তিন জেলায় শতাধিক মণ জাটকা জব্দ

মুন্সীগঞ্জ, চাঁদপুর ও বরিশালে অভিযান চালিয়ে প্রায় ১৪৬ মণ জাটকা জব্দ করেছে কোস্টগার্ড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2016, 10:16 AM
Updated : 9 April 2016, 10:16 AM

শনিবার সকালে ও শুক্রবার রাতে মুন্সীগঞ্জ ও চাঁদপুরে লঞ্চে এবং বরিশালে কীর্তনখোলা নদীতে অভিযান চালিয়ে এ জাটকা পাওয়া যায় বলে কোস্টগার্ড জানিয়েছে।

মুন্সীগঞ্জ সদর উপজেলার কাঠপট্টির কাছে ধলেশ্বরী নদীতে ঢাকাগামী এমভি সুন্দরবন-৯ লঞ্চে অভিযান চালিয়ে ৩৮ মণ জাটকা জব্দ করা হয়েছে বলে জানান অভিযান তত্ত্বাবধানকারী কোস্টগার্ডের লেফটেন্যান্ট কমান্ডার সায়ীদ এম কাসেদ।

তিনি বলেন, ১৩টি ড্রামে করে জাটকাগুলো ঢাকায় নেওয়া হচ্ছিল। জব্দ জাটকাগুলো বিভিন্ন মাদ্রাসা ও দুঃস্থ্যদের মাঝে বিতরণ করা হয়েছে।

তবে মালিক না পাওয়ায় এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি বলেও জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা।

বরিশাল সদর উপজেলার তালতলীতে কীর্তনখোলা নদীতে অভিযান চালিয়ে ২০ মণ জাটকা জব্দ করা হয় বলে জানান বরিশাল কোস্টগার্ডের গোয়েন্দা কর্মকর্তা আব্দুল সত্তার।

তিনি বলেন, সকাল ১০টার দিকে কীর্তনখোলায় বিভিন্ন ট্রলারে তল্লাশি চালানো হয়। এ সময় নদীর তীরে আনুমানিক ২০ মণ জাটকা ফেলে পালিয়ে যায় কয়েকজন জেলে।

চাঁদপুরে মেঘনা নদীতে একটি যাত্রীবাহী ‘কর্ণফুলী-১ লঞ্চ থেকে প্রায় ৮৯ মণ (৩৫০০ কেজি) জাটকা উদ্ধার করা হয়েছে বলে চাঁদপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. শহীদুল ইসলাম জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, গোপন সংবাদ পেয়ে যাত্রীবাহী ওই লঞ্চে অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ৩ হাজার ৫০০ কেজি জাটকা জব্দ করা হয়। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।

শনিবার সকালে উদ্ধারকৃত জাটকাগুলো  অসহায় ও দুঃস্থদের মাঝে বিতরণ করা হয় বলে জানান তিনি।

ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের মতলবের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকায় ইলিশসহ সকল ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার।