দেবীগঞ্জে পুরোহিত হত্যা: বিচার দাবিতে মানববন্ধন

দেবীগঞ্জে সন্ত গৌড়ীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়ের হত্যার বিচারের দাবিতে পঞ্চগড় ও দিনাজপুরে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2016, 10:05 AM
Updated : 22 Feb 2016, 10:17 AM

সোমবার বেলা ১১টায় দুপুরে দেবীগঞ্জ উপজেলা সদরের বিজয় চত্বরে ‘দেবীগঞ্জের সর্বস্তরের জনগণ’ এবং দিনাজপুর প্রেস ক্লাবের সামনে

দিনাজপুর সরকারি কলেজের অজয় ছাত্রাবাসের হিন্দু ছাত্র পরিষদ মানবন্ধনের আয়োজন করে।

রোববার সকালে দেবীগঞ্জের সোনাপোতা গ্রামের সন্তগৌরীয় মঠের অধ্যক্ষ যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। তারা গুলি ও বোমার বিস্ফোরণও ঘটায়।

ধারাল অস্ত্র  ও আগ্নেয়াস্ত্র নিয়ে তিন মোটর সাইকেল আরোহী এই হামলায় অংশ নিয়েছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

হামলায় আরও দুইজন আহতও হন।

দেবীগঞ্জের মানববন্ধনে নিহত যজ্ঞেশ্বর রায়ের বড় ভাই রবীন্দ্রনাথ রায়, রবীন্দ্রনাথ রায়ের ছেলে বিনয় কুমার রায়, ভাগিনা নয়ন রায়সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের লোকজন এবং বিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

প্রতিবাদকারীরা কালোব্যাজ ধারণ এবং ব্যানার ও ফেস্টুন বহন করেন।

এছাড়া কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

কেন্দ্রীয় ক্ষত্রিয় সমিতির সাবেক সভাপতি গোরাচাঁদ অধিকারী সমাবেশে ‘মৃত্যু ভয়ে ভীত হই নাই’ বলে স্লোগান দিলে মানবন্ধনে উপস্থিত লোকজনও তার সঙ্গে কণ্ঠ মেলান।

যজ্ঞেশ্বর রায়ের বড় ভাই রবীন্দ্রনাথ রায় তার ভাইয়ের হত্যার বিচার দাবি করেন।

জেলা হিন্দু বৌদ্ধ খিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র রায় লোক দেখানো তদন্ত বা নিরীহ কাউকে গ্রেপ্তারের নামে হয়রানি না করে প্রকৃত সত্য উদঘাটনের দাবি জানান।

তিনি মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালের আওতায় নেওয়ারও দাবি জানান।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জর্জ বলেন, শান্তিপূর্ণ এলাকায় এমন ঘটনা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্যই ঘটানো হয়েছে।

সবাইকে ঐক্যবদ্ধ থেকে পরিস্থিতি মোকাবিলা করার আহ্বান জানান তিনি।

কোনো জঙ্গিগোষ্ঠী এ ঘটনা ঘটিয়েছে বলে দাবি করেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার স্বদেশ চন্দ্র রায়।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আ স ম নুরুজ্জামান, বিএনপি সভাপতি আবু তেরাব সরকার, সাবেক উপজেলা চেয়াম্যান আব্দুল মালেক চিশতী, কেন্দ্রীয় জাসদ নেতা এমরান আল আমীন, উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক আবু বক্কর সিদ্দিক আবু প্রমুখ।

দিনাজপুর প্রতিনিধি জানান, বেলা সাড়ে ১১টায় দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মাবনবন্ধনের আয়োজন করে দিনাজপুর সরকারি কলেজ অজয় ছাত্রাবাসের হিন্দু ছাত্র পরিষদ।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ দিনাজপুর জেলা সাধারণ সম্পাদক পরিমল চক্রবর্তী তপন, সাংবাদিক মুকুল চট্টোপাধ্যায়, দিনাজপুর সরকারি কলেজ হিন্দু ছাত্র পরিষদ সভাপতি পদ্মলোচন রায়, বিদ্যার্থী সংঘের আহবায়ক জীবন রায়, ছাত্র ইউনিয়ন দিনাজপুর জেলা সাধারণ সম্পাদক অমৃত কুমার রায় প্রমুখ। 

পরিমল চক্রবর্তী তপন সারাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ ও উপাসনালয়ে একের পর এক হামলার নিন্দা জানিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার দাবি জানান।