• বেয়ারস্টো-রুটের ব‍্যাটে রেকর্ড গড়ার পথে ইংল‍্যান্ড
    চতুর্থ ইনিংসে কোনো পুঁজিই যেন নিরাপদ নয় ইংল‍্যান্ডের বিপক্ষে। নিউ জিল‍্যান্ডের বিপক্ষে টানা তিন ম‍্যাচে তিনশর আশেপাশের লক্ষ‍্য তাড়া করে জেতা দলটি এবার রেকর্ড গড়ার পথে। এজবাস্টনে প্রথম দল হিসেবে টেস্টে তিনশ ছাড়ানো সংগ্রহ তাড়ার হাতছানি স্বাগতিকদের সামনে।
  • বেয়ারস্টোর আরেকটি সেঞ্চুরি, আবারও ব্যর্থ কোহলি
    এজবাস্টন টেস্টের তৃতীয় দিনে কিছুটা বাড়তি উত্তাপ ছড়াল বিরাট কোহলি ও জনি বেয়ারস্টোর কথার লড়াই। বাইশ গজে দ্বিতীয় জন দাপট দেখালেও আরেক জন থাকলেন ম্রিয়মান। দুর্দান্ত পথচলায় বেয়ারস্টো করলেন আরেকটি সেঞ্চুরি। আড়াই বছর ধরে তিন অঙ্ক ছুঁতে না পারা কোহলি ব্যর্থ হলেন আরও একবার। ম্যাচের নিয়ন্ত্রণ অবশ্য এখনও তার দলের হাতেই।
  • আইসোলেশন থেকে মুক্ত রোহিত
    কোভিড-১৯ পরীক্ষায় তিন দফায় পজিটিভ হওয়ার পর অবশেষে স্বস্তির খবর পেলেন রোহিত শর্মা। এবার নেগেটিভ ফল এসেছে তার। আইসোলেশন থেকে মুক্তি পেয়েছেন ভারত অধিনায়ক।
  • ব্যাটিং ঝলকের পর বল হাতেও বিধ্বংসী বুমরাহ, চাপে ইংল্যান্ড
    বৃষ্টির বাধায় বারবার বন্ধ হলো খেলা। তার আগে-পরে এজবাস্টন দেখল জাসপ্রিত বুমরাহ ‘শো।’ নেতৃত্বের অভিষেক ম্যাচে প্রথমে তিনি ব্যাট হাতে ক্যামিও ইনিংসের পথে গড়লেন বিশ্ব রেকর্ড। পরে বল হাতে বিধ্বস্ত করলেন ইংল্যান্ডের টপ অর্ডার। শেষ বেলায় উইকেট প্রাপ্তির আনন্দে মাতলেন মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি। ভারতের দাপুটে দিনে খুব চাপে ইংলিশরা।
  • ওভারে ৩৫ রান দিয়ে ব্রডের বিশ্ব রেকর্ড
    ভারতকে গুটিয়ে দিতে স্টুয়ার্ট ব্রডের হাতে বল তুলে দিলেন বেন স্টোকস। তখনও কে জানত, কী দুঃসময় অপেক্ষা করছে অভিজ্ঞ পেসারের সামনে। রানের খাতা খুলতে না পারা জাসপ্রিত বুমরাহর ঝড়ের মুখে পড়লেন তিনি। টেস্ট ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান দেওয়ার অনাকাঙ্ক্ষিত বিশ্ব রেকর্ড গড়লেন ব্রড।
  • পটস-লিচদের মনোযোগ নাড়িয়ে সফল পান্ত
    ব্যাটিং ধসে পড়ে চরম বিপদে দল। কঠিন সেই পরিস্থিতিতেই পাল্টা আক্রমণে উল্টো প্রতিপক্ষকে চাপে ফেলে দিলেন রিশাভ পান্ত। আগ্রাসী ব্যাটিংয়ে এলোমেলো করে দিলেন ইংলিশ বোলারদের লাইন-লেংথ। খাদের কিনার থেকে দলকে টেনে তোলার পাশাপাশি নিজে খেললেন রেকর্ড গড়া ইনিংস। অসাধারণ একটি দিন কাটানোর পর ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান বললেন, জ্যাক লিচ-ম্যাথু পটসদের মনোযোগে চিড় ধরিয়ে তার এই সাফল্য।
  • ব্যর্থ কোহলি, পান্ত ১৪৬, জাদেজা অপরাজিত ৮৩
    ইংল্যান্ড-ভারত এজবাস্টন টেস্টের প্রথম দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দুর্দান্ত। জেমস অ্যান্ডারসন ও ম্যাথু পটসের দারুণ বোলিংয়ে ভারত পড়েছিল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। অসাধারণ ব্যাটিংয়ে রেকর্ড গড়া সেঞ্চুরি আর রবীন্দ্র জাদেজার সঙ্গে রেকর্ড জুটিতে সফরকারীদের উদ্ধার করলেন রিশাভ পান্ত।
  • দ্রুততম সেঞ্চুরিতে ধোনির রেকর্ড ভাঙলেন পান্ত
    একশর আগেই পাঁচ উইকেট নেই দলের। অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। রিশাভ পান্ত সেটি হতে দিলে তো! ভীষণ চাপের মুখে তিনি মেলে ধরলেন আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনী। গড়লেন টেস্টে ভারতের উইকেটকিপার হিসেবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।
  • ৩৪ বছর বয়সে প্রথমবার ইংল্যান্ড দলে গ্লিসন
    চলতি টি-টোয়েন্টি ব্লাস্টে ল্যাঙ্কাশায়ারের হয়ে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন রিচার্ড গ্লিসন। ৩৪ বছর বয়সে প্রথমবারের মতো ইংল্যান্ড দলে ডাক পেলেন ডানহাতি এই পেসার।
  • সাদা বলের নেতৃত্বে ফিরলেন রোহিত, ওয়ানডে দলে জাদেজা-হার্দিক
    একই সময়ে দুটি সফর থাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে হয় ভারতকে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তাই স্বাভাবিকভাবেই ফিরলেন অধিনায়ক রোহিত শর্মাসহ নিয়মিতরা।
  • ছিটকে গেলেন রোহিত, এজবাস্টনে ভারতের অধিনায়ক বুমরাহ
    কোভিড পরীক্ষায় আবারও পজিটিভ ফল এসেছে রোহিত শর্মার। তাই ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে খেলতে পারবেন না ভারত অধিনায়ক। দলকে নেতৃত্ব দেবেন পেসার জাসপ্রিত বুমরাহ।
  • ‘লোকে শুধু কোহলির সেঞ্চুরি দেখে’
    আড়াই বছর ধরে কোনো ধরনের ক্রিকেটেই সেঞ্চুরি নেই বিরাট কোহলির ব্যাটে। তবে সাবেক ভারত অধিনায়কের দীর্ঘ সেঞ্চুরি-খরা নিয়ে একদমই ভাবছেন না রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচের কাছে দলে অবদান রাখতে পারাটাই বড় ব্যাপার। কোহলি সেটা রাখছেন বলেই মনে করছেন তিনি।
  • অ্যান্ডারসন ফেরায় বাদ রেকর্ড গড়া ওভারটন
    জেমস অ্যান্ডারসন ফিট না থাকায় নিউ জিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টে সুযোগ পেয়ে ব্যাট হাতে রেকর্ড গড়েছিলেন জেমি ওভারটন। তবুও ভারত টেস্টের একাদশে জায়গা ধরে রাখতে পারলেন না তিনি। অ্যান্ডারসন ফেরায় বাদ পড়তে হলো তাকে।
  • র‍্যাঙ্কিংয়েও কোহলির রেকর্ড ভাঙলেন বাবর
