লিবিয়ায় ২ বাংলাদেশিকে ‘উদ্ধারে সচেষ্ট সরকার’

লিবিয়ার ত্রিপোলি থেকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে দুই বাংলাদেশি অপহৃত হওয়ার খবরের পর স্বজনদের সঙ্গে দেখা করেছেন প্রশাসনের কর্মকর্তারা।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2016, 01:25 PM
Updated : 27 March 2016, 01:50 PM

রোববার দুপুরে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখারুল আহম্মদ গড়গাঁও গ্রামে রাসেলের বাড়ি যান।

শুক্রবার ত্রিপোলির একটি বাজার থেকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার গরগাঁও গ্রামের আব্বাস আলীর ছেলে আসাদুজ্জামান রাসেল (২৪) ও  মুন্সীগঞ্জের রিপনকে (২২) আইএস জঙ্গিরা ধরে নিয়ে গেছে বলে তাদের স্বজনরা জানিয়েছেন। 

পীরগঞ্জের ইউএনও ইফতেখারুল আহম্মদ বলেন, “সরকার বিষয়টি গুরুত্বের সাথে দেখছে এবং ইতোমধ্যে লিবিয়ায় রাসেল ও রিপনকে উদ্ধারের বিষয়ে কাজ করছে।”

পীরগঞ্জ থানার এসআই মনির হোসেন বলেন, বৈদেশিক কর্মসংস্থান ব্যুরো ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে পীরগঞ্জ থানা পুলিশ এ বিষয়ে বিস্তারিত খোঁজ নিচ্ছে।  

রাসেলের বাবা আব্বাস আলী বলেন, পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তার ছেলেকে উদ্ধারের ব্যাপারে সরকারের সবরকম চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, আসাদুজ্জামান রাসেল গত ২৫ জুন লিবিয়ায় যান। সর্বশেষ গত ২৪ মার্চ বাংলাদেশ সময় রাত ৮টার দিকে রাসেলের সঙ্গে তার বাবা-মায়ের কথা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ঠাকুরগাঁও প্রতিনিধি নিবার ও রোববার লিবিয়ায় ত্রিপোলির উপশহর মিশকাতায় কর্মরত শামীম ও তবারুলের সঙ্গে কথা বলেন। 

“শামীম ও তবারুল বলেন, অপহরণের বিষয়টি তারা লিবিয়ার স্থানীয় পুলিশকে জানিয়েছেন। পুলিশ রাসেল ও রিপনকে উদ্ধারের জন্য তৎপরতা চালাচ্ছে।”

ত্রিপোলির উপশহর মিশকাতার একটি বাজার থেকে ফেরার সময় শুক্রবার বাংলাদেশ সময় রাত ১২টার দিকে রাসেল ও রিপনকে বন্ধুকধারীরা অপহরণ করে।

পরদিন রাসেল ও রিপনের সঙ্গী শামীম, তবারুলসহ কয়েকজন রাসেলের বাবাকে ফোন করে খবরটি দেন।

লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে সরকারি সেনাদের সঙ্গে বিদ্রোহী বাহিনীর সংঘর্ষের মধ্যে চার বাংলাদেশি নিহত হয়েছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদের মধ্যে তিনজনের পরিচয় জানা গেছে। এরা হলেন- রাজবাড়ীর আবদুর রহিম, ময়মনসিংহের হুমায়ুন কবির ও যশোরের মো. হাসান। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট কর্মীদের সহযোগিতায় চারজনের মরদেহ উদ্ধার করে বেনগাজি মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।