কুড়িগ্রামে মনোনয়নে সিদ্ধান্তহীনতায় আ.লীগ

দুদিন ধরে কয়েক দফা বৈঠকের পরও আসন্ন পৌরসভা নির্বাচনে কুড়িগ্রামের তিনটি পৌরসভার মেয়র প্রার্থী বাছাই করতে পারেনি।

আহসান হাবীব নীলু কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 03:07 PM
Updated : 28 Nov 2015, 03:40 PM

জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মন্ডল জানিয়েছেন, প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে ২-৩ দফায় বৈঠক করে একমত হতে পারেননি তারা।

কেন্দ্রের গাইড লাইন অনুসরণ করে প্রার্থী বাছাই করার চেষ্টা চলছে উল্লেখ করে তিনি জানান, তা সম্ভব না হলে কেন্দ্রের কাছেই সুপারিশমালা পাঠিয়ে সিদ্ধান্ত চাইবেন তারা।

প্রথমবারের মতো দলীয় মনোনয়নে পৌসভার মেয়র নির্বাচনে প্রাথমিক বাছাইয়ের দায়িত্ব স্থানীয় নেতাদের দেওয়া হয়েছে। তাদের বাছাইয়ের পর দলের সভানেত্রী শেখ হাসিনা প্রার্থীদের প্রত্যয়নপত্র দেবেন।

কুড়িগ্রামে প্রার্থী বাছাইয়ে ৯ সদস্যের কমিটি করেছে আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, উপজেলা ও পৌর কমিটির সভাপতি ও সাধারণ এ কমিটির সদস্য। এ কমিটির প্রধান জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মন্ডল।

অপরদিকে ৩টির মধ্যে দুটিতে প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি।

কুড়িগ্রাম পৌরসভা

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে মাঠে নামা সম্ভাব্য প্রার্থীরা হলেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিউল ইসলাম, পৌর কমিটির সাবেক সভাপতি আব্দুল জলিল, পৌর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুল হাসান দুলাল, জেলা যুবলীগের আহ্বায়ক রুহুল আমিন দুলাল।

বিএনপি থেকে বর্তমান মেয়র বিএনপি নেতা নুর ইসলাম নুরুকে প্রাথমিকভাবে নির্বাচন করেছে দল।

জাপার কোন প্রার্থীকে মাঠে দেখা না গেলেও জেলার অন্যতম নেতা আমিনুল ইসলাম ও জেলা জাপার সাবেক সাধারণ সম্পাদক আবদার হোসেন বুলুর নাম আলোচনায় আছে।

উলিপুর পৌরসভা

উলিপুর পৌরসভায় সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান মেয়র ও আওয়ামী লীগ নেতা আব্দুল হামিদ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সরকার, সাবেক এমপি আমজাদ হোসেন তালুদারের ছেলে সাজেদুল ইসলাম তালুকদার, মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছ।

এমপি মাঈদুল ইসলামের ভাই সফিকুল ইসলাম দারাকে জাপা থেকে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

বিএনপি থেকে তারিক আবুল আলা চৌধুরীকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে প্রায় এক মাস আগে।

তবে উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক ও পৌর জাপার সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মানিক স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতি শিউলি জানান, দলে একাধিক জনপ্রিয় প্রার্থী থাকায় প্রার্থী মনোনয়নে জটিলতা দেখা দিয়েছে। তাই তারা জেলা কমিটির সুপারিশ নেবেন।

নাগেশ্বরী পৌরসভা

নাগেশ্বরী পৌরসভার বর্তমান মেয়র ও উপজেলা জাপার সভাপতি আব্দুর রহমান মিয়া তার দল থেকে প্রার্থী হচ্ছেন।

বিএনপি নাগেশ্বরী পৌর বিএনপির সভাপতি আদম আলীকে দলের প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে।

উপজেলা বিএনপির সভাপতি গোলাম রসুল রাজা বলেন, ‘আমাদের দলে প্রার্থীরা নিয়ে কোন সমস্যা নেই।’

আওয়ামী লীগ থেকে প্রার্থী হতে চান সাবেক মেয়র মোহাম্মদ হোসেন ফাকু, উপজেলা যুবলীগের সভাপতি রওশন আলম, পৌর সভাপতি আবুল হোসেন।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী নাজমুল হুদা লাল জানান, এখনও প্রার্থী চূড়ান্ত করতে না পারলেও কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মেনে প্রার্থী ঘোষণা করা হবে।