    বিরাট কোহলির কিছু রেকর্ড এরই মধ‍্যে ভেঙেছেন বাবর আজম। এবার ভারতের সাবেক অধিনায়কের আরেকটি রেকর্ড নিজের করে নিলেন তিনি। সবচেয়ে বেশি দিন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক।
  • রুদ্ধশ্বাস উত্তেজনার ম‍্যাচে ভারতের বিপক্ষে পারল না আয়ারল‍্যান্ড
    বারবার রং পাল্টানো ম‍্যাচের শেষ ওভারের প্রথম ৩ বল থেকে এলো ৯ রান। শেষ ৩ বলে সমীকরণ দাঁড়াল ৮ রান। মহাগুরুত্বপূর্ণ সেই সময়ে দেখা গেল অন‍্য এক উমরান মালিককে। এতক্ষণ অকাতরে রান বিলানো গতিময় পেসার মাথা খাটিয়ে বোলিং করে দিলেন কেবল ৩ রান। নখকামড়ানো উত্তেজনার ম‍্যাচে আয়ারল‍্যান্ডের জন‍্য শেষটা হলো হতাশার। অবিশ্বাস‍্য এক জয়ের আশা জাগিয়েও ভারতের বিপক্ষে পারল না তারা।
  • হুডার বিধ্বংসী সেঞ্চুরি, জুটির বিশ্ব রেকর্ড
    পঞ্চাশ ছোঁয়ার আগে দুইবার ‘জীবন’ পেলেন দিপক হুডা। সুযোগগুলো ভারতের এই ব্যাটসম্যান কাজে লাগালেন দুই হাতে। খুনে ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। সাঞ্জু স্যামসনের সঙ্গে উপহার দিলেন বিশ্ব রেকর্ড গড়া জুটি।
  • বিশ্বকাপে কোহলিকে টপ অর্ডারে চান না শেবাগ
    সাদা বলের ক্রিকেটে তিন নম্বর পজিশনে ভারতের সফলতম ব্যাটসম্যান বিরাট কোহলি। মাঝে মধ্যে খেলেছেন ওপেনিংয়ে। নিচে যে খেলেননি তাও নয়, তবে তিনেই ক্যারিয়ারের সেরা সব সাফল্য ধরা দিয়েছে তার হাতে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই কোহলিকেই কিনা টপ অর্ডারে দেখতে চান না বিরেন্দর শেবাগ!
  • ‘ভারতের হয়ে খেলতে পারাই উমরানের জন্য বিশাল ব্যাপার’
    গর্জন যতটা ছিল, বর্ষণ হলো না ততটা। ভারতের হয়ে তুমুল আলোচিত অভিষেকে তেমন কিছু করতে পারলেন না উমরান মালিক। তবে সুযোগও ছিল সামান্য, বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্রেফ একটি ওভার! তাই এই ম্যাচের পারফরম্যান্স বিশ্লেষণ না করে হার্দিক পান্ডিয়া মনে করিয়ে দিলেন তরুণ গতি তারকার উঠে আসার রোমাঞ্চকর গল্প আর তার উজ্জ্বল সম্ভাবনার কথা।
  • জরুরি বার্তায় ইংল্যান্ড সফরে মায়াঙ্ক
    সময়টা খুব ভালো যাচ্ছিল না মায়াঙ্ক আগারওয়ালের। তবে অন্যদের দুঃসময় এবার সুখবর বয়ে আনল তার জন্য। বাদ পড়া এই ওপেনার নাটকীয়ভাবে আবার ডাক পেলেন ভারতের টেস্ট দলে।
  • টেক্টর-ঝড় ছাপিয়ে ভারতের জয়
    প্রায় একার লড়াইয়ে আয়ারল‍্যান্ডকে একশ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন হ‍্যারি টেক্টর। বৃষ্টির জন‍্য ছোট হয়ে আসা ম‍্যাচের জন‍্য বেশ ভালো পুঁজিই। তবে বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেটাকে মামুলি বানিয়ে ফেললেন দিপক হুডা, হার্দিক পান্ডিয়া, ইশান কিষানরা।মাঝে একটু সময়ের জন‍্য ছন্দ হারালেও সহজেই জিতল ভারত।
  • অপেক্ষার প্রহর পেরিয়ে রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন মধ্য প্রদেশ
    সরফরাজ খানের অফ স্টাম্পের বাইরের বল ডিপ কাভারে পাঠিয়ে সিঙ্গেলের জন্য ছুটলেন রজত পাতিদার। রান পূর্ণ হতে না হতেই ডাগআউটে থাকা মধ্য প্রদেশের অন্য খেলোয়াড়রা ছুটে গেলেন মাঠে। গোল হয়ে চলল আনন্দ নৃত্য। তাদের উদযাপন তো বাঁধনহারা হবেই। প্রথমবার রঞ্জি ট্রফি জয় বলে কথা!
  • প্রস্তাবিত আইপিএল উইন্ডোর ‘বিপক্ষে’ পিসিবি
    আইসিসির ভবিষ্যৎ সফর সূচিতে আইপিএলের জন্য আলাদা একটি উইন্ডো রাখার প্রস্তাবের ‘বিরোধী’ পাকিস্তান। দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান রমিজ রাজা জানালেন, আইসিসির আগামী সভায় এই বিষয়ে নিজেদের মতামত উত্থাপন করবেন তারা।
  • নিষেধাজ্ঞা এড়াতে ভারতকে সময় বেঁধে দিল ফিফা
    নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না করায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) পড়তে পারে ফিফার নিষেধাজ্ঞায়। শাস্তি এড়াতে দেশটির ফুটবল সংস্থাকে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাদের সংবিধানে সামান্য পরিবর্তন এবং নির্বাচন করার সময় বেঁধে দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।
  • সর্বোচ্চ গড়ে ব্র্যাডম্যানের পরই সরফরাজ
    চলতি রঞ্জি ট্রফিতে হেসেই চলেছে সরফরাজ খানের ব্যাট। উপহার দিয়ে চলেছেন একের পর এক দারুণ সব ইনিংস। এতে দারুণ এক কীর্তি গড়েছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড়ে স্যার ডন ব্র্যাডম্যানের পরেই জায়গা করে নিয়েছেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • ভারতের বিপক্ষে খেলছেন পুজারা-বুমরাহ-পান্তরা
    চার দিনের প্রস্তুতি ম্যাচে লেস্টারশায়ারের মুখোমুখি ভারত। সেখানে লেস্টারশায়ারের খেলোয়াড় তালিকায় ভারতের চার জন! খটকা লাগছে? বাস্তবেই তাই। সফরকারীদের চেতেশ্বর পুজারা, জাসপ্রিত বুমরাহ, রিশাভ পান্ত ও প্রসিধ কৃষ্ণা খেলতে নেমেছেন ভারতের বিপক্ষেই। 
  • এক লাফে ১০৮ ধাপ এগোলেন কার্তিক
    সবশেষ আইপিএলে ব্যাট হাতে ঝড় তুলে তিন বছর পর ডাক পান জাতীয় দলে। আন্তর্জাতিক আঙিনায় ফিরেও ছন্দ ধরে রেখে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন দিনেশ কার্তিক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উজ্জ্বল পারফরম্যান্সে টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় ভারতীয় এই ব্যাটসম্যান এক লাফে এগিয়েছেন ১০৮ ধাপ!
