বান্দরবানে ভিক্ষু হত্যা বিচ্ছিন্ন ঘটনা: স্বরাষ্ট্রমন্ত্রী

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যাকাণ্ডকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, এর সঙ্গে সাম্প্রতিক ‘জঙ্গি’ হামলার মিল দেখছেন না তিনি।

নিজস্ব প্রতিবেদকও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2016, 11:15 AM
Updated : 15 May 2016, 04:49 AM

শুক্রবার রাতে মন্দিরে ধ্যানরত অবস্থায় গলাকেটে হত্যা করা হয় চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উকে (৭০)। সকালে তার রক্তাক্ত লাশ দেখে স্থানীয়রা পুলিশে জানায়।

হত্যাকাণ্ডে নিহতের আত্মীয়-স্বজন জড়িত বলে স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার দুপুরে রাজশাহীতে সাংবাদিকদের বললেও রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “হয়তো মুখ ফসকে বেরিয়ে গেছে। আমি এটা মিন করি নাই।”

উত্তরাঞ্চলে সম্প্রতি খ্রিস্টান যাজক ও হিন্দু পুরোহিতের ওপর যেভাবে হামলা হয়েছে, এই হত্যাকাণ্ডের ধরনও তেমনি। তবে পার্বত্যাঞ্চলে এই ধরনের হত্যাকাণ্ড এটাই প্রথম।

যাজক ও পুরোহিতের উপর হামলায় জঙ্গিদের জড়িত থাকার প্রমাণ মিললেও ভিক্ষু হত্যাকাণ্ডে কারা জড়িত, তাৎক্ষণিকভাবে সে বিষয়ে কিছু বলতে পারেনি পুলিশ।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, “এই ঘটনাটি একটি বিচ্ছিন্ন ঘটনা। জঙ্গি হামলার মতো মনে হচ্ছে না। অন্য কিছু হতে পারে।”

এই ঘরেই খুন হন মং শৈ উ

এর আগে দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকরা ভিক্ষু হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তখনও তিনি একে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বলেন।

“এর সঙ্গে তার (ভিক্ষু) আত্মীয়-স্বজন জড়িত রয়েছে বলে মনে করছি,” সে সময় বলেছিলেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডের প্রতিবাদে আয়োজিত শিক্ষক-ছাত্র-সুধী সমাবেশের পর সাংবাদিকদের মুখোমুখি হন মন্ত্রী।

অধ্যাপক রেজাউল করিমকে গত মাসে রাজশাহীতে তার বাড়ির কাছে কুপিয়ে হত্যা করা হয়। এতে জঙ্গিরা জড়িত বলে পুলিশের ধারণা।

শিক্ষক হত্যাকাণ্ডে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্ষোভের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা প্রত্যেক হত্যাকাণ্ড তদন্তের মাধ্যমে বিচার করতে পেরেছি। একমাত্র সাগর-রুনি হত্যাকাণ্ডের এখনও কোনো বিচার হয়নি।”

২০১২ সালে সাংসাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনিকে তার ঘরে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের তদন্ত এখনও শেষ হয়নি বলে বিচারও শুরু হয়নি।