• মুস্তাফিজ বললেন, ‘এখনও শিখছি’
    সেরা অস্ত্রই যখন ভোঁতা, বোলিং আক্রমণের অবস্থাও তখন স্পষ্ট। মুস্তাফিজুর রহমান ও বাংলাদেশের পেস আক্রমণের বাস্তবতা এখন অনেকটা এরকমই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বেশ মার পড়েছে মুস্তুাফিজের বোলিংয়ে। বাকি পেসারদের অবস্থাও ছিল তথৈবচ। টি-টোয়েন্টিতে মুস্তাফিজের বোলিংয়ের এই দুর্দশা চলছে আসলে বেশ কিছুদিন ধরেই। অভিজ্ঞ এই পেসার অবশ্য বলছেন, তিনি শিখে চলেছেন এবং চেষ্টার কমতি রাখছেন না।
  • টি-টোয়েন্টিতে বিবর্ণ লিটন পাশে পাচ্ছেন অধিনায়ককে
    বাংলাদেশের টেস্ট ও ওয়ানডে দল এখন লিটন কুমার দাসকে ছাড়া ভাবা যায় না। তবে সেই লিটনকে নিয়েই ধন্দে পড়তে হয় টি-টোয়েন্টিতে। এই সংস্করণে তাকে মনে হয় যেন ভিন্ন এক ব্যাটসম্যান, যিনি ভুগছেন আত্মবিশ্বাসের অভাবে। যদিও তার ওপর দলের বিশ্বাসের অভাব নেই। অধিনায়ক মাহমুদউল্লাহ যেমন আস্থার হাত রাখলেন লিটনের কাঁধে।
  • ম্যাচ হেরে মাহমুদউল্লাহর যত আক্ষেপ
    শুরুর বোলিং ভালো হয়নি, শেষের বোলিং ভালো হয়নি। ব্যাটিংয়েরও শুরুটা ভালো হয়নি, সাকিব আল হাসানকে কেউ সঙ্গ দিতে পারেননি। ছোট ছোট জায়গায় অনেক ঘাটতি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারার পর পারফরম্যান্সের কাটাছেঁড়ায় এরকম অনেক কিছুই খুঁজে পাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • মেডেন উইকেটের পর যে কারণে বোলিং পেলেন না মোসাদ্দেক
    স্কোরকার্ড দেখলে প্রশ্ন জাগবে যে কারও মনে। মোসাদ্দেক হোসেনের বোলিং ফিগার ১-১-০-১। অন্তত আরেক ওভার কেন বোলিং পাননি তিনি? ম্যাচ শেষে সেটির কারণ ব্যাখ্যা করলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • লড়াই করার তাড়নাই দেখাল না বাংলাদেশ
    জিততে হলে করতে হবে দুইশর কাছাকাছি রান। অথচ ইনিংসের মাঝপথে টানা ৪৫ বলে নেই কোনো বাউন্ডারি! বাংলাদেশের ব্যাটিংয়ের চিত্র পরিষ্কার এতেই। লক্ষ্য কঠিন ছিল বটে, কিন্তু চেষ্টা তো করতে হবে। সেই তাড়নাই দেখা গেল না। ব্যাটিং দেখে মনে হলো যেন সম্মানজনক পরাজয়ের জন্য খেলছে দল। শেষ পর্যন্ত সেটিও খুব পারা গেল না, ওয়েস্ট ইন্ডিজ জিতল অনায়াসেই।
  • এলোমেলো বোলিং, দিশাহীন ব্যাটিংয়ে বাংলাদেশের বড় হার
    রভম্যান পাওয়েল পাল্টা আক্রমণ শুরু করতেই যেন হারিয়ে গেল সব নিয়ন্ত্রণ। কোথায় বল ফেলবেন তাই যেন ভেবে পেলেন না বোলাররা। তাতে বাংলাদেশ পেল রেকর্ড গড়ার চ্যালেঞ্জ। মাহমুদউল্লাহর দল যেতে পারল না এর ধারে কাছেও। এলোমেলো বোলিংয়ের পর বিবর্ণ ব্যাটিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারল বড় ব্যবধানে।
  • নাঈম শেখ-ইমরুলের ব্যাটে রান
    প্রথম ইনিংসে মোহাম্মদ নাঈম শেখ ও ইমরুল কায়েসের ব্যাটিং ছিল খুব ম্রিয়মান। রান তাড়ায় অবশ্য দারুণ খেললেন দুজনই। ইমরুল আগ্রাসী ব্যাটিংয়ে করলেন ফিফটি। আরেক বাঁহাতি নাঈমও পেলেন রানের দেখা। সৌম্য সরকার এবার আর ভালো করতে পারলেন না।
  • ‘পাওয়ারফুল’ সোহানকে নিয়ে ডমিঙ্গোর যে আশা
    ৩১ ম্যাচে ২৭ ইনিংস ব্যাট করার সুযোগ, নিজেকে মেলে ধরার যথেষ্ট সুযোগই বলতে হবে। কিন্তু নুরুল হাসান সোহানের টি-টোয়েন্টি পরিসংখ্যান এখনও পর্যন্ত বড্ড সাদামাটা। তবে রাসেল ডমিঙ্গো দেখছেন সংখ্যার আড়ালে লুকিয়ে থাকা ছবিটা। সেখানে বাংলাদেশ কোচের চোখে পড়ছে এমন একজনকে, দলের দীর্ঘদিনের বড় এক শূন্যতা যিনি পূরণ করতে পারেন।
  • এনামুলকে মনে ধরেছে ডমিঙ্গোর, তবে…
    দীর্ঘদিন পর দলে ফিরে লাল আর সাদা বলের ক্রিকেটে সামান্য একটু ঝলক দেখাতে পেরেছেন এনামুল হক। তাতে রোমাঞ্চ জেগেছে রাসেল ডমিঙ্গোর মনে। তবে এনামুল পারেননি কোনো ইনিংসকেই বড় কিছু বা উল্লেখযোগ্য স্কোরে রূপ দিতে। বাংলাদেশ কোচও তাই হয়েছেন আশাহত। দলে ফেরা এই ব্যাটসম্যানের কাছে কোচের চাওয়া বড় ইনিংস।
  • অজুহাত না দিয়ে উন্নতির আশায় বাংলাদেশ কোচ
    লম্বা নৌ ভ্রমণের ধকল তো ছিলই, ম্যাচের আগের দিন অনুশীলনও করা যায়নি বৃষ্টির কারণে। সেসবের প্রভাব পড়ে থাকতে পারে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের পারফরম্যান্সে। তবে রাসেল ডমিঙ্গো মনে করিয়ে দিলেন, একই অভিজ্ঞতা হয়েছে ওয়েস্ট ইন্ডিজেরও। এসবকে তাই অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না বাংলাদেশ কোচ। তার বিশ্বাস, দ্বিতীয় ম্যাচে দল আরও ভালো করবে।
  • ব্যাটিং হতাশার ফাঁকে সাকিব-সোহানের ক্যামিও
    ৫ বছর পর ডমিনিকায় একটি আন্তর্জাতিক ম্যাচ। হারিকেন মারিয়ার ছোবলে বিপর্যস্ত দ্বীপের ঘুরে দাঁড়ানো ও বিধ্বস্ত স্টেডিয়াম সংস্কারের পর প্রথম ম্যাচটি রূপ নেয় যেন জাতীয় উৎসবের। ঐতিহ্যবাহী পোশাক আর নানা সাজে মাঠে দেখা গেল দর্শকদের। নেচে-গেয়ে, বাদ্য-বাজনা বাজিয়ে তারা মাতিয়ে রাখলেন গ্যালারি। টসের সময় মাঠে থাকলেন ডমিনিকার প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট স্বয়ং। কিন্তু বৃষ্টির জলে শেষ পর্যন্ত ভেসে গেল সব আনন্দ আয়োজন।
  • বাংলাদেশের ব‍্যাটিং ব‍্যর্থতার পর ম‍্যাচ পরিত‍্যক্ত
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ব্যাটিং একদমই ভালো হলো না বাংলাদেশের। ত্রিশের ঘরে যেতে পারেননি কেউই। নেই পঞ্চাশ ছোঁয়া কোনো জুটি। সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের দুটি ক্যামিও ইনিংসের উপর ভর করে কোনোমতে একশ ছাড়ায় দল। সেই পুঁজি নিয়ে কতটা কী করতে পারতেন বোলাররা, তা জানতে দিল না বৃষ্টি। পাঁচ বছর পর ডমিনিকায় আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ম্যাচে সব রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি।
  • নতুন চেহারার উইন্ডিজের সামনে আত্ম অনুসন্ধানী বাংলাদেশ
    উইন্ডসর পার্কে সবশেষ আন্তর্জাতিক ম‍্যাচের পর পেরিয়ে গেছে পাঁচ বছর। এখানে সবশেষ টি-টোয়েন্টি হয়েছে আট বছর আগে। দলে এক গাদা পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে একটা নতুন শুরুর আবহ। তবে বাংলাদেশ পড়ে আছে আগের চক্রেই, বরাবরের মতো খুঁজে ফিরবে পুরনো সমস‍্যার সমাধান।
  • নাঈমের ৫ উইকেট, সৌম্যর ৮১