  • ধাওয়ানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখছেন না গাভাস্কার
    ভারতীয় ক্রিকেট দলে শিখর ধাওয়ান এখন আর অপরিহার্য নন। সবশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের অনুপস্থিতিতেও তার জায়গা মেলেনি স্কোয়াডে। গত আইপিএলে সময়টা ভালো কাটলেও তাই এই অভিজ্ঞ ওপেনারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে দেখছেন না সুনিল গাভাস্কার।
  • কোভিড পজিটিভ অশ্বিন আটকা পড়লেন দেশে
    যুক্তরাজ্য সফরে ভারতীয় দলের সদস্যরা দেশ ছেড়েছেন গত বৃহস্পতিবার। রবিচন্দ্রন অশ্বিনও তাদের সঙ্গে এখন সেখানে বলেই ধরে নেওয়া হয়েছিল। তবে এতদিনে জানা গেল, কোভিড পজিটিভ হয়ে তিনি এখনও দেশেই আছেন!
  • বদলে যাওয়া ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে দ্রাবিড়
    এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে হারের পর হার, জিততেই যেন ভুলে গিয়েছিল ইংল্যান্ড। আত্মবিশ্বাস ঠেকেছিল তলানিতে। তবে দৃশ্যপটে পরিবর্তন আসতে শুরু করেছে। নতুন রূপের ইংল্যান্ড মাঠে ভীষণ আগ্রাসী, জয় ছাড়া ভাবে না কিছু। বদলে যাওয়া এই ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ভারতের কোচ রাহুল দ্রাবিড়।
  • বৃষ্টিতে পণ্ড ভারত-দ. আফ্রিকা ‘ফাইনাল’
    শঙ্কা ছিল আগে থেকে। টসের পর যখন খেলা শুরুর অপেক্ষা, তখনই বৃষ্টির আগমন। পরে যদিও খেলা হলো কিছুটা। কিন্তু দ্বিতীয় দফা বৃষ্টি নামার পর আর মাঠেই নামতে পারল না দুই দল। পরিত্যক্ত হয়ে গেল ভারত ও দক্ষিণ আফ্রিকার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।
  • পান্তের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত গাভাস্কার
    ব্যাট হাতে দলের অতি প্রয়োজনের মুহূর্তে দারুণ কিছু ইনিংস খেলে ক্যারিয়ারের শুরুতেই প্রশংসা কুড়িয়েছেন রিশাভ পান্ত। এবার অবশ্য ভারতীয় এই কিপার-ব্যাটসম্যানের কোনো কীর্তি নয়, আলোচনায় তার ‘দুর্বল’ ব্যাটিং টেকনিক। সুনিল গাভাস্কার প্রশ্ন তুলেছেন তার শট নির্বাচন নিয়ে। উত্তরসূরির বারবার একই ধরনের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত দলটির সাবেক ব্যাটিং কিংবদন্তি।
  • দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সমতায় ভারত
    দিনেশ কার্তিকের আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেক ২০০৬ সালে, ভারতের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১৬ বছরের বেশি সময় পর সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই এই সংস্করণে তিনি পেলেন প্রথম ফিফটি। তার সঙ্গে হার্দিক পান্ডিয়াও খেললেন ঝড়ো ইনিংস। পরে আভেশ খানের ক্যারিয়ার সেরা বোলিংয়ে মুখ থুবড়ে পড়ল প্রোটিয়াদের ব্যাটিং। বড় জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত।
  • ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না, বিশ্বাস সৌরভের
    জমকালো ও অর্থের ঝনঝনানির আইপিএল শুরুর পর থেকেই মূলত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বনাম জাতীয় দল নিয়ে বিতর্কের শুরু। দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে আইপিএলে খেলাকে বেছে নিতে দেখা গেছে অনেক ক্রিকেটারকে। অবিশ্বাস্য ও চোখধাঁধানো মূল্যে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব বিক্রি হওয়ার পর নতুন করে প্রশ্নটা উঠছে, ক্রিকেটাররা এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলার চেয়ে আইপিএল অর্থের প্রতি আরও বেশি আগ্রহী হবেন কি-না।
  • ভারত সফর শেষ মারক্রামের
    ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচেও এইডেন মারক্রামকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় প্রথম তিন ম্যাচ খেলতে পারেননি এই ডানহাতি ব্যাটসম্যান। এবার ছিটকে গেলেন সিরিজের বাকি অংশ থেকেও।
  • ভারতের বিপক্ষে আয়ারল্যান্ড দলে ২ নতুন মুখ
    ঘরোয়া ক্রিকেটে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন স্টিভেন ডোহেনি ও কনর ওলফার্ট। ভারতের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজের জন্য প্রথমবারের মতো আয়ারল্যান্ড দলে ডাক পেয়েছেন এই দুই ক্রিকেটার।
  • ভারতের অধিনায়ক পান্ডিয়া, প্রথমবার দলে রাহুল ত্রিপাঠী
    সবশেষ আইপিএলে অধিনায়ক হিসেবে নজর কাড়া হার্দিক পান্ডিয়া পেয়েছেন জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। আয়ারল্যান্ড সফরে দুই ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন‍্য অধিনায়ক করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।
  • কোহলিকে টপকে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম
    ওয়ানডেতে ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন ইমাম-উল-হক। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলিকে ছাড়িয়ে গেছেন পাকিস্তান ওপেনার। জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দুই নম্বর স্থানে।
  • হার্শাল-চেহেলের দারুণ বোলিংয়ে সিরিজে টিকে রইল ভারত
    ৬ ওভারে তখন দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৯৫ রান। এই ম্যাচ কী আর জেতা যায়! তবে প্রথম দুই ম্যাচে এমন কঠিন পরিস্থিতিতেও জিতেছে তারা, এবারও মনে হচ্ছিল জয় বুঝি অসম্ভব নয়। আগের ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলে দলকে জেতানো হাইনরিখ ক্লাসেন তখনও ক্রিজে। এবার অবশ্য আর পারলেন না ক্লাসেন। তাকে ফিরিয়ে ভারতীয়রা মেতে উঠল বাঁধনহারা উল্লাসে। বোঝা গেল, অবশেষে তারাও এবার নিশ্চিন্ত!
