• উইন্ডিজে ওয়ানডে সিরিজে ‘ছুটি পাচ্ছেন’ সাকিব
    ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে নাও দেখা যেতে পারে সাকিব আল হাসানকে। তিন ম্যাচের সিরিজটি থেকে এই অলরাউন্ডার ছুটি চেয়েছেন বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • গতবার ৪৩, এবার ১০৩, বিসিবি সভাপতি দেখছেন ‘উন্নতি’
    ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ, দ্বিতীয় টেস্টেও হার কেবল সময়ের ব্যাপার। তবে দলের খুব খারাপ অবস্থা, তা মানতে নারাজ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, ক্যারিবিয়ায় গতবারের সফরের চেয়ে এবার বাংলাদেশের পারফরম্যান্স নিশ্চিতভাবেই ভালো।
  • পদ্মা সেতুর আবেগের ঢেউ ক্রিকেট আঙিনায়
    ক্রিকেটের সাম্প্রতিক বড় কোনো অর্জন নেই। নয় কোনো জাতীয় দিবস। তবু গোটা শের-ই-বাংলা স্টেডিয়াম সজ্জিত লাল-সবুজের আলোকসজ্জায়। মাঠের ভেতরে সবুজ গালিচার ওপর মঞ্চ। সেখানে কাটা হলো কেক, উড়ল কনফেত্তি। ডিজিটাল স্ক্রিনে সম্প্রচার করা হলো উদ্বোধনী অনুষ্ঠান। পদ্মা সেতুর আবেগ, উচ্ছ্বাস ও গর্বের ঢেউ আছড়ে পড়ল ‘হোম অব ক্রিকেট’-এ।
  • উইন্ডিজ সফর শেষ ইয়াসিরের
    আরও দীর্ঘ হচ্ছে ইয়াসির আলি চৌধুরির মাঠে ফেরার অপেক্ষা। পিঠের চোট থেকে সেরে না ওঠায় ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকেও ছিটকে গেছেন ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তাকে ফিরিয়ে আনা হচ্ছে দেশে। 
  • খরচ কমাতে নানা পদক্ষেপ নিচ্ছে বিসিবি
    বিমান ভাড়া, হোটেল ভাড়া থেকে শুরু করে বিশ্বজুড়ে সবকিছুর দাম যেভাব বেড়ে চলেছে, তাতে কুলিয়ে উঠতে পারছে না বিসিবিও। বিসিবির পরিচালনা পর্ষদের সভায় তাই সিদ্ধান্ত হয়েছে ব্যয় কাটছাঁট করার। এই ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই তা শুরু হয়ে যাচ্ছে, কমানো হচ্ছে সফরে সদস্য সংখ্যা।
  • ১০ বছর পর বিসিবি সভাপতির কথা, ‘২ বছর পর দেখবেন’
    প্রায় ১০ বছর আগে সরকারের মনোনয়নে বিসিবি সভাপতি হওয়ার পরপরই নাজমুল হাসান বলেছিলেন, “সীমিত ওভারে বাংলাদেশ ভালো দল, মনোযোগ দেওয়া প্রয়োজন টেস্টে।” এরপর তিন দফায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়ে এখনও তিনি বিসিবি সভাপতি। তবে শুরুর দিকের সেই বক্তব্য অনেকটাই অস্বীকার করে এখন তার আশা, আরও দুই বছর পর টেস্টে অন্য চেহারায় দেখা যাবে বাংলাদেশকে।
  • ‘৬ ওভারে ৫ উইকেট পড়ে, বোর্ড কি বলে দিয়েছিল প্রতি বলে আউট হতে!’
    টেস্ট ক্রিকেটে ২২ গজে বাংলাদেশ দলের ব্যর্থতায় ক্রিকেট বোর্ডের দায় দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, ক্রিকেট বোর্ড বা কোচিং স্টাফ তো ক্রিকেটারদের বলেনি দ্রুত আউট হয়ে যেতে!
  • নতুন দায়িত্বেও লিটনের ‘মিশন’ একই
    লিটন কুমার দাসের বৃহস্পতি যে এখন তুঙ্গে, সেটির আরেকটি নমুনা দেখা গেল বৃহস্পতিবার। ব্যাট হাতে তো দুর্দান্ত ফর্মে আছেনই তিনি, এ দিন তাকে দায়িত্ব দেওয়া হলো বাংলাদেশের টেস্ট সহ-অধিনায়কের। নতুন দায়িত্বের রোমাঞ্চ স্পর্শ করছে তাকে। তবে এই কিপার-ব্যাটসম্যান জানালেন, লক্ষ্য তার বরাবরের মতোই দলকে জেতানো।
  • নৈতিকতার প্রশ্নে শাস্তি পেলেও সাকিবই ‘সেরা পছন্দ’ বিসিবির
    সাকিব আল হাসানকে আবার নেতৃত্বে ফেরানোর ক্ষেত্রে তার আইসিসির শাস্তির ব্যাপারটিও উঠে এসেছে আলোচনায়। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, এই মুহূর্তে সাকিবই তাদের কাছে সেরা বিকল্প। অন্যদের শাস্তির চেয়ে সাকিবের নিষেধাজ্ঞার ধরন আলাদা বলেও দাবি তার।
  • সাকিবের নেতৃত্বের মেয়াদ বিসিবি সভাপতির জন্য ‘বলা মুশকিল’
    সাকিব আল হাসানকে টেস্ট অধিনায়ক ঘোষণার সংবাদ সম্মেলনে প্রথম প্রশ্নটিই হলো দায়িত্বের মেয়াদ নিয়ে। বিসিবি প্রধান নাজমুল হাসানের উত্তর, “পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত।” অর্থাৎ, ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের মতোই দায়িত্বের সুনির্দিষ্ট কোনো মেয়াদ নেই। বিসিবি সভাপতির নিজেরও জানা নেই, কত দিনের জন্য সাকিবের দায়িত্ব।
  • টেস্টের নেতৃত্ব আবার সাকিবের কাঁধেই
    কোনো রোমাঞ্চ বা ঝুঁকির পথে পা না বাড়িয়ে শেষ পর্যন্ত অনুমিত পথই বেছে নিল বিসিবি। বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে ফেরানো হলো সাকিব আল হাসানকে। এই নিয়ে তৃতীয় দফায় জাতীয় দলের অধিনায়কত্ব পেলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • টেস্ট অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত হবে বোর্ড সভায়
    মুমিনুল হককে নেতৃত্বে রেখেই ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দল ঘোষণা করা হয় দিন দশেক আগে। কিন্তু সফর শুরুর মাত্র দিন কয়েক আগে তিনি নেতৃত্ব ছাড়তে চাওয়ায় পরিস্থিতি এখন বেশ ঘোলাটে। অধিনায়কত্ব থেকে তাকে বোর্ড এখনই রেহাই দেবে কিনা, দিলে কে দায়িত্ব পাবেন, সবকিছু জানা যাবে বৃহস্পতিবার বিসিবির পরিচালনা পর্ষদের সভার পর।