    চোট কাটিয়ে ফেরার ম্যাচে দারুণ বোলিংয়ে আলো ছড়ালেন নাঈম হাসান। বাংলাদেশ টাইগার্সের হয়ে এই অফ স্পিনার পেলেন পাঁচ উইকেটের স্বাদ। ব্যাট হাতে মোহাম্মদ নাঈম শেখ ও ইমরুল কায়েসের ব্যর্থতার দিনে ফিফটি করলেন সৌম্য সরকার।
  • হাসান মাহমুদ-নাঈমের দ্যুতিময় বোলিং
    বল হাতে আলো ছড়ালেন হাসান মাহমুদ। সঙ্গে নাঈম হাসানও রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। তাদের নৈপুণ্যে হাই পারফরম্যান্স (এইচপি) দলকে চেপে ধরেছে বাংলাদেশ টাইগার্স।
  • ‘বাটলার-ম্যাক্সওয়েলদের মতো দীর্ঘকায় ক্রিকেটার নেই আমাদের’
    উইকেটে নেমেই ঝড় তুলে ম্যাচের গতি বদলে দেওয়া ব্যাটসম্যান প্রায় সব দেশেই আছে। কিন্তু এই জায়গাটায় বড় এক শূন্যতা বাংলাদেশের ক্রিকেটে রয়েই গেছে। এর পেছনে শারীরিক গড়ন বড় একটি কারণ বলে মনে করেন জেমি সিডন্স। তাই অন্য উপায়ে ঘাটতি কাটিয়ে ওঠার পথ খুঁজছেন বাংলাদেশ ব্যাটিং কোচ।
  • টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন মিরাজ-তাসকিন
    চোটের ধাক্কায় তিন জনকে হারিয়ে দলের আকার হয়ে পড়েছিল ছোট। শক্তি বাড়াতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে যুক্ত করা হয়েছে অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার তাসকিন আহমেদকে।
  • মুমিনুলকে আবার উইন্ডিজে দেখতে চান বিসিবি প্রধান
    নেতৃত্ব ছাড়ার পর বাজে ফর্মের ধারাবাহিকতায় একাদশে জায়গা হারানো মুমিনুল হকের সামনে এখন নতুন শুরুর চ্যালেঞ্জ। আর সেই লড়াইয়ের প্রাথমিক ধাপে বাংলাদেশ ‘এ’ দলের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরেই মুমিনুলকে দেখতে চান নাজমুল হাসান। ব‍্যক্তিগতভাবে মুমিনুলের জন‍্য এটা যেখানে এক ধরনের শেষ হলো সেখানেই আবার নতুন শুরুর সম্ভাবনা দেখছেন বিসিবি প্রধান।
  • উইন্ডিজে ওয়ানডে সিরিজে ‘ছুটি পাচ্ছেন’ সাকিব
    ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে নাও দেখা যেতে পারে সাকিব আল হাসানকে। তিন ম্যাচের সিরিজটি থেকে এই অলরাউন্ডার ছুটি চেয়েছেন বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • পিছিয়ে যাচ্ছে মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ মাঠে গড়ানোর কথা ছিল ১২ অগাস্ট। কিন্তু নির্ধারিত সময়ে তা শুরু হচ্ছে না।
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে পরিবর্তনের ছড়াছড়ি
    টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আদর্শ স্কোয়াড গড়ার অভিযানে নেমে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। সবশেষ ভারত সফরের দল থেকে অনেক পরিবর্তন এনে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল সাজিয়েছে ক্যারিবিয়ানরা।
  • র‌্যাঙ্কিংয়ে খালেদ-শান্তর উন্নতি, পেছালেন সাকিব
    সেন্ট লুসিয়া টেস্টে দল বাজেভাবে হারলেও নিজের কাজটা ঠিকঠাকই করেছেন সৈয়দ খালেদ আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের ছাপও পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় এগিয়েছেন এই পেসার।
  • বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলতে মুখিয়ে বাবর
    পাকিস্তানের সবশেষ নিউ জিল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজ থেকে বাবর আজম ছিটকে গিয়েছিলেন চোটের কারণে। দেশটিতে এবার ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে খেলার জন্য তাই অধীর হয়ে অপেক্ষা করছেন তিনি। বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে তাদের সাহায্য করবে বলে মনে করছেন পাকিস্তান অধিনায়ক।
  • নিউ জিল্যান্ডে ৬ মাঠে ৬ ম্যাচ ফারজানা-নিগারদের
    দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রথমবারের মতো নিউ জিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। আগামী ডিসেম্বরের এই সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে তারা।
  • পাকিস্তান ম্যাচ দিয়ে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শুরু বাংলাদেশের
    সবকিছু একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করছে নিউ জিল্যান্ড। বৈশ্বিক আসরের প্রস্তুতির অংশ এই সিরিজে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে।
  • টেস্ট সংস্কৃতি না গড়লে উন্নতির সম্ভাবনা দেখেন না সাকিব
    বাংলাদেশের ক্রিকেটে টেস্ট সংস্কৃতি গড়ে না ওঠার হাহাকার কোচের পর শোনা গেল অধিনায়কের কণ্ঠেও। শূন্যতাটাকে বোঝাতে সাকিব আল হাসান টানলেন বড় দৈর্ঘ্যের ক্রিকেটের প্রতি এদেশের মানুষের উদাসীনতার কথা। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচে নিয়মিত চিত্র, সমর্থকে কানায় কানায় পরিপূর্ণ থাকে গ্যালারি, কিন্তু বাংলাদেশে সংখ্যাটা হাতে গোনার মতো। তার মতে, এতেই ফুটে উঠছে দেশের টেস্ট সংস্কৃতির করুণ অবস্থা। এর উন্নতি না হলে লাল বলে ভালো করার সম্ভাবনা দেখেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • বাংলাদেশ ও উইন্ডিজকে অপেক্ষায় রাখল বৃষ্টি
    রাত ভর হয়েছে বৃষ্টি। সকালেও ছিল অনেকটা সময়। কিন্তু পরে বৃষ্টি কমলেও মাঠ ভেজা থাকায় ভেস্তে গেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়া টেস্টের প্রথম সেশন।
  • গতবার ৪৩, এবার ১০৩, বিসিবি সভাপতি দেখছেন ‘উন্নতি’
    ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ, দ্বিতীয় টেস্টেও হার কেবল সময়ের ব্যাপার। তবে দলের খুব খারাপ অবস্থা, তা মানতে নারাজ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, ক্যারিবিয়ায় গতবারের সফরের চেয়ে এবার বাংলাদেশের পারফরম্যান্স নিশ্চিতভাবেই ভালো।
  • ৫ উইকেটের ভালো লাগা নিয়ে দলের ভালোর অপেক্ষায় খালেদ
    ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট, সৈয়দ খালেদ আহমেদের ৯ টেস্টের ক্যারিয়ারের স্মরণীয়তম দিন। কিন্তু নিজের সাফল্য উদযাপন করার সুযোগ কোথায়, দলের যে যাচ্ছেতাই অবস্থা! তার ৫ উইকেট শিকারের রেশ মিলিয়ে যেতে সময় বেশি লাগেনি বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারানোয়। খালেদেরও তাই মন ভালো নেই, তার মাইলফলক যে দলের খুব একটা কাজে দেয়নি!