  • আইপিএল: চার প্যাকেজে ৪৮ হাজার ৩৯০ কোটি রুপি
    তিন দিনের নিলাম শেষে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব। চারটি প্যাকেজে আগামী পাঁচ বছরের জন্য টিভি ও ডিজিটাল স্বত্ব (স্ট্রিমিং) মোট ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • আইপিএল সম্প্রচার স্বত্বের মূল্য ৩৯ হাজার ৭৭৫ কোটি রুপি
    যেমন আভাস ছিল, তেমনই আকাশ ছোঁয়া দামে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব। আগামী পাঁচ বছরের জন্য এই টুর্নামেন্টের টিভি ও ডিজিটাল স্বত্ব মোট ৩৯ হাজার ৭৭৫ কোটি রুপিতে বিক্রি করেছে বিসিসিআই।
  • ক্লাসেনের তাণ্ডবে ভারতকে ফের হারাল দ.আফ্রিকা
    কুইন্টন ডি কক চোট না পেলে তার একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনাই ছিল ক্ষীণ। ভাগ্যের জোরে পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন হাইনরিখ ক্লাসেন। বিস্ফোরক ব্যাটিংয়ে উপহার দিলেন ক্যারিয়ার সেরা ইনিংস। ভারতকে উড়িয়ে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ‘ওই ৬ মাস আমার কেমন গেছে, কেউ জানে না’, বললেন পান্ডিয়া
    চোট কাটিয়ে দলে ফিরলেও দিতে পারছিলেন না শতভাগ। পেস বোলিং অলরাউন্ডার হলেও খেলছিলেন কেবল ব্যাটসম্যান হিসেবে। তাতে উঠছিল নানা প্রশ্ন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পুরোপুরি দলে হারিয়ে ফেলেন জায়গা। এরপরই নিজেকে ফিরে পাওয়ার নতুন অভিযানে নামেন হার্দিক পান্ডিয়া। সেই চ্যালেঞ্জে সফল হয়ে, নিজেকে আবারও সেরার কাতারে তুলে এনে পেছনে ফিরে তাকালেন তিনি।
  • পন্টিংয়ের ‘ফ্লোটার’ পান্ত
    ব্যাটিং অর্ডারে রিশাভ পান্তের নাম থাকবে পাঁচ নম্বরে। তবে মানসিকভাবে তাকে তৈরি থাকতে বলা হবে যে কোনো সময় মাঠে নামার জন্য। রিকি পন্টিংয়ের ধারণা, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে আগ্রাসী এই কিপার-ব্যাটসম্যানকে ‘ফ্লোটার’ হিসেবে কাজে লাগাবে ভারত।
  • ‘আমার জন্য রোহিত-রাহুলকে তো বসতে বলতে পারি না’
    রোহিত শর্মা, লোকেশ রাহুল থাকলে হয়তো ইনিংস শুরু করার সুযোগ মিলত না ইশান কিষানের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই সুযোগ পেয়ে দুর্দান্ত এক ইনিংস খেলেন তিনি। তবে রোহিত-রাহুল ফিরলে কী হবে তার ভূমিকা, জায়গা মিলবে তো একাদশে? কিষান ভাবছেন না এসব নিয়ে, বিষয়টি পুরোপুরি ছেড়ে দিলেন টিম ম্যানেজমেন্টের হাতে।
  • মিলার-ফন ডাসেনের ঝড়ে ভারতের জয়রথ থামাল দ. আফ্রিকা
    দুজনে চতুর্থ উইকেটে যখন জুটি বাঁধলেন, তখনও ৬৮ বলে দলের প্রয়োজন ১৩১ রান। ভীষণ কঠিন সমীকরণ। খুনে ব্যাটিংয়ে সেটিকেই ডেভিড মিলার ও রাসি ফন ডার ডাসেন বানিয়ে ফেললেন কত সহজ! তাদের বিস্ফোরক এক জুটিতে ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ৯২ বছর পুরনো রেকর্ড ভেঙে ৭২৫ রানের জয়
    চারদিনের ম্যাচ, ঘুরে দাঁড়ানোর সুযোগ তাই থাকে অনেক বেশি। কিন্তু রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের বিপক্ষে উত্তরাখণ্ডের ব্যাটিং লাইন আপ মুখ থুবড়ে পড়ল দুই ইনিংসেই। তাতে ক্রিকেট দেখল এমন এক জয়, যে সীমানায় পা রাখতে পারেনি আর কোনো দল।
  • ছিটকে গেলেন রাহুল-কুলদিপ, ভারতের অধিনায়ক পান্ত
    এমনিতেই ব্যাটিং লাইন আপে নেই অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ছন্দে থাকা লোকেশ রাহুলকেও হারাল ভারত। ধাক্কা লেগেছে তাদের বোলিং বিভাগেও। ছিটকে গেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব।
  • কিংবদন্তি মিতালির বিদায়
    ভারতের সবশেষ ম্যাচেও তিনি দলকে দেন নেতৃত্ব। ব্যাট হাতে সামনে থেকে দেখান পথ। হুট করেই সাফল্যে ঠাসা ২৩ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিলেন মিতালি রাজ। আন্তর্জাতিক ক্রিকেটের সব সংস্করণকে বিদায় বলে দিলেন কিংবদন্তি এই ব্যাটার।
  • ইনিংসে ৯ ব্যাটসম্যানের ফিফটির বিশ্বরেকর্ড
    বলা হয়, রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। এই যেমন, প্রথম শ্রেণির ক্রিকেটের ১২৯ বছরের পুরনো একটি রেকর্ড এবার নতুন করে গড়া হলো। ভারতের রঞ্জি ট্রফির ম্যাচে দেখা গেল এক ইনিংসে সবচেয়ে বেশি ব্যাটসম্যানের অর্ধশতক ছোঁয়ার কীর্তি।
  • উমরানকে নিয়ে রোমাঞ্চে লাগাম টানলেন দ্রাবিড়
    আইপিএল মাতানোর পর এবার আন্তর্জাতিক ক্রিকেট রাঙানোর অপেক্ষা। উমরান মালিককে নিয়ে রোমাঞ্চে টগবগ করে ফুটছে যেন ভারতীয় ক্রিকেট। জাতীয় দলের জার্সিতে তার গতির ঝড় দেখতে তর সইছে না অনেকের। তবে সেই উত্তেজনায় আপাতত খানিকটা জল ঢেলে দিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় কোচের ইঙ্গিত, ভারতের হয়ে শুরুর একাদশে জায়গা পেতে আরেকটু অপেক্ষা করতে হবে উমরানকে।
  • উমরান ভারতীয় দলে নিয়মিত হলেও ফল বিক্রি বন্ধ করবেন না বাবা
    কাশ্মীরের এক ফল বিক্রেতা বাবার সন্তান এখন ভারতের পেস সেনসেশন। আইপিএল থেকে কোটি কোটি রুপি আয় করছেন উমরান মালিক। জাতীয় দলে ঠাঁই মিলেছে। পারফর্ম করতে থাকলে ক্রমে আরও বড় তারকাও হতে পারেন। তবে তিনি মহাতারকা হয়ে উঠলেও তার বাবা শেকড় থেকে সরবেন না, জানিয়ে দিলেন উমরান নিজেই।
