত ও যথাযথ বিচার করা, সকল বৌদ্ধ বিহার ও ভিক্ষুদের নিরাপত্তা প্রদান এবং বাইশারীর ওই বৌদ্ধ বিহার কমিটিকে সরকারিভাবে অর্থিক সহায়তার দাবি জানান।

মানববন্ধনে বক্তব্যে রাখেন পার্বত্য ভিক্ষু সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শ্রীমৎ শীলপাল মহাথের, দপ্তর সম্পাদক  রত্নজ্যোতি মহাথের, রাঙামাটি পৌর ও সদর  উপজেলা সভাপতি ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের, সাধারণ সম্পাদক শুভদর্শী মহাথের, কাউখালী উপজেলা সভাপতি সুমনা জ্যোতি ভিক্ষু, শাসনা প্রিয় মহাথের, আদিবাসী ফোরামের পার্বত্যাঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা ও সাধারণ সম্পাদক ইন্টু মনি চাকমা। 

মানবন্ধন চলাকালে পার্বত্য ভিক্ষু সংঘের নেতৃবৃন্দ জেলা প্রশাসকের হাতে প্রধানমন্ত্রীর বরাবর লেখা স্মারকলিপি তুলে দেন।  

শুক্রবার রাতে মন্দিরে ধ্যানরত অবস্থায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উ (৭০) কে গলাকেটে হত্যা করা হয়। শনিবার সকালে তার রক্তাক্ত লাশ দেখে স্থানীয়রা পুলিশে জানায়।

এ ঘটনায় ভিক্ষুর বড় ছেলে চিংসাউ চাক শনিবার রাতে নাইক্ষ্যংছড়ি থানায় অজ্ঞাত পরিচয় আসামিদের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন।

শনিবার রাতেই অভিযান চালিয়ে ওই তিনজনকে আটক করা হয়।