  • হতাশার ব‍্যাটিংয়ে হারের শঙ্কায় বাংলাদেশ
    সিরিজ আসে, সিরিজ যায় কিন্তু বাংলাদেশের ব‍্যাটিংয়ের গল্প আর পাল্টায় না। সেই একই ভুলের পুনরাবৃত্তি, মৌলিক কাজে ভুল। সে সবের মাশুল দিয়ে আরও একটি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার দুয়ারে সফরকারীরা।
  • খালেদের ক‍্যারিয়ার সেরা বোলিং, উইন্ডিজের ১৭৪ রানের লিড
    মাথা খাটিয়ে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন সৈয়দ খালেদ আহমেদ। ক‍্যারিয়ারে প্রথমবারের মতো পেলেন পাঁচ উইকেটের স্বাদ। তারপরও কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়ার টেস্টে প্রথম ইনিংসে ১৭৪ রানের বড় লিড নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • বাংলাদেশের টেস্ট সংস্কৃতির ঘাটতি তুলে ধরলেন কোচ
    শক্তি-সামর্থ্য, অভিজ্ঞতা, এসব দিক থেকে ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের বর্তমান দলের পার্থক্য খুব একটা নেই। তার পরও কেন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বারবার পেরে উঠছে না বাংলাদেশ? কারণ খুঁজতে গিয়ে রাসেল ডমিঙ্গো দেখছেন শেকড়ের দুর্বলতা। এদেশের টেস্ট সংস্কৃতি এখনও প্রত্যাশিত জায়গায় পৌঁছাতে পারেনি বলেই মনে করেন বাংলাদেশ কোচ। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে নিজেদের তিনি পিছিয়ে রাখছেন এখানেই।
  • মেয়ার্সকে দেখে বাংলাদেশের ব্যাটসম্যানদের শিখতে বললেন ডমিঙ্গো
    গত বছর বাংলাদেশ সফরে যে ইতিহাস গড়েছিলেন কাইল মেয়ার্স, এদেশের ক্রিকেটে তাকে সবসময় মনে রাখার জন্য যথেষ্ট ছিল ওটুকুই। টেস্ট অভিষেকে চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করে তিনি হারিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। কিন্তু তার বাংলাদেশ-প্রীতি শেষ হয়নি ওখানেই। এবার সেন্ট লুসিয়া টেস্টে আরেকটি অপরাজিত সেঞ্চুরিতে দলকে টেনে তুললেন বিপর্যয় থেকে। তার এমন ইনিংস দেখে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর কণ্ঠে খেদ, তার দলের ব্যাটসমানরা এমন বড় ইনিংস খেলতে পারছেন না!
  • বোলাররা ধৈর্য হারানোয় হতাশ বাংলাদেশ কোচ
    শুরু আর শেষে কত তফাত! সেন্ট লুসিয়া টেস্টের দ্বিতীয় দিনে অসাধারণ এক প্রথম সেশন কেটেছিল বাংলাদেশের। সেই দলই পরের দুই সেশনে যেন মিইয়ে গেল হঠাৎ করে। সকালে প্রবল চাপে থাকা ওয়েস্ট ইন্ডিজ তাই পরে ম্যাচের লাগাম ধরল শক্ত হাতে। বোলিংয়ে এই খেই হারানো এবং যথেষ্ট ধারাবাহিক হতে না পারায় বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর কণ্ঠে আবারও ফুটে উঠল সেই পুরনো আক্ষেপ।
  • মেয়ার্সের সেঞ্চুরিতে বিপাকে বাংলাদেশ
    সেন্ট লুসিয়ার টেস্টের দ্বিতীয় দিন ৪ উইকেট নিয়ে প্রথম সেশন রাঙানোর পর যেন ধার হারিয়ে ফেলল বাংলাদেশের বোলিং। সুযোগ দারুণভাবে কাজে লাগালেন কাইল মেয়ার্স। উপহার দিলেন দুটি চমৎকার জুটি। নিজে করলেন সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • চার উইকেট নিয়ে বাংলাদেশের দুর্দান্ত সেশন
    প্রথম দিন বিকেলে অগোছালো বোলিংয়ের হতাশা অনেকটাই কেটে গেল দ্বিতীয় দিন সকালে। পেস-স্পিন, দুটিতেই বোলিং হলো আঁটসাঁট, প্রতিফলন পড়ল পরিকল্পনার। মাঠে শরীরী ভাষা দেখা গেল উজ্জীবিত। মিলল পুরস্কারও। এক সেশনে চার উইকেট নিয়ে বাংলাদেশ নাড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজকে।
  • পদ্মা সেতুর আবেগের ঢেউ ক্রিকেট আঙিনায়
    ক্রিকেটের সাম্প্রতিক বড় কোনো অর্জন নেই। নয় কোনো জাতীয় দিবস। তবু গোটা শের-ই-বাংলা স্টেডিয়াম সজ্জিত লাল-সবুজের আলোকসজ্জায়। মাঠের ভেতরে সবুজ গালিচার ওপর মঞ্চ। সেখানে কাটা হলো কেক, উড়ল কনফেত্তি। ডিজিটাল স্ক্রিনে সম্প্রচার করা হলো উদ্বোধনী অনুষ্ঠান। পদ্মা সেতুর আবেগ, উচ্ছ্বাস ও গর্বের ঢেউ আছড়ে পড়ল ‘হোম অব ক্রিকেট’-এ।
  • অজুহাত দিতে চান না তামিম
    ২৯, ২২, ৪৬- আক্ষেপ জাগানিয়া একেকটি স্কোর। টেস্টে ওপেনারদের জন্য প্রথম চ্যালেঞ্জ শুরুর সময়টা কাটিয়ে দেওয়া। তামিম ইকবাল সেটি করতে পেরেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ইনিংসেই। কিন্তু এরপর যখন ইনিংস বড় করার পালা, সেখানেই বিপত্তি। একটিও পারেননি বড় করতে! অভিজ্ঞ ওপেনার সেই দায়টা নিচ্ছেন নিজের কাঁধে।
  • ‘ব্যাটিং শুরুতে কখনও ভালো হচ্ছে না, কখনও মাঝে’
    অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসেই বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নেমেছিল শুরুতে। সেন্ট লুসিয়ায় এসে সেখানে উন্নতি। তবে এরপর আবার পথচ্যুত হওয়ার হতাশা। এবার ধস নামল মিডল অর্ডারে! দিনশেষে তামিম ইকবালের কণ্ঠে হতাশা সেটি নিয়েই। রান তিনশর আশেপাশে করতে না পারার আক্ষেপ অভিজ্ঞ এই ব্যাটসম্যানের কণ্ঠে।
  • বাংলাদেশের হতাশার ব্যাটিংয়ের পর ব্র্যাথওয়েট-ক্যাম্পবেলের দৃঢ়তা