  • ‘টেন্ডুলকারের রেকর্ড ভাঙবে রুট’
    ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন জো রুট। টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১০ বছরের কম সময়েই করে ফেলেছেন ১০ হাজার রান। ছন্দে থাকা ইংলিশ ব্যাটসম্যানকে নিয়ে বড় প্রত্যাশা মার্ক টেইলরের। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের বিশ্বাস, টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন রুট। 
  • চড়কাণ্ডের ১৪ বছর পর ক্ষমা চাইলেন হরভজন
    আইপিএলের প্রথম আসরে জাতীয় দলের সতীর্থ এস শ্রীশান্তকে ‘থাপ্পড়’ মারার ঘটনাটি এখন তাড়িয়ে বেড়ায় হরভজন সিংকে। ভারতের সাবেক এই স্পিনার এতটাই অনুতপ্ত যে, পারলে সেদিনের সেই ভুল সংশোধন করে নিতেন।
  • পাকিস্তানের জন্য এবার ভারতকে হারানো কঠিন হবে: শোয়েব
    ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভারতের মুখোমুখি হলেই যেন পথ হারিয়ে ফেলত পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ব্যর্থতার সেই বৃত্ত ভাঙতে পেরেছিল তারা গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। দাপুটে ক্রিকেটে স্রেফ উড়িয়ে দিয়েছিল প্রতিপক্ষকে। তবে আসছে ২০ ওভারের বৈশ্বিক আসরে ওই সাফল্যের পুনরাবৃত্তি করা বাবর আজমদের জন্য বেশ কঠিন হবে বলে মনে করেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার।
  • ‘শচিনের সঙ্গে অর্জুনের তুলনা করবেন না’
    বিখ্যাত বাবার সন্তান হওয়ার সুবিধা যেমন আছে, তেমনি যন্ত্রণাও কতটা তা যেন টের পাচ্ছেন অর্জুন টেন্ডুলকার। লোকের আগ্রহ, সংবাদমাধ্যমের নজর, ক্যামেরার চোখ, সবই তার দিকে। বাবা-ছেলের তুলনা তো চলে বিস্তর। সেখানেই আপত্তি কপিল দেবের। ভারতীয় কিংবদন্তির মতে, শচিন টেন্ডুলকারের সঙ্গে তুলনার ভার চাপিয়ে না দিয়ে অর্জুনকে নিজের খেলা খেলতে দেওয়া উচিত।
  • পাকিস্তানের বিপক্ষে ‘খেলতে চায়’ ভারতের ক্রিকেটাররা
    ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ক্রিকেট বিশ্বে বাড়তি উত্তেজনা। অথচ দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে এখন দল দুটির লড়াই খুব একটা দেখা যায় না। ক্রিকেটারদের অবশ্য স্পর্শ করে না সেইসব রাষ্ট্রীয় সমস্যা। পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান যেমন জানালেন, তাদের বিপক্ষে খেলতে ভারতের ক্রিকেটারদের আগ্রহের কথা।
  • সিডনিতে বর্ণবাদের শিকার হওয়ার স্মৃতি এখনও ভুলতে পারেননি রাহানে
    সবশেষ অস্ট্রেলিয়া সফরে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা ভারতীয়দের মনে। দেড় বছর আগে সিডনি টেস্টে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার সেই ঘটনা এখনও ভুলতে পারেননি তারা। ওই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্কা রাহানে জানালেন, এক পর্যায়ে তারা খেলতে আপত্তি জানিয়েছিলেন।
  • ভবিষ্যতে পান্ডিয়াকে ভারতের নেতৃত্বেও দেখছেন গাভাস্কার
    ঝড়ো ব্যাটসম্যান, কার্যকর বোলার, দুর্দান্ত ফিল্ডার-হার্দিক পান্ডিয়াকে এভাবে চিনত ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট। মাঠের বাইরে হই-হুল্লোড়ে মেতে থাকা আনন্দপ্রিয় একজন হিসেবেও তার পরিচিতি আছে। সেই পান্ডিয়া এবার আইপিএলে দেখালেন নিজের নতুন এক রূপ। যে পান্ডিয়া দায়িত্বশীল, যে পান্ডিয়া নেতা। তার নেতৃত্বগুণে মুগ্ধ সুনিল গাভাস্কার তো তাকে এখন ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবেও দেখতে শুরু করেছেন।
  • আইপিএল চ্যাম্পিয়ন হয়ে গুজরাট পেল ২০ কোটি রুপি
    কোনো সংশয় ছাড়াই ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় ও আকর্ষণীয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল। প্রাইজমানিও তাই এখানে আকর্ষণীয় এবং পুরস্কারপ্রাপ্তদের তালিকাও দীর্ঘ। আহমেদাবাদে রোববার ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান তাই চলল লম্বা সময় ধরে।
  • আইপিএল জিতে পান্ডিয়া বললেন, ‘এবার বিশ্বকাপ জিততে চাই’
    এবারের আগে চারটি আইপিএল ফাইনাল খেলে জয় ছিল চারটিতেই। একটি প্রথমের স্বাদ তবু এবার পেয়ে গেলেন হার্দিক পান্ডিয়া। অধিনায়ক হিসেবে প্রথম আসরেই চ্যাম্পিয়ন! অভিষেক আসরেই গুজরাট টাইটান্সকে শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়া অলরাউন্ডার পরের লক্ষ্যও ঠিক করে ফেলেছেন। ভারতের হয়ে বিশ্বকাপ জয়ে তিনি রাঙাতে চান নিজেকে।
  • রাজস্থানের অপেক্ষা বাড়িয়ে আইপিএল চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স
    ওবেড ম্যাককয়ের শর্ট বল পুল করে ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে পাঠালেন শুবমান গিল। ম্যাচ জুড়ে গুজরাট টাইটান্সের দাপুটে পারফরম্যান্সের চিত্রটাই যেন ফুটে উঠল এতে। আসরের সবচেয়ে বড় ম্যাচে মুখ থুবড়ে পড়ল রাজস্থান রয়্যালসের ব্যাটিং। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেন হার্দিক পান্ডিয়া। পরে ব্যাট হাতেও তিনি খেললেন কার্যকর ইনিংস। বড় জয়ে আইপিএলের শিরোপা উৎসবে মাতল গুজরাট।