  • মুমিনুলের ব্যাটিংয়ের সমস্যা ধরতে পেরেছেন নাজমুল
    শরীর থেকে দূরে ড্রাইভ করা, বলের লাইনে পা না যাওয়া, ছেড়ে দেওয়ার বল তাড়া করা, গত কিছুদিনে মুমিনুল হকের আউটের ধরনে দেখা গেছে মৌলিক ব্যাপারগুলি অনুসরণ না করা। ব্যাট হাতে ছন্দে ফেরার লড়াইয়ে তাই সেই মৌলিকত্বের আশ্রয়েই ফিরে গেছেন মুমিনুল। তার এই লড়াইয়ের সঙ্গী নাজমুল আবেদীন ফাহিম।
  • ‘মুমিনুল হয়তো হীনম্মন্যতায় ভুগছে, নেতৃত্ব নিয়ে সিদ্ধান্ত শিগগির’
    ব্যাট হাতে বাজে ফর্মের কারণে টেস্ট অধিনায়ক মুমিনুল হকের কর্তৃত্বের জায়গাটা নড়বড়ে হয়ে যাচ্ছে বলে মনে করছে বিসিবি। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসের মতে, মুমিনুলের মনের ভেতর হয়তো ‘কমপ্লেক্স’ কাজ করছে। নেতৃত্বে থাকা বা না থাকা নিয়ে বিসিবি সভাপতির সঙ্গে আলোচনা করে মুমিনুল শিগগিরই সিদ্ধান্ত নেবেন বলে জানালেন জালাল ইউনুস।
  • আইএসএসবি’র মনোবিদদের সঙ্গে ক্রিকেটারদের সেশনের পরিকল্পনা
    “আমরা তো বিশ্বের সবচেয়ে ফিট দল, সবচেয়ে বেশি সময় মাঠে আমাদেরই থাকতে হয়!”, শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্ট চলার সময় সংবাদ সম্মেলনে মজা করে বলেছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের সবসময়ের সেরা ক্রিকেটার বলে বিবেচিত এই অলরাউন্ডার পরে যোগ করেছিলেন, স্কিল বা শারীরিক ঘাটতির চেয়ে বাংলাদেশের ক্রিকেটারদের বড় সমস্যা মনস্তাত্ত্বিক। শুধু সাকিব নয়, কোচ রাসেল ডমিঙ্গো থেকে শুরু করে নানা সময়ে নানা জনই তুলে ধরেছেন এই দিকটি। ক্রিকেটারদের মানসিক সমস্যা সমাধানে এবার একটু ব্যতিক্রমী উদ্যোগ নিচ্ছে বিসিবি।
  • মুমিনুলের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন বিসিবি সভাপতি
    মুমিনুল হকের নেতৃত্বে সমস্যার কোনো কিছু দেখছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। তিনি চিন্তিত বাংলাদেশের টেস্ট অধিনায়কের ব্যাটিং ফর্ম নিয়ে। মুমিনুল প্রচণ্ড মানসিক চাপে আছে বলেও ধারণা তার। এসব নিয়ে দু-একদিনের মধ্যেই অধিনায়কের সঙ্গে লম্বা আলোচনা করবেন বলে জানালেন বিসিবি সভাপতি।
  • বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে নাঈম, সাব্বির, হাসান মাহমুদ
    গত ঢাকা প্রিমিয়ার লিগে রানের বন্যা বইয়ে দেওয়া নাঈম ইসলাম জায়গা পেয়েছেন বাংলাদেশ টাইগার্সের স্কোয়াডে। ক্যাম্পের জন্য ডাক পেয়েছেন জাতীয় দলের বাইরে থাকা সাব্বির রহমান ও হাসান মাহমুদও।
  • মুমিনুলের রানে ফেরার দোয়া করছেন বিসিবি সভাপতি
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে শুরুতে বাংলাদেশের ব্যাটিং লাইন আপে ধস নামলেও শঙ্কার কিছু দেখছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। আপাতত তার ভাবনা কেবল মুমিনুল হককে নিয়ে। বাংলাদেশের টেস্ট অধিনায়কের রানে ফেরার জন্য তিনি প্রার্থনা করছেন বলেও জানালেন বিসিবি প্রধান।
  • ওই সময় মাঠে থাকলে হার্ট অ্যাটাক হয়ে যেত: বিসিবি সভাপতি
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে যখন ধুঁকছিল বাংলাদেশ, তখন মাঠে ছিলেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। দিন শেষে তিনি মজা করে বলছেন, ওই সময় মাঠে থাকলে তার হার্ট অ্যাটাক হয়ে যেত। দলকে বিপদ থেকে উদ্ধার করা দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাসকে স্তুতিতে ভাসিয়েছেন বিসিবি প্রধান। পাশাপাশি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন মুশফিক ও লিটনকে।
  • ‘কোনো কারণ ছাড়াই’ ঢাকায় আসছেন আইসিসি চেয়ারম্যান
    আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে ঢাকায় আসছেন রোববার। তার এই ভ্রমণের নির্দিষ্ট কোনো কারণ নেই বলে জানিয়েছে বিসিবি। তবে সংক্ষিপ্ত সফরে তিনি বাংলাদেশের কিছু ক্রিকেট অবকাঠামো ঘুরে দেখবেন এবং মিরপুরে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের খেলা দেখবেন কিছুক্ষণ।
  • লম্বা আইপিএলের পর এখনই টেস্ট খেলতে ‘চান না’ মুস্তাফিজ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে মুস্তাফিজুর রহমানকে টেস্ট স্কোয়াডে রাখতে চায় বিসিবি। তবে আইপিএল খেলতে লম্বা সময় ধরে দেশের বাইরে থাকায় এই সিরিজেই টেস্টে ফেরার ইচ্ছে নেই বাঁহাতি এই পেসারের। বোর্ড এখন মুস্তাফিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানার অপেক্ষায়। শনিবার রাতেই আইপিএলের ম্যাচ শেষে সিদ্ধান্ত জানানোর কথা তার। আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত জানা যাবে রোববার।
  • ‘ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকবে বিজয়’
    বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা হয়নি এখনও। তবে একজনের নাম আগেই জানিয়ে দিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। ঘরোয়া ক্রিকেটে রানের জোয়ার বইয়ে দেওয়া ব্যাটসম্যান এনামুল হক (বিজয়) থাকছেন এই সফরে সীমিত ওভারের স্কোয়াডে।