    ভালো শুরু পেয়েও বাংলাদেশের ব্যাটসম্যানরা পারলেন না বড় ইনিংস খেলতে। উইকেট ছুঁড়ে আসার প্রতিযোগিতায় যেন নেমেছিলেন তারা। তাতে শক্ত ভিত পেলেও বড় সংগ্রহ গড়তে পারেনি দল। পরে সফরকারীদের হতাশ করলেন বোলাররাও। আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ভালো শুরু এনে দিলেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল।
  • ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো
    ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • ভালো সেশনে আক্ষেপ তামিমের আউট
    উইকেটে ঘাস আছে, শুরুতে পেসারদের জন‍্য আছে সহায়তা। ওয়েস্ট ইন্ডিজ খেলছে পাঁচ পেসার নিয়ে। তবে আগের ম‍্যাচের মতো এবার ধসে যায়নি বাংলাদেশের প্রথম ইনিংস। বরং লড়াইয়ের মানসিকতা দেখাচ্ছে সফরকারীরা। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম সকালে তাদের আক্ষেপ হতে পারে কেবল তামিম ইকবালের আউট।
  • ৫ বছর পর বাদ পড়লেন মুমিনুল
    ব‍্যাটিংয়ে পূর্ণ মনোযোগ দিতে ছেড়ে দিয়েছিলেন নেতৃত্ব। তবুও মুমিনুল হকের ব‍্যাটে ফেরেনি রান, খেলায় দেখা যায়নি আত্মবিশ্বাসের ছাপ। প্রলম্বিত বাজে ফর্মের মাশুল দিয়ে একাদশে জায়গা হারালেন বাঁহাতি এই ব‍্যাটসম‍্যান।
  • যেখানে শেষ সেখানেই শুরু এনামুলের
    ইয়াসির আলির চোটে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয় সুযোগ পেয়ে গেলেন একাদশেও। সেন্ট লুসিয়া টেস্টে এই ডানহাতি ব‍্যাটসম‍্যানকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েছেন নিজেকে খুঁজে ফেরা মুমিনুল হক।
  • সাকিবের চোখে সুযোগ ও চ‍্যালেঞ্জ সেন্ট লুসিয়া টেস্ট
    ক‍্যারিবিয়ানে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সর্বনিম্ন তিনটি রান এসেছে সবশেষ তিন টেস্টে। ব‍্যাটসম‍্যানদের জন‍্য যেন অগ্নি পরীক্ষা হয়ে উঠেছে ওয়েস্ট ইন্ডিজে খেলা। সে সব ভুলে সাকিব আল হাসান তাকাচ্ছেন সামনের দিকে। তার মতে, সেন্ট লুসিয়া টেস্ট বাংলাদেশের নিজেদের সামর্থ‍্য প্রমাণের সুযোগ এবং একই সঙ্গে চ‍্যালেঞ্জও।
  • শুরুর আগেই শেষ সাইফের উইন্ডিজ সফর
    জাতীয় দলের হয়ে মাঠে ফেরার অপেক্ষা আরও দীর্ঘায়িত হচ্ছে মোহাম্মদ সাইফ উদ্দিনের। বোলিং ফিটনেস পুরোপুরি ভাবে না থাকায় ওয়েস্ট ইন্ডিজ যেতে পারছেন না এই পেস বোলিং অলরাউন্ডার।
  • টেস্টকে ভালোবেসে নিজেকে প্রমাণে মুখিয়ে এনামুল
    ডাক এসেছিল সীমিত ওভারের ক্রিকেটে, এনামুল হক তৈরি হচ্ছিলেন সাদা বলের লড়াইয়ের জন্যই। হুট করেই হাজির নতুন চ্যালেঞ্জ। ডাক এলো টেস্ট দলেও। সব ঠিকঠাক থাকলে এবার জায়গা পাচ্ছেন একাদশেও। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই ব্যাটসম্যানের দাবি, টেস্ট ক্রিকেটই তার সবচেয়ে প্রিয় সংস্করণ। বড় দৈর্ঘ্যের ক্রিকেটের প্রতি নিজের ভালোবাসার প্রমাণ তিনি দিতে চান টেস্ট ক্রিকেটে ভালো করে।
  • উইন্ডিজ সফর শেষ ইয়াসিরের
    আরও দীর্ঘ হচ্ছে ইয়াসির আলি চৌধুরির মাঠে ফেরার অপেক্ষা। পিঠের চোট থেকে সেরে না ওঠায় ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকেও ছিটকে গেছেন ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তাকে ফিরিয়ে আনা হচ্ছে দেশে। 
  • নেপালকে উড়িয়ে তিনে ৩ বাংলাদেশের
    প্রথমবারের মতো নিজেদের মাঠে আন্তর্জাতিক রাগবি সিরিজ আয়োজন, প্রথমবারের মতো ফিফটিন এ সাইড ম্যাচ খেলা। সবকিছুই বাংলাদেশ রাঙিয়ে রাখল দুর্দান্তভাবে। সেভেন এ সাইডের দুই ম্যাচের পর ফিফটিন এ সাইড ম্যাচেও নেপালকে উড়িয়ে দিল লাল-সবুজ জার্সিধারীরা।
  • ‘ওয়ার্ল্ড ক্লাস’ হওয়ার অভিযানে নতুন উদ্যমে তাসকিন
    গত দুই বছরের বাস্তবতায় তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের সেরা পেসার নিঃসন্দেহে তাসকিন আহমেদ। তবে এই সীমানায় তৃপ্ত থাকার মানসিকতা তার নেই। অনেক দিন থেকেই বলছেন, নিজেকে তিনি দেখতে চান বিশ্বসেরাদের উচ্চতায়। নতুন করে সেই স্বপ্নের পিছু ছুটতে প্রস্তুত তিনি চোট কাটিয়ে পুরো ফিট হয়ে।
  • অশ্বিন-হোল্ডারকে টপকে জাদেজার কাছে সাকিব
    টেস্ট অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে বড় এক পদক্ষেপ এগোলেন সাকিব আল হাসান। দুই ধাপ এগিয়ে বাংলাদেশের অলরাউন্ডার এখন দুইয়ে। তার ওপরে কেবল ভারতের রবীন্দ্র জাদেজা।
  • বোর্ড সভাপতির কাছ থেকে দলে ফেরার খবর জেনেছেন শরিফুল
    দলে সুযোগ পাওয়া বা বাদ পড়ার মতো ব্যাপারগুলি সাধারণত নির্বাচকদের কাছ থেকেই জেনে থাকেন ক্রিকেটাররা। কখনও কখনও অধিনায়কের কাছ থেকে মেলে ওই বার্তা। ক্রিকেটীয় সংস্কৃতির টানাপোড়েনের এই দেশে কখনও কখনও সংবাদমাধ্যম থেকেও সরাসরি জানতে পারেন ক্রিকেটারদের অনেকে। তবে শরিফুল ইসলাম ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলে ডাক পাওয়ার খবর জেনেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসানের কাছ থেকে!
  • দ্বিতীয় টেস্টের আগে দলে যোগ দিচ্ছেন শরিফুল
    ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় টেস্টের আগে শক্তি ও বৈচিত্র বাড়ছে বাংলাদেশের পেস আক্রমণের। চোট কাটিয়ে টেস্ট দলে যোগ দিচ্ছেন শরিফুল ইসলম।
  • ব্যাটসম্যানদের সবার টেকনিকে সমস্যা দেখছেন সাকিব
    বারবার যখন ভুল হতে থাকে, তখন তো প্রশ্ন উঠে যায় ভিত কিংবা প্রক্রিয়া নিয়েই। বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের পুনরাবৃত্তিতে সাকিব আল হাসান তুলে ধরলেন সেই বাস্তবতা। বাংলাদেশের টেস্ট অধিনায়কের মতে, টেকনিক্যালি আঁটসাঁট ব্যাটসম্যান খুব একটা নেই বাংলাদেশ দলে।
  • সোহানকে দেখে চ্যালেঞ্জ নেওয়া শিখতে বললেন সাকিব
    মুশফিকুর রহিম ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে থাকলে অ্যান্টিগা টেস্টে নিশ্চিতভাবেই খেলা হতো না নুরুল হাসান সোহানের। একাদশে তার জায়গা হতো না হয়তো ইয়াসির আলি চৌধুরি ফিট থাকলেও। অনেক সমীকরণে পাওয়া সুযোগটি কাজে লাগিয়ে টেস্টের দ্বিতীয় ইনিংসে লড়াকু এক ইনিংস খেললেন এই কিপার-ব্যাটসম্যান। ইনিংসটি দেখে মুগ্ধ অধিনায়ক সাকিব আল হাসান এখন সোহানকেই উদাহরণ হিসেবে দাঁড় করালেন অন্যদের সামনে।
  • এমন ব্যাটিং ‘গ্রহণযোগ্য নয়’ সাকিবের কাছে
    ৫ দিন আর ১৫ সেশনের খেলা। কিন্তু প্রথম দিন প্রথম সেশনেই সম্ভাবনার মৃত্যু! প্রথম সেশনেই ৬ উইকেট হারালে আদতে বাকি তেমন আর কিছু থাকেও না। ম্যাচ শেষে সাকিব আল হাসান বললেন, ওই এক সেশনই বাংলাদেশকে ছিটকে দিয়েছে ম্যাচ থেকে। সতীর্থদের প্রতি অধিনায়কের সতর্কবার্তা, এভাবে চলতে দেওয়া যায় না। বিপর্যয় কাটানোর পথ বের করতে বললেন তিনি ব্যাটসম্যানদেরই।
  • উইন্ডিজের লাগল ৭ ওভার, বাংলাদেশ হারল ৭ উইকেটে
    ৩৫ রানের দূরত্ব ঘোচাতে খুব বেশি সময় নিল না ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বোলাররা পারলেন না আর কোনো প্রভাব রাখতে। জন ক্যাম্পবেল ও জার্মেইন ব্ল্যাকউডের জুটিতেই ক্যারিবিয়ানরা ম্যাচ জিতে গেল অনায়াসে।
  • ৮ রানে ৪ উইকেট নিশিতার
    দারুণ বোলিংয়ে আলো ছড়ালেন নিশিতা আক্তার, মারুফা আক্তার, রাবেয়া খান। তাদের নৈপুণ্যে কেরানীগঞ্জ ক্রিকেট একাডেমিকে অল্প রানে গুটিয়ে বড় জয়ে মেয়েদের ঢাকা প্রিমিয়ার লিগ শেষ করল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।
  • ‘খালেদকে এখনও অনেক উন্নতি করতে হবে’
    ৮৪ রানের সহজ লক্ষ্য। সেটির পিছু ছুটতে গিয়ে শুরুতেই তিন দফায় হোঁচট ওয়েস্ট ইন্ডিজের! তিনটি উইকেটই সৈয়দ খালেদ আহমেদের। এই ইনিংসেই শুধু নন, বাংলাদেশের দীর্ঘদেহী পেসার প্রথম ইনিংসে আউট করেন ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দুই স্কোরারকে। তবে এই টেস্টে তার বোলিংয়ে সন্তুষ্ট হলেও কোচ রাসেল ডমিঙ্গো বললেন, আরও অনেক ধারাবাহিক হতে হবে এই পেসারকে।
  • সাকিবের কাছে স্লগ নয়, সেঞ্চুরি চান ডমিঙ্গো
    ‘হোয়াট ওয়াজ দ্যাট…!’- ধারাভাষ্যকক্ষে কার্টলি অ্যামব্রোসের বিস্মিত উচ্চারণ। অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনের ঘটনা সেটি। কেমার রোচকে তেড়েফুঁড়ে মারতে গিয়ে অল্পের জন্য আউট হননি সাকিব আল হাসান। ব্যাটিং বিপর্যয়ের মধ্যে উইকেটে গিয়ে দ্বিতীয় বলেই বাংলাদেশ অধিনায়কের অমন শট যেন বিশ্বাস করতে পারছিলেন না অ্যামব্রোস।
  • বোলারদের নিয়ে গর্বিত কোচ, নাখোশ বাজে ব্যাটিংয়ে
    অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের পারফরম্যান্সের চিত্র অনেকটা পরিষ্কার স্কোরবোর্ডে তাকালেই। ব্যাটসম্যানদের বাজে পারফরম্যান্সে ভুগেছে দল, বোলাররা চেষ্টা করেছেন দলকে লড়াইয়ে টিকিয়ে রাখতে। বোলারদের পারফরম্যান্সে খুবই খুশি রাসেল ডমিঙ্গো, বিরক্ত তিনি ব্যাটসম্যানদের আলগা শটের মহড়ায়। বাংলাদেশ কোচের মতে, বেশ কয়েকজন ব্যাটসম্যানের আত্মবিশ্বাস এখন তলানিতে।
  • উইন্ডিজের চাই ৩৫ রান, বাংলাদেশের ৭ উইকেট
    নতুন বলে ক‍্যারিবিয়ানদের যেন কাঁপিয়ে দিলেন সৈয়দ খালেদ আহমেদ। তবে এগিয়ে আসতে পারলেন না অ‍ন‍্য বোলাররা। সুযোগে প্রতিরোধ গড়লেন জন ক‍্যাম্পবেল ও জার্মেইন ব্ল‍্যাকউড। তাদের ব‍্যাটে প্রথম টেস্টে জয়ের পথে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • ক‍্যারিবিয়ানদের ৮৪ রানের লক্ষ‍্য দিল বাংলাদেশ
    সাকিব আল হাসানের পর পঞ্চাশ স্পর্শ করলেন নুরুল হাসান সোহানও। শতরান পেরিয়ে তাদের জুটি ছুটছিল সাবলীল গতিতে। তবে দ্বিতীয় নতুন বলে দুই থিতু ব‍্যাটসম‍্যানকে বিদায় করে দিলেন কেমার রোচ। চোট কাটিয়ে শেষ পর্যন্ত অ‍্যান্টিগা টেস্টে খেলা এই পেসার ওয়েস্ট ইন্ডিজের লক্ষ‍্যটা রাখলেন একশর নিচে।
  • বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে ইনিংস পরাজয়
    শূন্য রানে আউট হননি কেউ। প্রথম ইনিংসে ৬ ব্যাটসম্যান শূন্য রানে বিদায় নেওয়া দলের জন্য বড় সুখবরই বটে! তবে সুসংবাদের সমাপ্তি ওখানেই। শূন্যের মিছিল থামলেও বাংলাদেশের ব্যাটসম্যানদের বাজে ব্যাটিংয়ের মহড়া থামেনি। দেখা যায়নি লড়াইয়ের তাড়না। তৃতীয় দিন লাঞ্চ বিরতি নাগাদ তাই চেপে ধরেছে ইনিংস ব্যবধানে হারের শঙ্কা।
  • প্রিমিয়ার লিগে অপরাজিত চ্যাম্পিয়ন সালমা-রুমানাদের মোহামেডান