  • ‘কোহলি এবার যত ভুল করেছে, পুরো ক্যারিয়ারে করেনি’
    ফাইনালে ওঠার লড়াইয়ের মতো মহাগুরুত্বপূর্ণ ম্যাচেও হাসল না বিরাট কোহলির ব্যাট। এই দৃশ্য অবশ্য এবারের আইপিএলে নতুন নয়, দলকে হতাশ করেছেন তিনি বারবার। আসর জুড়েই ছিলেন নিজের ছায়া হয়ে, খুঁজে ফিরেছেন ছন্দ। এমন কোহলিকে একেবারেই অচেনা লাগছে বিরেন্দর শেবাগের।
  • ‘কোহলি-ধোনিদের মতো একই ধাতুতে গড়া নয় রাহুল’
    আইপিএলে দলের অধিনায়ক তিনি। ব্যাটিংয়ে বড় ভরসাও। কিন্তু এবারের আসরে লোকেশ রাহুল দলের মূল ব্যাটসম্যান হয়ে উঠতে পারেননি বলে মনে করেন সঞ্জয় মাঞ্জরেকার। আগামীতে তাই বাড়তি চাপ না নিয়ে রাহুলকে ব্যাটিং উপভোগ করার পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান ও বর্তমানের ধারাভাষ্যকার।
  • আয়ারল্যান্ড সফরে ভারতের কোচ লক্ষণ
    প্রায় একই সময়ে দুটি সিরিজ। তাই দুই সিরিজে ভারতকে রাখতে হচ্ছে আলাদা দুই কোচ। আয়ারল্যান্ড সফরে দায়িত্বে থাকবেন দেশটির সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ।
  • রাহুলদের বিদায় করে টিকে রইলেন কোহলিরা
    ফাফ দু প্লেসি, বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল, বাঁচা-মরার ম্যাচে তিন বড় তারকাই হলেন ব্যর্থ। যার নামের পাশে নেই কোনো তারকা দ্যুতি, সেই রজত পাতিদার ছড়ালেন আলো। বিধ্বংসী সেঞ্চুরিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে বড় পুঁজি এনে দিলেন তিনি। লোকেশ রাহুল জবাব দিলেন দারুণ ইনিংস খেলে। কিন্তু পারলেন না দলকে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে দিতে। তাদের বিদায় করে ফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল বেঙ্গালোর।
  • ‘রোহিত-কোহলির ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র’
    ভারত দলের দুই ব্যাটিং স্তম্ভ তারা। আইপিএলে নিজ নিজ দলের বড় ভরসা। কিন্তু রোহিত শর্মা ও বিরাট কোহলির ব্যাটে নেই রান। তাদের বাজে ফর্ম নিয়ে অবশ্য চিন্তিত নন ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। দেশটির সাবেক অধিনায়কের বিশ্বাস, এই দুজনের ছন্দে ফিরতে খুব দেরি নেই।
  • ভারত টি-টোয়েন্টি দলে উমরান, ফিরলেন পান্ডিয়া-কার্তিক
    গতির ঝড় তুলে আইপিএলে তোলপাড় ফেলে দেওয়া উমরান মালিক প্রথমবারের মতো ডাক পেয়েছেন ভারত জাতীয় দলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ফিরেছেন হার্দিক পান্ডিয়া ও দিনেশ কার্তিক। 
  • কাউন্টিতে রানের বন্যা বইয়ে ভারত টেস্ট দলে ফিরলেন পুজারা
    ইংলিশ কাউন্টি ক্রিকেটে দারুণ পারফরম্যান্স করে ভারতের টেস্ট দলে ফিরলেন চেতেশ্বর পুজারা। তার সঙ্গে আইপিএলে চোটে পড়া রবীন্দ্র জাদেজাকে নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • যে কারণে ডেভিডের বিপক্ষে রিভিউ নেননি পান্ত
    নিজে কিছুটা সংশয়ে ছিলেন। নিশ্চিত হতে সাহায্যের হাত বাড়িয়েছিলেন সতীর্থদের দিকে। কিন্তু রিশাভ পান্তকে আশ্বস্ত করতে পারেননি কেউ। তাতে টিম ডেভিডকে ফেরানোর সুবর্ণ সুযোগ হারায় দিল্লি ক্যাপিটালস। যার মাশুল দেয় তারা ম্যাচ হেরে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়ে।
  • প্রাথমিক পর্বেই শেষ মুস্তাফিজদের আইপিএল
    পেতে পারতেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। কিন্তু টিম ডেভিডকে প্রথম বলে ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করল দিল্লি ক্যাপিটালস। দিতে হলো এর চড়া মাশুল। মুম্বাই ইন্ডিয়ান্সের এই ব্যাটসম্যানের ঝড়ে প্রাথমিক পর্বেই থেমে গেল মুস্তাফিজুর রহমানদের আইপিএলের এবারের আসর।
  • ভারত-দ.আফ্রিকার দ্বিতীয় টি-টোয়েন্টিতে থাকবে শতভাগ দর্শক
    লম্বা সময় পর কটাকের বারাবতী স্টেডিয়ামে হতে যাচ্ছে আন্তর্জাতিক ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই মাঠে শতভাগ দর্শকের অনুমতি দিয়েছে ওড়িশা সরকার।
  • ২০২৩ আইপিএলেও চেন্নাইয়ের ‘অধিনায়ক’ ধোনি
    এবারের আইপিএল একদমই ভালো কাটেনি চেন্নাই সুপার কিংসের। গতবারের চ্যাম্পিয়নরা আছে পয়েন্ট টেবিলের শেষের দিকে। হতাশার মৌসুমের শেষ বেলায় এসে দারুণ সুসংবাদ পেলেন ফ্র্যাঞ্চাইজিটির সমর্থকরা। টুর্নামেন্টের আগামী আসরেও চেন্নাইয়ের হয়ে খেলবেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে নেতৃত্বভারও থাকতে পারে তারই কাঁধে।
  • এশিয়া কাপ ও বিশ্বকাপ জয়ের জন্য সব করতে প্রস্তুত কোহলি
    ব্যাটে চেনা ছন্দ নেই, আসছে না বড় রান। চারদিকে চলছে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা। তবে বিরাট কোহলিকে স্পর্শ করছে না কিছুই। প্রস্তুত হচ্ছেন তিনি আসছে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। ভারতের সাবেক অধিনায়ক বললেন, চলতি বছর দেশকে এই দুই শিরোপা জেতাতে যেকোনো কিছু করতে তৈরি তিনি।
  • নেটে দেড় ঘণ্টা ব্যাটিংয়ের পর কোহলির ৭৩