  • বিশ্বকাপের আগে অ্যাডিলেইডে ক্যাম্প, নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার বলয় ছিঁড়তে জোর প্রস্তুতি নেবে এবার বাংলাদেশ। সামনের ৬ মাসে এই সংস্করণে অনেক ম্যাচ খেলার সুযোগ পাবে দল। এছাড়াও বিশ্বকাপের ঠিক আগে অ্যাডিলেইডে হবে ক্যাম্প। প্রস্তুতির অংশ হিসেবে নিউ জিল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজও খেলবে বাংলাদেশ, যেখানে সম্ভাব্য তৃতীয় দল পাকিস্তান।
  • ‘কপাল খারাপ, যখন সবচেয়ে বেশি দরকার, তখনই পাই না সাকিবকে’
    চোটাঘাত, বিশ্রাম, পারিবারিক প্রয়োজন, সবকিছু মিলিয়ে এমনিতেই সাকিব আল হাসানকে টেস্টে পাওয়া যায় কমই। এবার যোগ হলো কোভিডের ধাক্কা। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট থেকে এই অলরাউন্ডার ছিটকে যাওয়ায় হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার আক্ষেপ, সবচেয়ে বেশি প্রয়োজনের সময় সাকিবকে পায় না দল।
  • ‘অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে রিয়াদ খুবই ভালো করছে’
    গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। এই সংস্করণে পারফরম্যান্সের গ্রাফে উন্নতির ছাপ নেই বিশ্বকাপের পরও। তবে সেখানে নেতৃত্বের কোনো দায় দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। বরং টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহর নেতৃত্বে মুগ্ধতার কথাই জানালেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • আমরাও জানি না সাকিব কোনটা খেলবে, কোনটা খেলবে না: বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটের যুগে ক্রিকেটারদের সবাইকে সব সংস্করণে পাওয়া যাবে না বলেই মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। ক্রিকেটাররা নিজেরাই পছন্দের সংস্করণ বেছে নিয়ে খেললে সমস্যার কিছু দেখেন না তিনি। তবে তার চাওয়া, ক্রিকেটাররা যেন আগেভাগেই নিশ্চয়তা দেন কোন সংস্করণে তারা খেলতে ইচ্ছুক বা ইচ্ছুক নন। এখানে বোর্ড সভাপতি টেনে আনলেন সাকিব আল হাসানকে বিভিন্ন সিরিজ বা সফরে পাওয়া নিয়ে অনিশ্চয়তার প্রসঙ্গও।
  • অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার আশা বিসিবির, আলোচনা চলছে ইংল্যান্ডের সঙ্গে
    টেস্ট মর্যাদা পাওয়ার পর ২২ বছরে অস্ট্রেলিয়ায় স্রেফ দুটি টেস্ট খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডে সবশেষ টেস্ট খেলার যুগপূর্তি হচ্ছে কদিন পরই। অবশেষে আইসিসি ভবিষ্যৎ সফরসূচির আগামী চক্রে অস্ট্রেলিয়ায় থাকতে পারে বাংলাদেশের টেস্ট সফর। তবে ইংল্যান্ডে টেস্ট পাওয়ার সম্ভাবনা এখনও কম।
  • স্কলারশিপ, নারী আম্পায়ার ও আরও নতুনত্ব নিয়ে ৭ হাজার ক্রিকেটারের ক্রিকেট উৎসব
    বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট যজ্ঞ জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট। কোভিডের কারণে বিরতির পর আবার শুরু হচ্ছে এই ক্রিকেট উৎসব। প্রায় ৭ হাজার ক্ষুদে ক্রিকেটারের অংশগ্রহণে এবার থেকে টুর্নামেন্টে যোগ করা হচ্ছে চমকপ্রদ নতুন অনেক কিছু।
  • বাংলাদেশ দলের জন্য তিন কোটি টাকা বোনাস ঘোষণা
    রেকর্ড বইয়ের প্রাপ্তি মিলে গেছে। বাংলাদেশের ইতিহাসে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কীর্তি গড়েছে তামিম ইকবালের দল। এবার আর্থিক প্রাপ্তিযোগও মিলছে। ঐতিহাসিক সাফল্যের জন্য বাংলাদেশ দলকে তিন কোটি টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে বিসিবি।
  • মিরপুরে এ আর রহমানের কনসার্ট ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’
    পরিকল্পনা ছিল এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের দুটি ম্যাচ এবং কনসার্টের। অনেক দূর এগিয়েও গিয়েছিল উদ্যোগ। কিন্তু কোভিডের প্রকোপে ম্যাচ দুটি গেছে ভেস্তে। রয়ে গেছে কনসার্ট। আগামী মঙ্গলবার এ আর রহমানের সেই কনসার্ট দিয়েই মুজিববর্ষের ক্রিকেট আয়োজনের ইতি টানছে বিসিবি। কনসার্টের কেতাবি নাম দেওয়া হয়েছে, ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড।’
  • তৃতীয় ওয়ানডের পর দেশে ফিরবেন সাকিব
    সঙ্কটময় সময়ে পরিবারের পাশে থাকতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরবেন সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, প্রয়োজন হলে এর আগেও ফেরার অনুমতি তাকে দিয়ে রাখা হয়েছে।
  • দ. আফ্রিকার প্রাকৃতিক সৌন্দর্যে মন ভালো হওয়ার আশায় সাকিব
    গত রোববার সাকিব আল হাসান বলেছিলেন, ক্রিকেট খেলার মতো শারীরিক ও মানসিক অবস্থায় নেই তিনি, যেতে চান না দক্ষিণ আফ্রিকা সফরে। সপ্তাহ না ঘুরতেই ঘুরে গেল তার শরীর ও মনের বাস্তবতা। এখন ভালো অবস্থায় আছেন বলেই দাবি তার। এমনকি, দক্ষিণ আফ্রিকার নয়নাভিরাম সৌন্দর্যে মন আরও ভালো হয়ে ওঠার সম্ভাবনাও দেখছেন তিনি!
  • অনেক নাটকের পর দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন সাকিব
    দুবাই থেকে ফিরে বৃহস্পতিবার রাতে এক দফা বৈঠক, শুক্রবার ফোনালাপ। শেষ নয় সেখানেই, শনিবার আরেক দফায় বৈঠক বিসিবিতে। সাকিব আল হাসান ও বিসিবি সভাপতি নাজমুল হাসানের তিন দফা আলোচনা শেষে এলো চূড়ান্ত সিদ্ধান্ত। অনেক অনিশ্চয়তা ও বারংবার সিদ্ধান্ত বদলের পালা শেষে বিশ্রামকে ছুটি দিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব।
  • যে কারণে তিন সংস্করণের চুক্তিতে সাকিব
    টেস্ট ক্রিকেটে সাকিব আল হাসানের আগ্রহ নিয়ে আছে সংশয়, তার প্রাপ্যতা নিয়ে আছে প্রশ্ন। সামনের পথচলায় সাদা পোশাকে এই অলরাউন্ডারকে কতটা দেখা যাবে, সেসব নিয়ে আছে জোর আলোচনা। তবে তিন সংস্করণেই পাওয়া যাবে, এই তথ্য পেয়েই তাকে কেন্দ্রীয় চুক্তিতে সব সংস্করণে রাখা হয়েছে বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • সাকিবের ঘটনা ‘ভালো উদাহরণ নয়’
    সাকিব আল হাসানের চাওয়া শেষ পর্যন্ত পূরণ হয়েছে। মানসিক অবস্থা বিবেচনা করে বিসিবি তাকে মাস দুয়েকের বিশ্রামও দিয়েছে। তবে বারবার তার ছুটি চাওয়া ও বিভিন্ন সিরিজের আগে যে অনিশ্চয়তা, এসব ভালো উদাহরণ নয় বলেই মনে করেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। তার মতে, সিনিয়র ক্রিকেটারদের উচিত দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দেওয়া।
  • ‘আইপিএলে নেওয়া হলে মানসিকভাবে বিপর্যস্ত বলত?’, সাকিবকে নিয়ে বিসিবি প্রধান
    সাকিব আল হাসান সত্যিকার অর্থেই মানসিকভাবে বিপর্যস্ত কিনা, বুঝে উঠতে পারছেন না নাজমুল হাসান। আইপিএলের নিলামে দল পেলে সাকিব এই ধরনের কথা বলতেন কিনা, সেই প্রশ্নও তুলছেন বিসিবি প্রধান। তার মতে, বিভিন্ন সিরিজের আগে সাকিবের খেলা নিয়ে টানাপোড়েনের কারণে ঝামেলায় পড়ছেন কোচ-অধিনায়করা।
  • উইকেট নয়, রান না হওয়ার ‘দায় ক্রিকেটারদেরই’
    সিরিজ শুরুর ব্যস্ততার আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে খানিকটা অলস একটি দিন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অনুশীলন নেই কোনো দলেরই। নিস্তরঙ্গ সেই দুপুরেই হঠাৎ একটু আলোড়ন। মাঠ পরিদর্শনে এলেন বিসিবি পরিচালক ও গ্রাউন্ডস কমিটির প্রধান মাহবুব আনাম। ঢাকা থেকে তার চট্টগ্রামে আসার মূল কারণ, এই মাঠের নতুন দুটি উইকেট পরিদর্শন।
  • বাংলাদেশ ‘এ’ দল নিয়ে নতুন আশা দেখাল বিসিবি
    জাতীয় দলের ব্যস্ততা এখন অনেক বেশি। হাই পারফরম্যান্স ইউনিটের কার্যক্রমের সঙ্গে আছে চারটি ঘরোয়া প্রতিযোগিতা। এবার যুক্ত হচ্ছে বাংলাদেশ টাইগার্স নামের নতুন একটি প্রোগ্রাম। এসবের ভীড়ে কি হারিয়ে যাবে বাংলাদেশ ‘এ’ দল? বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি দেখালেন আশা। শিগগির দুই-তিন বছরের একটি সূচি দেওয়ার সম্ভাবনার কথা বললেন তিনি।
  • চট্টগ্রাম ও মিরাজের ‘দায় স্বীকারে’ সন্তুষ্ট বিসিবি
    মেহেদী হাসান মিরাজকে হুট করে চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্সের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার পরের ঘটনা প্রবাহ ভালোভাবে নেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিল ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই অফ স্পিনিং অলরাউন্ডার ও ফ্র্যাঞ্চাইজিকে শুনানির জন‍্য ডাকে দেশের ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। সেখানে দুই পক্ষই নিজেদের দোষ স্বীকার করে নেওয়ায় বিসিবি সন্তুষ্ট বলে জানিয়েছেন বোর্ড পরিচালক ইসমাইল হায়দার মল্লিক।
  • তিক্ত বিদায়ের অতীতে ফিরতে চান না রোডস
    আছে রহস্যের ছোঁয়া, প্রশ্নের ভীড়। স্টিভ রোডসের দিক থেকে তিক্ততাও যথেষ্ট থাকার কথা। সব মিলিয়ে, আড়াই বছর পরও কৌতুহলের শেষ নেই। তবে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকেবুকে যাওয়ার সেই অধ্যায়ে আর ফিরে তাকাতে চান না রোডস। সেই সময়ে বিসিবির বিতর্কিত ভূমিকা নিয়ে আলোচনায় যেতেও নেই তার আগ্রহ।
  • বিপিএলে নেই ডিআরএস, ধারাভাষ্যে প্রাধান্য স্থানীয়দের
    কোভিড মহামারিকালের প্রথম বিপিএলে থাকছে না ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণের কারণে বিশ্বজুড়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়াতেই ডিআরএস রাখা যাচ্ছে না বলে দাবি বিপিএল গর্ভনিং কাউন্সিলের। ধারাভাষ্যকারদের ক্ষেত্রেও বেশি ‘ফোকাস’ রাখা হচ্ছে স্থানীয়দের দিকেই।
  • বিপিএলের ম্যাচ শুরু দুপুর সাড়ে ১২টায়
    এবারের বিপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। উদ্বোধনী দিনের আরেক ম্যাচে লড়বে খুলনা টাইগার্স ও মিনিস্টার গ্রুপ ঢাকা। টুর্নামেন্টের প্রথম ধাপের খেলা হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।
  • ‘জিমে সাইফ উদ্দিনের সঙ্গে কেউ নেই কেন?’, প্রশ্ন মাশরাফির
    দেশের পেস বোলিংয়ে আলোর রেখা হয়ে এসেছে মাউন্ট মঙ্গানুই টেস্টে ইবাদত হোসেন চৌধুরি ও অন্য পেসারদের পারফরম্যান্স। তবে আলোর নিচে অন্ধকারও চোখে পড়ল মাশরাফি বিন মুর্তজার। শের-ই-বাংলা স্টেডিয়ামের জিমে গিয়ে তিনি দেখতে পেলেন চোট পাওয়া পেস বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিন কাজ করছেন কোনো ফিজিও-ট্রেনার ছাড়াই। মাশরাফির তাই অভিমত, মাঠের বাইরে এরকম অযত্ন-অবহেলা থাকলে মাঠের সাফল্য ধরে রাখা সম্ভব হবে না।
  • ঢাকার মালিকানা বদল নিয়ে অগোছালো পরিস্থিতি, যা বলছে বিসিবি
    বিপিএল আর বিতর্ক হাত ধরাধরি করে চলছে একদম শুরু থেকেই। তবে এবারের ঘটনা বিপিএলের মান মাথায় রেখেও বিস্ময়কর। ড্রাফটের আগের রাতে কিনা বদলে গেল একটি দলের মালিকানা! বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিকের দাবি, বিতর্কিত এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে সামনের বিতর্ক এড়াতেই।
  • বাংলাদেশ ক্রিকেটের পেছন পানে হাঁটার বছর
    আলো ঝলমলে কিছু সংখ্যা। কিন্তু সেই আলোর গভীরে আঁধার। রেকর্ড ফুটিয়ে তুলছে উজ্জ্বল কিছু পরিসংখ্যান। কিন্তু সেসবের আড়ালে কেবলই অমানিশা। ২০২১ সালে হাতছানি ছিল অনেক অর্জন ও প্রাপ্তির, প্রতি বছরের মতোই সুযোগ ছিল সামনে এগিয়ে চলার। কিন্তু বাংলাদেশের ক্রিকেট এ বছর ছিল উল্টো রথের যাত্রী।
  • জালাল ইউনুসের প্রথম নজর জাতীয় দলের ড্রেসিং রুমে
    বিসিবি পরিচালক হিসেবে খানিকটা নিস্তরঙ্গ জীবন ছিল জালাল ইউনুসের। এবার তার সামনে উত্তাল সমুদ্র পাড়ি দেওয়ার চ্যালেঞ্জ! ক্রিকেট পরিচালনা বিভাগের নতুন প্রধান কাজের শুরুটা করতে চান জাতীয় দলের ড্রেসিং রুম দিয়ে। ড্রেসিং রুমে ‘স্বাস্থ্যকর আবহ’ আনা ও দেশের ক্রিকেটের বর্তমান সঙ্কট কাটাতে কাজ করতে চান দীর্ঘদিনের অভিজ্ঞ এই ক্রিকেট সংগঠক।
  • ক্রিকেট পরিচালনা বিভাগে আকরামের জায়গায় জালাল
    জাতীয় দলের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ক্রিকেট পরিচালনা বিভাগের জন্য নতুন চেয়ারম্যান বেছে নিয়েছে বিসিবি। আকরাম খানের জায়গায় তুমুল আলোচিত এই বিভাগের প্রধান করা হয়েছে জালাল ইউনুসকে।
  • ‘আকরাম ও মাহমুদের পদ সাংঘর্ষিক নয়’
    জাতীয় দলের ব্যবস্থাপনার দায়িত্ব বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির। এই বিভাগের প্রধান হিসেবে মূল ভূমিকা আকরাম খানের কাঁধে। তবে ‘টিম ডিরেক্টর’ হিসেবে আরেক বিসিবি পরিচালক খালেদ মাহমুদের নিয়োগে জেগেছে সংশয়। তা কাটাতে বিসিবি প্রধান নাজমুল হাসান বললেন, দুই সাবেক অধিনায়ক আকরাম ও মাহমুদের পদ সাংঘর্ষিক নয়।
  • শুক্রবার পর্যন্ত ঝুলে থাকল আকরামের ভাগ‍্য
    নাজমুল হাসানের সঙ্গে কথা বলার পর ক্রিকেট পরিচালনা বিভাগ ছাড়ার ব‍্যাপারে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত জানানোর কথা বলেছিলেন আকরাম খান। তবে এর আগেই বিসিবি প্রধান জানালেন, এই ব‍্যাপারে এখনো কোনো কিছু ভাবেননি তিনি। আগামী শুক্রবার কমিটি করার সময়ই তিনি নেবেন সিদ্ধান্ত।
  • শপথে শামিল ক্রিকেট পরিবারও
    শহীদ জুয়েল ও শহীদ মুশতাক একাদশের প্রদর্শনী ক্রিকেট ম্যাচ দিয়ে প্রতিবার বিজয় দিবস উদযাপন করে আসছে বিসিবি। নিয়মিত সেই আয়োজন এবার ভিন্নমাত্রা পেল শপথ অনুষ্ঠানের সৌজন্যে। দেশজুড়ে হওয়া শপথ অনুষ্ঠানে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে কণ্ঠ মেলালেন ক্রিকেটাঙ্গনের সদস্যরাও।
  • সাহায্য করতে চাই, কিন্তু কোনো প্রস্তাবই পাইনি: মাশরাফি
    বিসিবি সভাপতি নাজমুল হাসান নানা সময়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছেন, মেন্টর বা যে কোনো ভূমিকায় জাতীয় দলে সম্পৃক্ত হতে পারেন মাশরাফি বিন মুর্তজা। কিন্তু বাস্তব উদ্যোগ কতটা নেওয়া হয়েছে? সেই কৌতূহল মেটালেন মাশরাফি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি কথা বললেন তার মাঠে ফেরা, বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক ও সবসময়ের নানা বাস্তবতা এবং প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে।
  • মাশরাফি কাজ করতে চান ডেভেলপমেন্ট নিয়ে
    কখনও ‘মেন্টর’, কখনও ‘ম্যানেজার’, কখনও আবার ‘যে কোনো ভূমিকা।’ বিসিবি সভাপতি নাজমুল হাসান নানা সময়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছেন, জাতীয় দলের জন্য মাশরাফি বিন মুর্তজার দুয়ার খোলা। কিন্তু মাশরাফি বলছেন, সেই দুয়ারে প্রবেশের ইশারাই তাকে কখনও দেওয়া হয়নি! সুযোগ পেলেও অবশ্য জাতীয় দল নিয়ে খুব একটা আগ্রহ নেই বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের। তিনি কাজ করতে চান জাতীয় দলের জন্য ক্রিকেটার প্রস্তুত করে তোলায়।
  • আরও বড় পরিসরে বিসিবি একাডেমি কাপ
    ব্যাপ্তি বাড়িয়ে একাডেমি কাপ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তৃণমূল থেকে প্রতিভাবান ক্রিকেটার খুঁজে বের করার উদ্দেশ্যে আয়োজিত এই টুর্নামেন্টে অংশ নেবে দেশের বিভিন্ন প্রান্তের ৯৬টি ক্রিকেট একাডেমি।
  • ডমিঙ্গোকে নিয়ে বিসিবির সিদ্ধান্ত জানুয়ারিতে
    বাংলাদেশ দলে প্রধান কোচের দায়িত্বে রাসেল ডমিঙ্গোর ভবিষ্যৎ জানা যাবে আগামী মাসে। কোচ, প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা কিংবা না থাকাসহ আরও বেশ কিছু সিদ্ধান্ত জানুয়ারিতে চূড়ান্ত করা হবে বলে জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • মিরপুরে জৈব সুরক্ষা বলয় ভেঙে মাঠে দর্শক
    করোনাভাইরাস পরিস্থিতিতে খেলা চলছে জৈব সুরক্ষা বলয়ে। প্রটোকল মানতে গ্যালারির নিচ তলা পুরোপুরি দর্শক শূন্য। এর জন্যই হয়তো ঢিল পড়ে নিরাপত্তা ব্যবস্থায়। সেই সুযোগে সুরক্ষা বলয় ভেঙে মাঠে ঢুকে পড়লেন এক দর্শক!
  • সাইফ কেন টি-টোয়েন্টি দলে
    সাইফ হাসান নিজেও কি চমকে গেছেন? তার মনের কথা হয়তো জানা যাবে না। তবে বাংলাদেশ ক্রিকেটের জন্য চমক জাগানিয়া অবশ্যই। বিশ্বকাপের পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে পরিবর্তন বেশ কিছুই হলো। সেখানে সবচেয়ে বড় বিস্ময় নিঃসন্দেহে সাইফ হাসানকে দলে নেওয়া। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের ব্যাখ্যায় বিস্ময় ও প্রশ্নের পালা বাড়ল আরও।
  • মুশফিক বাদ নাকি বিশ্রামে
    পারফরম্যান্সের কারণে জায়গা নিয়ে প্রশ্ন উঠছিল নিয়মিতই। পুরো ক্যারিয়ারের ছবিও খুব উজ্জ্বল নয়। সব মিলিয়ে ক্রমেই অবধারিত হতে থাকা বাস্তবতাই অবশেষে দেখা গেল। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে নেই মুশফিকুর রহিম। যদিও বাদ দেওয়া নয়, প্রধান নির্বাচক এটিকে বলছেন বিশ্রাম।
  • বিসিএলে ওয়ানডে সংস্করণের ভাবনা বিসিবির
    ঢাকা প্রিমিয়ার লিগের বাইরে আরেকটি ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্টের প্রয়োজনীয়তা নিয়ে ভাবনা ও আলোচনা অনেক দিনের। নানা সময় দাবিও উঠেছে নানা জায়গা থেকে। অবশেষে তা বাস্তব রূপ পাওয়ার সম্ভাবনা কিছুটা হলেও দেখা দিয়েছে। এবার বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) বড় দৈর্ঘ্যের ক্রিকেটের পাশাপাশি ওয়ানডে সংস্করণও রাখার পরিকল্পনা নিয়েছে বিসিবি।
  • চলে গেলেন বাংলাদেশের প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান
    দেশের ক্রিকেট ইতিহাসে খোদাই হয়ে আছে তার নাম। তবে তিনি আর নেই। ৬২ বছর বয়সে মারা গেছেন বাংলাদেশের ক্রিকেটের প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান তারিকুজ্জামান মুনির।
  • বিশ্বকাপ বিপর্যয়ের কারণ খুঁজতে বিসিবির কমিটি
    এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির নানা দিক খতিয়ে দেখতে একটি ‘রিভিউ কমিটি’ গঠন করেছে বিসিবি। দুই সদস্য বিশিষ্ট কমিটিতে আছেন দুই বিসিবি পরিচালক এনায়েত হোসেন সিরাজ ও মোহাম্মদ জালাল ইউনুস।
  • বাংলাদেশ-পাকিস্তান সিরিজে গ্যালারিতে ফিরছে ৫০ ভাগ দর্শক
    মাঠে বসে খেলা দেখার অপেক্ষা শেষ হচ্ছে বাংলাদেশের ক্রিকেট অনুসারীদের। বাংলাদেশ-পাকিস্তান সিরিজ দিয়ে গ্যালারিতে ফিরতে যাচ্ছে দর্শক। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর চূড়ান্ত অনুমোদন এখনও না পাওয়া গেলেও ইতিবাচক সাড়া মিলেছে। আনুষ্ঠানিক অনুমতিও শিগগির মিলে যাবে বলে আশা করছে বিসিবি।
  • নারী বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত দলে তৃষ্ণা, অধিনায়ক নিগার
    মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রাথমিক দল থেকে চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা। রুমানা আহমেদের জায়গায় নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে কিপার-ব্যাটার নিগার সুলতানাকে।
  • ওমানের বিপক্ষে জয় আসবে তো?
    ওমান সাগরের পাড় ঘেঁষে মাথা উঁচু করে দাঁড়িয়ে পাথুরে পাহাড়। পাহাড়গুলোর মাঝ দিয়ে আঁকাবাঁকা ও উঁচু-নিচু পথ। একটু পরপরই খেজুর গাছের সাড়ি। টিম হোটেল থেকে সেই পথ ধরেই ওমান ক্রিকেট একাডেমি মাঠে আসে বাংলাদেশ দল। প্রকৃতি আর প্রাচুর্যের নান্দনিক উপস্থাপনা পথজুড়ে। কিন্তু বাংলাদেশ দলের এখন সেই সৌন্দর্য উপভোগ করার মানসিক অবস্থাই হয়তো নেই। বিশ্বকাপে দলের পথচলাই যে শেষ হওয়ার জোগাড়!
  • হারের দায় তিন সিনিয়র ক্রিকেটারকে দিলেন বিসিবি সভাপতি
    এমনিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হতে বরাবরই প্রবল উৎসাহী বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে স্কটল্যান্ডের বিপক্ষে হারের পরদিন তিনি বললেন, “মেজাজ খারাপ, কথা বলতে চাই না।” পরে অবশ্য মুখের আগল ঠিকই খুলে দিলেন তিনি। এই হার তার কল্পনায়ও ছিল না। কাঠগড়ায় দাঁড় করালেন দলের তিন সিনিয়র ক্রিকেটারকে।
  • চতুর্থ মেয়াদে নাজমুলের তিনটি ‘টপ প্রায়োরিটি’
    প্রায় ৯ বছর বিসিবি সভাপতির দায়িত্ব পালন করার পর নাজমুল হাসান অনুভব করছেন, অনেক কাজ করার এখনও বাকি। চতুর্থ মেয়াদে বোর্ড প্রধানের দায়িত্ব নেওয়ার পর তিনি বলছেন, সামনের সময়টুকুই সবচেয়ে চ্যালেঞ্জিং। নতুন মেয়াদে এগিয়ে যাওয়ার পথে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তিনটি ক্ষেত্রও ঠিক করে ফেলেছেন তিনি।
  • ভোট ‘না চেয়েও’ সর্বোচ্চ ভোট নাজমুল হাসানের
    এবারের বিসিবি নির্বাচনে যৌথভাবে সর্বোচ্চ ভোট পেয়ে বোর্ড পরিচালক নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান। তবে তার দাবি, ভোটের লড়াইয়ে নামলেও কোনো ভোটারের কাছে তিনি ভোট চাননি।
  • আবারও বিসিবি সভাপতি নাজমুল হাসান
    অনিশ্চয়তা, উত্তেজনা কিংবা সংশয়, কিছুই বলতে গেলে ছিল না। অপেক্ষা ছিল স্রেফ আনুষ্ঠানিকতার। সেটিও হয়ে গেল দ্রুতই। পুরনো দায়িত্ব নতুন করে পেলেন নাজমুল হাসান। আরও একবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নির্বাচিত হলেন তিনি।
  • ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বোর্ড পরিচালক নাজমুল হাসান
    নাজমুল হাসানের জন্য নির্বাচন একরকম ছিল বলা যায় আনুষ্ঠানিকতা। কৌতূহল খানিকটা ছিল তার ভোট সংখ্যা নিয়ে। যথেষ্ট দাপটের প্রতিফলন সেখানেও। আবাহনী লিমিটেডের কাউন্সিলর ক্যাটাগরি-২ থেকে ৫৭ ভোটের ৫৩টি পেয়ে বিসিবি পরিচালক নির্বাচিত হন তিনি।
  • ক্রিকেট বোর্ডের পরিচালক হচ্ছেন কারা?
    জাতীয় নির্বাচনের চেয়েও বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচন বেশি কঠিন মনে হচ্ছে নাজমুল হাসানের জন্য। যদিও অতি নাটকীয় কিছু না হলে তার আবার বিসিবি প্রধানের পদে ফেরা সময়ের ব্যাপার মাত্র। তারপরও ৫৭ জন ভোটার ১৬ জন প্রার্থীর মধ্য থেকে ১২ জনকে বেছে নিবেন বলে একটু হলেও স্নায়ু চাপ টের পাচ্ছেন তিনি।
  • বিসিবি নির্বাচনের ৩ দিন আগে সরে গেলেন খালিদ
    মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন খালিদ হোসেন। ব্যক্তিগত কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।
  • বিসিবির ১৬ পদে নির্বাচন
    যাচাই-বাছাইয়ে বাতিল হয়নি কারো মনোনয়নপত্র। শেষ দিনে নিজে থেকে সরে দাঁড়িয়েছেন কেবল একজন-শওকত আজিজ রাসেল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ১৬ পরিচালক পদে তাই নির্বাচন হতে যাচ্ছে।
  • বিসিবি নির্বাচন ৬ অক্টোবর
    বিসিবির পরিচালনা পরিষদ নির্বাচন ২০২১-এর তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৬ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবির বোর্ড রুমে অনুষ্টিত হবে নির্বাচন। সেদিনই প্রাথমিক ফল প্রকাশের পর চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ৭ অক্টোবর।
  • ‘আমি মারা যাওয়ার আগ পর্যন্ত এই পদ কেউ নিতে চাইবে না’
    বিসিবি সভাপতির দায়িত্বে সামনে নতুন কাউকে দেখতে চান এখনকার সভাপতি নাজমুল হাসান। তবে তার নিজের কাছেই মনে হচ্ছে, তিনি বেঁচে থাকতে অন্য কেউ এই পদ নিতে আগ্রহী হবেন না। টানা দুইবারের সভাপতি তাই উন্মুক্ত আহবান জানালেন নতুন কাউকে দায়িত্ব নিতে এগিয়ে আসতে।
  • সাকিবের কথায় বিশ্বকাপ নিয়ে ভরসা পাচ্ছেন বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনোই খুব ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। তবে এবারের আসরে দল ভালো করবে বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তাকে সেই বিশ্বাস জুগিয়েছেন সাকিব আল হাসান।
  • বিসিবির এফডিআর ৯০০ কোটি টাকার: বিসিবি সভাপতি
    বিসিবির স্থায়ী তহবিল নিয়ে গত কয়েক বছরে নানা সময়ই বিসিবি কর্তাদের কাছ থেকে কখনও ৫০০ কোটি টাকা, কখনও ৬০০ কোটি টাকার কথা শোনা গেছে। এবার বিসিবি সভাপতি নাজমুল হাসান শোনালেন নতুন অঙ্ক। বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান হিসেবে দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে এসে তিনি জানালেন, বিসিবির কোষাগারে এখন আছে প্রায় ৯০০ কোটি টাকার মতো।
  • মাহমুদউল্লাহর টেস্ট অবসর নিয়ে রহস্য কাটছেই না
    টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসর এখন যেন পরিণত হয়েছে রহস্যময় এক অধ্যায়ে, যেটির জট খুলছে না কোনোভাবেই। এটি নিয়ে ধোঁয়াশা আরও গাঢ় হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের নতুন বক্তব্যের পর। তিনি বলছেন, মাহমুদউল্লাহর টেস্ট অবসরের ব্যাপারটি এখনও ‘পেন্ডিং’ আছে।
  • তিন সংস্করণেই বিসিবির চুক্তিতে তাসকিন-শরিফুল
    আগের বছরের চুক্তিতে কোনো সংস্করণেই ছিলেন না তাসকিন আহমেদ। শরিফুল ইসলাম কখনোই ছিলেন না কোনো সংস্করণে। এবার দুজনই জায়গা পেয়েছেন বিসিবির তিন সংস্করণের কেন্দ্রীয় চুক্তিতে।
  • বিশ্বকাপ দলে ছিল তামিম: বিসিবি সভাপতি
    নির্বাচকদের গড়া বিশ্বকাপ দলে তামিম ইকবালের নাম ছিল, নিশ্চিত করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বিশ্বকাপের মতো কাঙ্ক্ষিত আসর থেকে নিজেকে সরিয়ে নেওয়া অনেক সাহসী সিদ্ধান্ত বলেও মনে করেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • ডাক্তার আমাকে বলেছে ক্রিকেট থেকে দূরে থাকতে: বিসিবি সভাপতি
    বাংলাদেশ কোনো ম্যাচ হারলে তার মেজাজ খারাপ হয়ে যায়, বললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। পরিবারের সদস্যরাও তখন তার সামনে পড়তে চান না। শারীরিক ও মানসিক ধকল কমাতে চিকিৎসকরা তাকে ক্রিকেট থেকে যত দ্রুত সম্ভব দূরে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন বলেও জানালেন বিসিবি প্রধান।
  • চার বছর পর বিসিবির এজিএম
    বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বছর হওয়ার কথা বার্ষিক সাধারণ সভা (এজিএম)। কিন্তু বার্ষিক সভা প্রতি বছর না করাই হয়ে গেছে নিয়ম। এবারই যেমন, বিসিবির এজিএম হতে যাচ্ছে চার বছর পর।
  • এক বছর ‘বাড়তে পারে’ ডমিঙ্গোর মেয়াদ
    রাসেল ডমিঙ্গোর নড়বড়ে জায়গা কিছুটা থিতু হয়েছে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সে। প্রধান কোচ হিসেবে তার দায়িত্বের মেয়াদ তাই বাড়ানোর কথা ভাবছে বিসিবি। আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দেখা যেতে পারে বাংলাদেশের কোচের দায়িত্বে।
  • ‘উইন্ডিজ-শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ’
    একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গে ছিল বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা। সেই পর্ব পেরিয়ে বাংলাদেশ এখন নিয়মিতই হারায় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। এই দুই দলের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন নাজমুল হাসান। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষেও বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখেন বিসিবি প্রধান।
  • একসঙ্গে ভিন্ন দুটি দল হতে পারে বাংলাদেশেরও
    জৈব-সুরক্ষা বলয়ের জীবন বদলে দিয়েছে ক্রিকেটে অনেক বাস্তবতা। লম্বা সময় বলয়ে থেকে খেলার মানসিক ধকল এখন ক্রিকেট বিশ্বজুড়েই তুমুল আলোচিত। অন্য অনেক বোর্ডের মতো বিসিবিও ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর কথা ভাবছে। খুব সহসাই অবশ্য নয়। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ‘রোটেশন পলিসি’ চালু করবেন তারা।
  • ‘এমন না আবাহনী অটো জিতে গেছে’
    ঢাকা প্রিমিয়ার লিগে ট্রফি ধরে রেখে শিরোপা জয়ের হ্যাটট্রিক করেছে আবাহনী লিমিটেড। কিন্তু তারাই যোগ্য বিজয়ী তো? প্রশ্নটি উঠছে লিগ জুড়ে নানা বিতর্কের কারণেই। যেসবের অনেকগুলোতেই জড়িয়ে আবাহনীর নাম। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান বললেন, আবাহনীকে জয়ের জন্য অনেক লড়াই করতে হয়েছে।
  • ‘বাংলাদেশ টাইগার্স মূলত ডেভেলপমেন্ট প্রোগ্রাম, দেশের ক্রিকেটকে এগিয়ে নেবে’
    বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক আলোচিত বিষয় ‘বাংলাদেশ টাইগার্স।’ গত মঙ্গলবার বোর্ড সভা শেষে এই নামে একটি ছায়া জাতীয় দল গঠনের কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান। দায়িত্ব দেওয়া হয় বোর্ড পরিচালক কাজী ইনাম আহমেদ ও খালেদ মাহমুদকে। তবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কাজী ইনাম আহমেদ জানালেন, এটি মূলত হবে ডেভেলপমেন্ট প্রোগ্রাম। এই প্রোগ্রামে কাদের জায়গা হবে, কীভাবে কাজ করা হবে, কারা কাজ করবেন, সবকিছুর বিস্তারিত ধারণাও দিলেন এই বিসিবি পরিচালক।
  • আকরামের ‘অনুরোধে’ বাড়ছে ক্রিকেটারদের বেতন
    বছরের ৬ মাস পেরিয়ে যাচ্ছে, এখনও চূড়ান্ত হয়নি ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, শিগগিরই শেষ হবে চুক্তির প্রক্রিয়া। তার অনুরোধের পর এবার ক্রিকেটারদের পারিশ্রমিক ১০ থেকে ২০ শতাংশ বাড়ছে বলেও নিশ্চিত করলেন এই বিসিবি পরিচালক।
  • জাতীয় দলের বাইরে সুযোগ-সুবিধা স্বল্প, মানছে বিসিবি
    জাতীয় দলের বাইরের ক্রিকেটারদের জন্য সুযোগ-সুবিধার স্বল্পতা আছে, ছায়া জাতীয় দল গঠনের ক্ষেত্রে সেটি বারবার উল্লেখ করছে বিসিবিই। ‘বাংলাদেশ টাইগার্স’ নাম পাওয়া এই ছায়া জাতীয় দলের দায়িত্ব পাওয়া বিসিবি পরিচালক কাজী ইনাম আহমেদ অবশ্য বলছেন, তারা অবকাঠামোর কিছু উন্নতি করেছেন। পাশাপাশি আরও উন্নতির অবকাশ তিনি দেখছেন।
  • ‘সাকিব কাণ্ডের নেপথ্যের ঘটনা তদন্ত কমিটি বের করবে’
    বিতর্কিত আচরণের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। তবে এতেই হয়তো এই ঘটনা শেষ নয়। রেশ থাকতে পারে আরও অনেক দিন। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি ওই ঘটনার নেপথ্যের কারণ বের করতে কাজ করছে।
  • চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চেষ্টায় বিসিবি
    আইসিসির নতুন চক্রে কোনো বৈশ্বিক আসর আয়োজন কতটা কঠিন হবে, ভালোভাবেই বুঝতে পারছে বাংলাদেশ। তাই এককভাবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের আশা ছেড়ে দিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান। তিনি জানিয়েছেন, আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চেষ্টা করবেন তারা। একই সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের উদ্যোগ নেবেন।
  • ছায়া জাতীয় দলের ভাবনায় বিসিবি
    অনেক দিন ধরে অকার্যকর হয়ে আছে বাংলাদেশ ‘এ’ দল। জাতীয় দলে জায়গা হারানো খেলোয়াড়দের তাই যাওয়ার কোনো জায়গা নেই। অবশেষে তাদের জন্য জাতীয় দলের সমান্তরালে একটি দল গঠন করতে যাচ্ছে বিসিবি। যার আনুষ্ঠানিক নাম হবে ‘বাংলাদেশ টাইগার্স।’
  • তেড়ে যাওয়ার ঘটনায় পার পেলেন খালেদ মাহমুদ
    সাকিব আল হাসানের স্টাম্পে লাথি আর আছাড়ের দুটি ঘটনা নিয়ে চর্চা বেশি হয়েছে। এই দুই ঘটনায় শাস্তিও পেয়েছেন মোহামেডান অধিনায়ক। তবে পরস্পরের দিকে তেড়ে যাওয়ার ঘটনায় বেঁচে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার, পার পেয়ে গেছেন আবাহনী কোচ খালেদ মাহমুদও।
  • বিসিবির এ কেমন আচরণ!
    সাকিব আল হাসানের শাস্তি পাওয়ার দিনে বিসিবির আচরণে খবর সংগ্রহ করতে গিয়ে ভোগান্তিতে পড়লেন ক্রীড়া সাংবাদিকরা।
  • সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ জানতে চান বিসিবি প্রধান
    ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের চর্চা থেমে নেই। মোহামেডান অধিনায়ক ঘটনার দিনই ‘মানবিক ভুলের’ জন্য চেয়েছেন ক্ষমা। এরই মধ্যে নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তিও পেয়ে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে এতেই সবকিছুর শেষ হয়ে যাচ্ছে না। ঘটনাটির সূত্র ধরে ঢাকা প্রিমিয়ার লিগের পুরো চিত্রটা জানতে চেয়েছেন নাজমুল হাসান।
  • বৈশ্বিক আসরের আয়োজক: বিডিং না হলেই লাভ দেখছে বিসিবি
    আইসিসি ভবিষ্যত সফরসূচির পরবর্তী চক্রে বৈশ্বিক টুর্নামেন্টগুলোর আয়োজক নির্ধারণে বিডিং প্রক্রিয়া না হলেই সুবিধা বেশি দেখছে বিসিবি। সেক্ষেত্রে আলোচনা ও কূটনীতির মাধ্যমে বড় কোনো টুর্নামেন্টের স্বাগতিক হওয়ার সম্ভাবনা বাড়বে, বলছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • প্রিমিয়ার লিগে টি-টোয়েন্টিতেও স্পন্সর ওয়ালটন
    এক বছরের বেশি সময় পর মাঠে গড়াতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচি ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বিবেচনায় পাল্টে গেছে সংস্করণ। পাল্টায়নি স্পন্সর। টানা নবমবারের মতো প্রিমিয়ার লিগে স্পন্সর ওয়ালটন।
  • লিটনকে ওপেনিংয়ে চান না বিসিবি সভাপতি
    লিটন দাসের ব্যাটিং পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে মানানসই হলেও অন্যান্য সংস্করণে লিটনের জায়গা হওয়া উচিত মিডল অর্ডারে।
  • বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোর বিকল্প দেখছে না বিসিবি
    ফিসফাস-গুঞ্জন যা ছিল, তাতে বাংলাদেশ দলে রাসেল ডমিঙ্গোর শেষের আওয়াজ পাওয়া যাচ্ছিল। কিন্তু সেসবের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায় এখন। মহামারীর কঠিন পরিস্থিতিতে একরকম যেন বাধ্য হয়েই তাকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের কোচের দায়িত্বে রেখে দেওয়ার আভাস দিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • আক্রান্ত লঙ্কান ক্রিকেটার, সতর্কতা বাড়াবে বিসিবি
    জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে কারও কোভিড আক্রান্ত হওয়ার কারণ দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হোসেন। শ্রীলঙ্কান ক্রিকেটার শিরান ফার্নান্দোর কোভিড পজিটিভ হওয়াটা তার পূর্বের আক্রান্ত হওয়ার জের বলে মনে করেন বিসিবি সভাপতি। তারপরও সুরক্ষা বলয় নিয়ে বোর্ড আরও সতর্ক হবে বলে জানালেন তিনি।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • দেশে ফিরে ‘হোম’ কোয়ারেন্টিনে ক্রিকেটাররা
    প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতায় শেষ পর্যন্ত যেতে হলো না বাংলাদেশ দলকে। শ্রীলঙ্কা থেকে ফেরা দলের সবাই তিন দিনের হোম কোয়ারেন্টিনে থেকেই পাবেন মুক্তি।