    বৃষ্টির কারণে খেলা হলো না একটি বলও। তাতে অবশ্য সালমা খাতুন, রুমানা আহমেদ, শারমিন আক্তার সুপ্তাদের উৎসবে ভাটা পড়ল না। মেয়েদের ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে অপরাজিত চ্যাম্পিয়ন হলো তাদের দল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • টেস্ট পাঁচ দিনে নিয়ে জয়ের আশায় বাংলাদেশ
    ম্যাচের দুই দিন মোটে গড়িয়েছে। দুই ইনিংসের বেশি হয়ে গেছে এতেই। শেষ দিন এখনও অনেক দূরের পথ। প্রথম ইনিংসের যা বাস্তবতা, তাতে বাংলাদেশের সামনে ইনিংস পরাজয়ের চোখরাঙানি আছে এখনও। অথচ টেস্ট পাঁচ দিন পর্যন্ত টেনে নেওয়া এবং জয়ের আশাও করছে বাংলাদেশ। সৈয়দ খালেদ আহমেদের দাবি অন্তত এমনটিই।
  • জোসেফের ছোবল সামলে জয়-শান্তর লড়াই
    প্রথম ইনিংসে ক‍্যারিয়ার সেরা বোলিং করা আলজারি জোসেফ আলো ছড়ালেন আবারও। তবে তার ছোবল সামলে প্রতিরোধ গড়লেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। দ্রুত ২ উইকেট হারানোর পর দ্বিতীয় দিনের শেষ বেলাটা নিরাপদে কাটিয়ে দিলেন এই দুই তরুণ।
  • উইন্ডিজের ১৬২ রানের লিড, মিরাজের ৪ উইকেট
    অন‍্য বোলাররা যেখানে আঁটসাঁট বোলিং করছিলেন, সেখানে মেহেদী হাসান মিরাজের বলে রান আসছিল সহজে। তবে দ্বিতীয় দিন দারুণভাবে ঘুরে দাঁড়ালেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। চা-বিরতির আগে-পরে মিলিয়ে ১০.৫ ওভারে টানা স্পেলে নিলেন ৪ উইকেট। ধরলেন দুর্দান্ত এক ক‍্যাচ। তবে এরপরও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউডের ফিফটিতে বড় লিডই পেল ওয়েস্ট ইন্ডিজ।
  • একটি উইকেট, তিনটি আক্ষেপ
    আগের দিন যেখানে শেষ করেছিলেন, বাংলাদেশের বোলাররা শুরু করলেন যেন সেখান থেকেই। তবে এদিনও সফরকারীরা হাতছাড়া করল তিনটি সুযোগ। প্রতিপক্ষের ফিল্ডারদের ব‍্যর্থতায় ধীরে হলেও বড় লিডের পথেই এগিয়ে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার পর ব্র্যাথওয়েটের দৃঢ়তা
    সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সহজ হয়ে যাচ্ছে ব‍্যাটিং। তারপরও দারুণ বোলিংয়ে লড়াই করে যাচ্ছে বাংলাদেশ। তবে ভাগ‍্যকে পাশে পাওয়া ক্রেইগ ব্র‍্যাথওয়েট দেখিয়ে চলেছেন অ‍্যান্টিগার উইকেটে কীভাবে ইনিংস গড়ে তুলে হয়। অধিনায়কের দৃঢ়তায় প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার ভিত পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সাকিব ৫১, বাংলাদেশ ১০৩
    উইকেটের কোথাও ঘাস আছে, কোথাও নেই। শুরু থেকেই দেখা মিলল অসমান গতি ও বাউন্স। সঙ্গে আর্দ্রতার উপস্থিতিতে বাংলাদেশের কাজটা হলো আরও চ‍্যালেঞ্জিং। এই পরিস্থিতিতে দরকার ছিল চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে ব‍্যাটিং। নিজের মতো করে চেষ্টা করলেন সাকিব আল হাসান। আর কেউ পারলেন না তেমন লড়াই করতেও। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ইনিংস টিকল না দুই সেশনও।
  • প্রথম সেশনেই ৬ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ
    চার বছর আগের চেয়ে এবার অন্তত ভালো! এই মাঠেই ২০১৮ সালে প্রথম সেশনে ৪৩ রানে অলআউট হয়ে গিয়েছিল বাংলাদেশ। এবার প্রথম সেশনে হয়েছে ৩৩ রান বেশি, উইকেট পড়েছে ৬টি। উন্নতি তো বটেই! তবে এটাকেই যখন উন্নতি বলতে হয়, দলের অবস্থাও বোঝা যায়। আবারও বিধ্বস্ত বাংলাদেশের টপ ও মিডল অর্ডার। আবারও শুরুটা হলো বাজে।
  • জয় শূন্য, শান্ত শূন্য, মুমিনুল শূন্য
    চোটের কারণে এই টেস্টে যার খেলা নিয়ে ছিল শঙ্কা, সেই কেমার রোচ শুরুতেই নাড়িয়ে দিয়েছেন বাংলাদেশকে। টেস্টের আগের দিন ফিটনেস পরীক্ষায় উতরে এই ম্যাচে নেমে অভিজ্ঞ পেসার নিজের প্রথম দুই ওভারেই নিয়েছেন দুই উইকেট। আরেক প্রান্তে জেডেন সিলসও দেখা পেয়েছেন উইকেটের। তিন ব্যাটসম্যানকে শূন্য রানে হারিয়ে বাংলাদেশের শুরুটা হয়েছে বাজে।
  • ৫ রান দিয়ে ইশমার ৪ উইকেট
    অসাধারণ বোলিংয়ে নিজেকে মেলে ধরলেন ইশমা তানজিম। অফ স্পিনে ৬ মেডেনসহ স্রেফ ৫ রান দিয়ে তুলে নিলেন ৪ উইকেট। পরে ব্যাট হাতেও রাখলেন অবদান। তার অলরাউন্ড পারফরম্যান্সে ইন্দিরা রোড ক্রীড়া চক্রকে উড়িয়ে দিল আবাহনী লিমিটেড।
  • অ্যান্টিগা টেস্টের আগে সতীর্থদের সাকিবের সতর্কবার্তা
    দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক স্পিনারদের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। দেশের মাটিতে সামলাতে পারেনি শ্রীলঙ্কার পেসারদের। এবার ক‍্যারিবিয়ানে কী হবে? চার বছর আগে যে অ‍্যান্টিগায় ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল দল, সেখানেই শুরু হচ্ছে এবারের মিশন। পুরনো তিক্ত স্মৃতি মাথায় রেখে সাকিব আল হাসান তাই সতীর্থদের যে কোনো পরিস্থিতির জন‍্য তৈরি থাকতে বললেন।  
  • ইয়াসিরের জায়গায় টেস্ট দলে এনামুল
    চার ম‍্যাচে থমকে আছে এনামুল হকের টেস্ট ক‍্যারিয়ার। এই সংস্করণে তার সবশেষ ম‍্যাচ খেলার পর হতে চলেছে আট বছর। সবশেষ মৌসুমেও বড় দৈর্ঘ‍্যের ক্রিকেটে ব‍্যাট হাতে করতে পারেননি তেমন কিছু। তবুও ইয়াসির আলির চোটে টেস্ট দলে জায়গা পেয়ে গেলেন এই ডানহাতি ব্যাটসম্যান।
  • পদ্মা সেতুর নামে বাংলাদেশ-উইন্ডিজ টেস্ট সিরিজ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের দ্বিতীয় টেস্টের মাঝে উদ্বোধন হবে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। দুই ম্যাচের এই সিরিজের নামকরণ করা হয়েছে পদ্মা সেতুর নামেই।
  • সালমার অলরাউন্ড নৈপুণ্যে মোহামেডানের বড় জয়
    দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া সালমা খাতুন প্রথমে ব্যাট হাতে একশ স্ট্রাইক রেটে খেললেন কার্যকর ইনিংস। পরে উপহার দিলেন অসাধারণ বোলিং। অধিনায়কের অলরাউন্ড দ্যুতিতে বড় জয় পেল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • ‘সাকিব ১০ উইকেট নিলেই তো কাজটা সহজ হয়ে যায়’
    বাস্তবতা বলছে, ওয়েস্ট ইন্ডিজে টেস্ট জয় বাংলাদেশ দলের জন্য হবে খুবই কঠিন। তবে জয়ের ‘সহজ’ একটি পথ বাতলে দিলেন ইমরুল কায়েস। তার মতে, সাকিব আল হাসান দুই ইনিংসে ৫টি করে উইকেট নিলেই হয়ে যায়! জাতীয় দলের বাইরে থাকা অভিজ্ঞ এই ব্যাটসম্যানের মতে, ওয়েস্ট ইন্ডিজে ম্যাচে ১০ উইকেট নেওয়ার সামর্থ্য আছে তাইজুল ইসলামসহ দলের অন্য বোলারদেরও।
  • প্রস্তুতির স্বস্তি নিয়ে প্রথম টেস্টে তাকিয়ে ডমিঙ্গো
    তিন দিনের প্রস্তুতি ম্যাচের পর বিরতি ছিল এক দিনের। এরপর প্রথম টেস্টের ভেন্যু অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রথমবার অনুশীলন করেছে দল মঙ্গলবার। ম্যাচ আর অনুশীলন মিলিয়ে প্রস্তুতি যা হয়েছে, তাতে সন্তুষ্ট রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচ এখন অপেক্ষায় মাঠের লড়াই শুরু হওয়ার।
  • পিঠের চোটে টেস্ট সিরিজ শেষ ইয়াসিরের
    ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ শুরুর আগে একটা ধাক্কা খেয়েছে বাংলাদেশ। চোটে অন্তত দুই সপ্তাহের জন‍্য ছিটকে গেছেন ইয়াসির আলি চৌধুরি।
  • তৃষ্ণা-তাহিনের দ্যুতিময় বোলিংয়ের পর ১৬ বলেই জয়
    বল হাতে আলো ছড়ালেন ফারিহা তৃষ্ণা ও তাহিন তাহেরা। তাদের দুর্দান্ত বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ল মিরপুর প্রমীলা ক্রিকেট ক্লাব। গুঁড়িয়ে গেল পঞ্চাশের আগেই। ছোট লক্ষ্য তাড়ায় কোনো উইকেট না হারিয়েই তৃতীয় ওভারে জয়ের বন্দরে পৌঁছে গেল কেরানীগঞ্জ ক্রিকেট একাডেমি।
  • শিহাবের লেগ স্পিন জাদুতে চ্যাম্পিয়ন রংপুর শিশু নিকেতন
    প্রথম উইকেট গুগলিতে। পরেরটি দারুণ ফ্লাইট ও টার্নে। পরে এক ওভারেই দুই শিকার গুগলিতে। এরপর ফ্লাইট ও টার্নে আরেকটি। এভাবেই জাদুকরি লেগ স্পিনের পসরা মেলে ধরল সাইখ ইমতিয়াজ শিহাব। টুর্নামেন্ট জুড়ে অসাধারণ বোলিং করা লেগ স্পিনার ফাইনালেও নজর কেড়ে নিল চোখধাঁধানো লেগ স্পিনে। অধিনায়কের দুর্দান্ত বোলিংয়ে ছোট পুঁজি নিয়েও বড় জয়ে চ্যাম্পিয়ন রংপুর শিশু নিকেতন হাই স্কুল।
  • মুশফিককে টপকে মে মাসের সেরা ম্যাথিউস
    আইসিসির মাস সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই বাজিমাত করলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। মে মাসে বাংলাদেশ সফরে দুই টেস্টেই সেঞ্চুরি উপহার দিয়ে শ্রীলঙ্কান এই অলরাউন্ডার জিতে নিলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন তিনি।
  • প্রস্তুতির তৃপ্তি নিয়ে টেস্টের অপেক্ষায় বাংলাদেশ
    লম্বা সময় পর লাল বলে ম্যাচে বোলিং, ডিউক বলে প্রথমবার। কিন্তু শুরুটা মুস্তাফিজুর রহমানের হলো দুর্দান্ত। প্রথম ওভারেই ২ উইকেট! পরে আরও একটি উইকেট নিয়ে প্রস্তুতি ভালোভাবেই সেরে নিলেন বাঁহাতি এই পেসার। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে কিছুটা সময় উইকেটে কাটালেন মাহমুদুল হাসান জয় ও মেহেদী হাসান মিরাজ। সব মিলিয়ে টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ থেকে যথেষ্ট প্রাপ্তি নিয়েই মূল লড়াইয়ের অপেক্ষায় এখন বাংলাদেশ।
  • শারমিনের আরেকটি সেঞ্চুরির দিনে সুশমার আক্ষেপ
    আসরে নিজের দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকানোর পর ছন্দ হারিয়ে ফেলেছিলেন শারমিন সুলতানা। টানা ব্যর্থতার বলয় ছিঁড়ে আরেকটি দারুণ শতক উপহার দিলেন আবাহনী লিমিটেডের এই ওপেনার। তার প্রাপ্তির দিনে অল্পের জন্য সেঞ্চুরির উষ্ণ ছোঁয়া না পাওয়ার আক্ষেপে পুড়লেন সুশমা দেবি।
  • মুস্তাফিজকে ডিউক বলের ধারাপাত শেখালেন ডোনাল্ড
    টেস্ট সিরিজের আগে একটিই প্রস্তুতি ম্যাচ। ডিউক বলের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ। সেই ম্যাচে বল হাতে ছুটলেন ইবাদত হোসেন, সৈয়দ খালেদ আহমেদ ও রেজাউর রহমান রাজা। কিন্তু এই সিরিজের স্কোয়াডে যাকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা, সেই মুস্তাফিজুর রহমানকেই দেখা গেল না দ্বিতীয় দিনে! কৌতূহলের জবাব মিলল পরে। বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে নেটে আলাদা করে ডিউক বলের ‘অ আ ক খ’ শিখলেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • তামিমের দেড়শ ছোঁয়া ইনিংসের পর ইবাদতের ৩ উইকেট
    আগের দিন দারুণ দৃঢ়তা দেখানো তামিম ইকবাল অপরাজিত থাকলেন দেড়শ ছাড়িয়ে। তিনশ ছাড়াল বাংলাদেশের রান। তেজনারায়ন চন্দরপল ও জেরেমি সলোজানোর শত রানের উদ্বোধনী জুটির পর ইবাদত হোসেনের হাত ধরে দিনের শেষটাও ভালো করল সফরকারীরা।
  • তামিমের সেঞ্চুরি, জয়-মুমিনুলের শূন্য
    সবশেষ টেস্ট তামিম ইকবালের জন‍্য ছিল দুঃস্বপ্নের মতো। ক‍্যারিয়ারে প্রথম পেয়ারের তেতো স্বাদ শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম‍্যাচেই পেয়েছিলেন তিনি। সেই ধাক্কা সামাল দিয়ে দারুণ ব্যাটিং করলেন বাঁহাতি ওপেনার। তার সেঞ্চুরির দিনে আগের মতোই ব‍্যর্থতার বৃত্তে মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক।
  • মারুফার ৭ উইকেট, নাজের ঝড়ো ১২৩
    বল হাতে জ্বলে উঠলেন মারুফা আক্তার। দুর্দান্ত বোলিংয়ে গুলশান ইয়ুথ ক্লাবকে একাই ধসিয়ে দিয়ে ৭ উইকেট তুলে নিলেন বিকেএসপির এই পেসার। মেয়েদের ঢাকা প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে ব্যাট হাতে ঝড় তুললেন গজালা নাজ। এই ওপেনারের সেঞ্চুরিতে সিটি ক্লাবকে উড়িয়ে দিল কেরানীগঞ্জ ক্রিকেট ক্লাব।
  • মিরপুর প্রমীলার ৮ ব্যাটার শূন্য, ২০৯ রানে জয় সিটি ক্লাবের
    ব্যাট হাতে আলো ছড়ালেন পারভিন খান। পঞ্চাশ ছুঁয়ে ছিলেন অপরাজিত। সঙ্গে সাদিয়া ইসলাম ও ফাতেমা আক্তারের কার্যকর ইনিংসে সিটি ক্লাব গড়ল বড় পুঁজি। রান তাড়ায় মুখ থুবড়ে পড়ল মিরপুর প্রমীলা ক্রিকেট ক্লাব। তাদের ৮ ব্যাটারই পারলেন না রানের খাতা খুলতে। আরেকটি বড় হারের তেতো স্বাদ পেল দলটি।
  • মিরাজ বলে গেলেন, ‘এমন নয় যে আমরা পারি না’
    সময়টা পক্ষে নেই। তবে বিরুদ্ধ সময়কে বশ করার শক্তি-সামর্থ্য তো আছে। সেই বিশ্বাসকে সঙ্গী করে ওয়েস্ট ইন্ডিজের উড়ানে চেপে বসেছেন মেহেদী হাসান মিরাজ। দেশ ছাড়ার আগে এই স্পিনিং অলরাউন্ডার বলে গেলেন, নিউ জিল্যান্ড সফরের মতো ওয়েস্ট ইন্ডিজেও ভালো কিছু উপহার দিতে চান তারা।
  • নিগারের ৮৩, মুক্তার ঝড়ো ৮০
    শুরুর বিপর্যয় সামলে দলকে কক্ষপথে ফেরালেন নিগার সুলতানা। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক খেললেন দারুণ এক ইনিংস। পরে মুক্তা রবীন্দ্রর তাণ্ডবে আড়াইশর কাছাকাছি সংগ্রহ গড়ল রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ। রান তাড়ায় আবাহনী লিমিটেডকে একাই টানলেন সুষমা দেবি। বাকিদের ব্যর্থতায় বড় হার সঙ্গী হলো তাদের।
  • আবারও মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম। জায়গা করে নিলেন আইসিসির মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায়। এক বছর আগে ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই জিতেছিলেন তিনি ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি।
  • অধিনায়ক সাকিবকে সময় দিতে বললেন তামিম
    অধিনায়কত্ব পাওয়ার পর নিজের জন্য যে চাওয়া ছিল তামিম ইকবালের, সেই একই দাবি জানালেন তিনি সাকিব আল হাসানের জন্যও। নতুন টেস্ট অধিনায়ককে যথেষ্ট সময় দিতে বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তামিমের আশা, সাকিবের নেতৃত্বে ২-৩ বছরের মধ্যে ভালো টেস্ট দল হয়ে উঠবে বাংলাদেশ।
  • সীতাকুণ্ডে আগুনে হতাহতের ঘটনায় কাঁদছে ক্রীড়াঙ্গন
    কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ছুঁয়ে গেছে ক্রীড়াবিদদের। আহতদের পাশে দাঁড়াতে সামাজিক যোগাযোগ মাধ‍্যমে তারা জানিয়েছেন আকুতি। এক ব‍্যাগ রক্ত হয়তো বাঁচিয়ে দিতে পারে একটি জীবন, লিখেছেন মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবালরা। শোকে মুহ্যমান বাংলাদেশের পুরো ক্রীড়াঙ্গন।
  • ‘আমার টি-টোয়েন্টির পরিকল্পনা আমাকেই বলতে দেওয়া হয় না’
    আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিম ইকবালের ৬ মাসের বিরতির বাকি আছে আর দেড় মাসের একটু বেশি। তারপর কী? ভাবনা একটা তামিমের আছে অবশ্যই। তবে তার আক্ষেপ, তার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনার কথা অন্যরা অনেকে বলে যাচ্ছে, কিন্তু তাকেই বলার সুযোগ দেওয়া হচ্ছে না।
  • চার নম্বরে ব্যাট করা তামিমের কাছে ‘স্টুপিড প্রশ্ন’
    প্রশ্নটা উঠেছিল হুট করেই। জেমি সিডন্সের উত্তরে জাগিয়ে তোলে বাড়তি কৌতূহল। তবে প্রশ্ন-কৌতূহল সবকিছু ডালপালা ছড়ানোর আগেই ছেঁটে দিলেন তামিম ইকবাল। চার নম্বরে ব্যাট করার কোনো কারণই দেখেন না বাংলাদেশের সফলতম ওপেনার। বরং চার নম্বরে ব্যাট করার প্রশ্ন নিয়েই তিনি তুললেন প্রশ্ন।
  • শারমিনের দুর্দান্ত সেঞ্চুরিতে মোহামেডানের বড় জয়
    টপ অর্ডারের তিন ব্যাটারই স্পর্শ করলেন পঞ্চাশ। এর মধ্যে শারমিন আক্তার সুপ্তা উপহার দিলেন চমৎকার এক সেঞ্চুরি। পরে বল হাতে আলো ছড়ালেন সালমা খাতুন। জাতীয় দলের দুই ক্রিকেটারের নৈপুণ্যে বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • বিশ্বকাপ সম্ভাবনায় এনামুল-মুনিম, টি-টোয়েন্টি নিয়ে মিরাজের খাটুনি
    টি-টোয়েন্টি দিয়ে মাত্রই আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন মুনিম শাহরিয়ার। টি-টোয়েন্টি দিয়েই এই ওয়েস্ট ইন্ডিজ সফরে আন্তর্জাতিক ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরুর আশায় থাকবেন এনামুল হক। দুজনের সামনেই চ্যালেঞ্জ অনেক। তবে দুজনের সামনেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার হাতছানি দেখছেন জেমি সিডন্স। পাশাপাশি বাংলাদেশের ব্যাটিং কোচ জানালেন, টি-টোয়েন্টিতে নিজের উন্নতির জন্য কাজ করে চলেছেন মেহেদী হাসান মিরাজ।