    একটি করে ম্যাচ যাচ্ছিল, আর বিরাট কোহলির রানের জন্য দীর্ঘশ্বাস বাড়ছিল। শত চেষ্টায়ও মিলছিল না কাঙ্ক্ষিত ফল। তবে হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়ার পাত্র যে নন তিনি। পরিশ্রম করে গেছেন কঠোর। অবশেষে আইপিএলে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে এলো তার ব্যাটে রান। ভারতের সাবেক অধিনায়ক বললেন, ম্যাচের আগের দিন টানা দেড় ঘণ্টা নেটে ব্যাটিং অনুশীলন করেছিলেন তিনি।
  • অবশেষে নায়ক কোহলি, টিকে রইল বেঙ্গালোর
    প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না-আসর জুড়ে নিজেকে খুঁজে ফেরা বিরাট কোহলি ছন্দে ফেরার জন্য বেছে নিলেন এই ম্যাচকেই। দারুণ সব শটের পসরা সাজিয়ে তিনি উপহার দিলেন চমৎকার এক ইনিংস। গুজরাট টাইটান্সকে হারিয়ে টিকে রইল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • জীবনের সবচেয়ে আনন্দময় সময়ে আছি: কোহলি
    বছরের পর বছর ধরে রান করাটাকে যিনি বানিয়ে ফেলেছিলেন সহজ কাজ, সেই বিরাট কোহলির ব্যাটে এখন ভাটার টান। ম্যাচের পর ম্যাচ যাচ্ছে, চাপও বাড়ছে। তবে এই পরিস্থিতি নিয়ে একেবারেই চিন্তিত নন সাবেক ভারত অধিনায়ক। বরং তিনি বলছেন, এই সময়টাই নাকি তার জীবনের সবচেয়ে খুশির একটা অধ্যায়।
  • ভারতের সাবেক ক্রিকেটার সিধুর এক বছরের কারাদণ্ড
    চার বছর আগের রায়ে তিন বছরের সাজা কমে নেমে এসেছিল স্রেফ ১ হাজার রূপি জরিমানায়। তবে আদালত সেই মামলার রিভিউ করার পর বদলে গেল শাস্তি। এক বছরের জন‍্য ভারতের সাবেক ব‍্যাটসম‍্যান নভজাত সিং সিধুকে কারাদণ্ড দিল দেশটির সুপ্রিম কোর্ট।
  • প্রথমবার দ.আফ্রিকা দলে বিধ্বংসী স্টাবস, ফিরলেন নরকিয়া
    ভারত সফরের জন্য শক্তিশালী দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে আলো ছড়িয়ে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন বিস্ফোরক ব্যাটসম্যান ট্রিস্টান স্টাবস। চোট কাটিয়ে লম্বা সময় পর দলে ফিরেছেন ফাস্ট বোলার আনরিক নরকিয়া।
  • ভারতের টি-টোয়েন্টি লিগে সালমা ও শারমিন
    টানা দ্বিতীয়বারের মতো ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেয়েছেন সালমা খাতুন। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সঙ্গে বাংলাদেশের আরেক প্রতিনিধি হিসেবে আছেন ওপেনিং ব‍্যাটার শারমিন আক্তার সুপ্তা।
  • ‘প্রযুক্তির যুগে বেলস অপ্রয়োজনীয়’
    স্টাম্পে লাগছে বল, কিন্তু বেলস পড়ছে না! ক্রিকেট ম্যাচে এমন দৃশ্যের দেখা মেলে কখনও কখনও। এতে স্টাম্প সম্পৃক্ত আউটগুলো নিয়ে তৈরি হয় জটিলতা। প্রযুক্তির এই সময়ে বেলসের প্রয়োজনীয়তা খুব একটা দেখছেন না ভারতের সাবেক ব্যাটসম্যান ও বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।
  • থেঁতলে গেছে পাঁজর, ছিটকে গেলেন জাদেজা
    চলমান আইপিএল একেবারেই ভালো কাটেনি রবীন্দ্র জাদেজার। নেতৃত্ব পেয়েও পূরণ করতে পারেননি দলের প্রত্যাশা। ব্যাট-বল হাতে যেন ছিলেন নিজের ছায়া হয়ে। মাঝ পথে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর এবার চেন্নাই সুপার কিংসের এই অলরাউন্ডার ছিটকে গেলেন আইপিএল থেকেই।
  • পুজারার সতীর্থ হিসেবে খেলতে ‘অদ্ভুত’ লাগছে না রিজওয়ানের
    ভারত-পাকিস্তানের জাতীয় দলের ক্রিকেটার খেলছেন একই দলে, এমন বিরল দৃশ্যের দেখা মিলছে এবারের কাউন্টি চ্যাম্পিয়নশিপে। চেতেশ্বর পুজারা ও মোহাম্মদ রিজওয়ানকে বিদেশি ক্রিকেটার হিসেবে খেলাচ্ছে সাসেক্স। তবে সতীর্থ হিসেবে পুজারার সঙ্গে খেলতে একদমই ‘অবাক’ লাগছে না পাকিস্তানের কিপার-ব্যাটসম্যানের।
  • সমালোচনা না শুনতে কোহলির সহজ পন্থা
    জবাবটা হয়তো ব্যাট হাতেই দিতে সবচেয়ে বেশি পছন্দ করতেন বিরাট কোহলি। কিন্তু ব্যাটে যে রান নেই মোটেই। তাই সমালোচনা মেনে নেওয়া ছাড়া আপাতত উপায় নেই। তাকে নিয়ে প্রবল আলোচনা-সমালোচনার মাঝেই নিজেকে সুরক্ষা দেওয়ার একটি পথ বের করে নিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর ব্যাটসম্যান।
  • জাদেজা সহজাত অধিনায়ক নয়: শাস্ত্রী
    অনূর্ধ্ব-১৯ পর্যায়ে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা কিছুটা আছে; ব্যস এতটুকুই। এমন একজনের কাঁধেই দায়িত্ব তুলে দেয় চেন্নাই সুপার কিংস। সেই চাপে ভেঙে পড়েন রবীন্দ্র জাদেজা, দলও গুণে এর মাশুল। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর মতে, ভুল সিদ্ধান্ত নিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। তার দৃষ্টিতে অধিনায়ক হওয়ার সহজাত গুণাবলী নেই জাদেজার মধ্যে।
  • দুঃসময় পেছনে ফেলে বুমরাহর প্রথম
    সাফল্য যেন মুখ ফিরিয়ে নিয়েছিল। খুঁজে ফিরছিলেন নিজেকে। বল হাতে জ্বলেই উঠতে পারছিলেন না জাসপ্রিত বুমরাহ। দুঃসময় পেছনে ফেলে অবশেষে নিজেকে মেলে ধরলেন তিনি দুর্দান্তভাবে। অসাধারণ বোলিংয়ে পেলেন অনির্চনীয় স্বাদ।
  • আইপিএল শেষ সূর্যকুমারের
    চোট যেন পিছুই ছাড়ছে না সূর্যকুমার যাদবের। কব্জির সমস্যায় ছিলেন না আইপিএলের শুরুর দিকে। এবার হাতের পেশিতে টান লেগে মুম্বাই ইন্ডিয়ান্সের এই মিডল-অর্ডার ব্যাটসম্যান ছিটকে গেলেন পুরো টুর্নামেন্ট থেকেই।
  • ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা
    আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • কোহলির আরেকটি 'গোল্ডেন ডাক'
    ব্যাটসম্যানের পায়ের উপর বল করলেন বাঁহাতি স্পিনার জগদীশ সুচিত। ঠিক মতো খেলতে পারলেন না বিরাট কোহলি। ধরা পড়লেন শর্ট মিড উইকেটে থাকা কেন উইলিয়ামসনের হাতে। আরেকটি ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ নিয়ে হতাশায় মাথা নিচু করে ছাড়লেন মাঠ কোহলি।
  • ফের হোটেল কক্ষে বন্দি মুস্তাফিজরা
    করোনাভাইরাস আবারও ছোবল দিয়েছে দিল্লি ক্যাপিটালস শিবিরে। পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত পুরো দলকে হোটেল কক্ষে থাকতে বলেছে আইপিএল কর্তৃপক্ষ।
  • প্রাপ্য সম্মান না পাওয়ায় এবারের আইপিএলে নেই গেইল
    আইপিএলের নিয়মিত মুখ ছিলেন ক্রিস গেইল। খেলেছেন প্রতিযোগিতাটির ১৫ আসরের ১৩টিতেই। টুর্নামেন্টের বেশ কয়েকটি রেকর্ডে ঝলঝল করছে ক্যারিবিয়ান এই বিস্ফোরক ব্যাটসম্যানের নাম। কিন্তু এবারের আইপিএলের মেগা নিলামে নামই দেননি তিনি। অবশেষে খোলাসা করলেন কারণ।
  • ঘণ্টায় ১৫৬.৯ কিলোমিটার: আইপিএলে ১০ বছরের দ্রুততম উমরান
    এই তো, দিন দশেক আগের কথা। আইপিএলে এক ম্যাচে উইকেট নেওয়ার পর উমরান মালিক বললেন, “আশা করি, একদিন ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতিতে বল করতে পারব।” তরুণ ভারতীয় ফাস্ট বোলারের সেই ‘একদিন’ চলে এলো খুব দ্রুতই। ১৫৫ ছাড়িয়ে তার বলের গতি স্পর্শ করল প্রায় ১৫৭! সানরাইজার্স হায়দরাবাদের পেস সেনসেশন গড়লেন আইপিএলে গতির রেকর্ড।
  • ৯২ রানে থেকেও শেষ ওভারে স্ট্রাইক চাননি ওয়ার্নার
    ১৯ ওভার শেষে রান ৯২। শেষ ওভারে সেঞ্চুরির আশা করতেই পারেন ব্যাটসম্যান। কিন্তু সেঞ্চুরি তো বহুদূর, ডেভিড ওয়ার্নারের রান আটকে রইল ওখানেই। শেষ ওভারে যে স্ট্রাইকই পেলেন না তিনি! উইকেটে তার সঙ্গী রভম্যান পাওয়েলের কাছ থেকে পরে জানা গেল, স্ট্রাইক পাওয়ার তাড়নাও ছিল না ওয়ার্নারের।
  • ৪০০ ছক্কার মাইলফলক ছুঁয়ে ওয়ার্নারের ৯২
    ১৯তম ওভার শেষে ডেভিড ওয়ার্নারের রান ৯২। সেঞ্চুরি খুব নাগালে। কিন্তু শেষ ওভারে যে একটি বলও খেলার সুযোগ পেলেন না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান!
  • অফ স্পিনে কোহলির ভোগান্তি দেখে উদ্বিগ্ন বিশপ
    চলতি আইপিএলে এমনিতেই রান নেই বিরাট কোহলির ব্যাটে। এর মধ্যে আবার তার স্ট্রাইক রেট নিয়েও উঠছে প্রশ্ন। সাবেক ভারতীয় অধিনায়কের মন্থর ব্যাটিং বেশ ভাবাচ্ছে ইয়ান বিশপকেও। বিশেষ করে অফ স্পিনারদের বিপক্ষে কোহলিকে ভুগতে দেখে খুব চিন্তিত জনপ্রিয় এই ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ও সাবেক ফাস্ট বোলার।
  • ঋদ্ধিমানকে ‘হুমকি’ দেওয়া সাংবাদিক ২ বছরের জন্য নিষিদ্ধ
    ঋদ্ধিমান সাহা একটি ম‍্যাসেজের স্ক্রিনশট প্রকাশ করার পর থেকে ভারতীয় ক্রিকেটে কম আলোচনা হয়নি। এই ঘটনায় শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিসিসিআই। ঋদ্ধিমানকে ‘হুমকি ও ভয় দেখানোর’ জন্য ভারতীয় সাংবাদিক বোরিয়া মজুমদারকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। 
  • টেন্ডুলকারের রেকর্ড ছুঁলেন রুতুরাজ
    আইপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার রুতুরাজ গায়কোয়াড় এবার যেন ছন্দই পাচ্ছিলেন না। একটি ম্যাচ ছাড়া বাকিগুলোয় ছিলেন একদমই মিইয়ে। অবশেষে নিজের সেরা চেহারায় ফিরলেন চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান। দারুণ ইনিংস খেলে দলের জয়ের ভিত গড়ে দেওয়ার পাশাপাশি তিনি নিজের নাম তুললেন রেকর্ড বইয়েও।
  • নেতৃত্বের ভারে কাবু জাদেজা, ত্রাতা সেই ধোনি
    নতুন অধিনায়কের নেতৃত্বে যেন কোনো দিশা পাচ্ছিল না চেন্নাই সুপার কিংস। আইপিএলের দ্বিতীয় সফলতম দলটিই কিনা পড়ে আছে পয়েন্ট তালিকার তলানিতে! দলের ছিল দুর্দশা, অধিনায়ক নিজেও খুঁজে ফিরছিলেন নিজেকে। চরম বিপদে আবারও উদ্ধারকর্তা পুরনো ও পরীক্ষিত সেই নেতা। মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বে ফিরতেই জয়ের পথে ফিরল চেন্নাই।
  • আরেকটি ডাবল সেঞ্চুরিতে পুজারার রেকর্ড
    ভারতের টেস্ট দলে ফেরার অভিযানে কাউন্টি মৌসুম এবার যেন স্বপ্নের মতো কাটছে চেতেশ্বর পুজারার। ডাবল সেঞ্চুরি দিয়ে মৌসুম শুরু করেছিলেন, তৃতীয় ম্যাচেই করে ফেললেন তিনি আরেকটি ডাবল সেঞ্চুরি। তাতে নাম লেখালেন রেকর্ডেও।
  • অবশেষে জিতল মুম্বাই ইন্ডিয়ান্স
    ব‍্যর্থতার চক্রেই পড়ে আছেন রোহিত শর্মা। তবে তার দল বের করতে পেরেছে সাফল্যের পথ। টানা হারের বৃত্ত ভেঙে আইপিএলের চলতি আসরে মুম্বাই ইন্ডিয়ান্স পেয়েছে প্রথম জয়।
  • জাদেজার অনুরোধে ফের চেন্নাই অধিনায়ক ধোনি
    আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ও সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। কিন্তু এবার নেতৃত্বের পরিবর্তনে যেন পথ হারিয়ে ফেলেছে দলটি। নেতা কিংবা ক্রিকেটার হিসেবে কোনো কিছুই যেন ঠিক হচ্ছে না রবীন্দ্র জাদেজার। তাই নেতৃত্ব থেকে নিজেই সরে দাঁড়িয়েছেন এই অলরাউন্ডার। তার অনুরোধে আবারও দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি।