• খাওয়াজা-গ্রিনের ব্যাটে অস্ট্রেলিয়ার লিড
    পঞ্চাশ ছুঁয়ে ইনিংস বড় করতে পারলেন না উসমান খাওয়াজা। তার মতো সত্তরের ঘরে গিয়ে ফিরে গেলেন ক্যামেরন গ্রিনও। এই দুইজন ছাড়া ফিফটি এলো না কারো ব্যাট থেকে। এর পরও অবশ্য সবার মিলিত অবদানে শ্রীলঙ্কার বিপক্ষে শতরানের লিড পেয়ে গেছে অস্ট্রেলিয়া।
  • ছিটকে গেলেন রোহিত, এজবাস্টনে ভারতের অধিনায়ক বুমরাহ
    কোভিড পরীক্ষায় আবারও পজিটিভ ফল এসেছে রোহিত শর্মার। তাই ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে খেলতে পারবেন না ভারত অধিনায়ক। দলকে নেতৃত্ব দেবেন পেসার জাসপ্রিত বুমরাহ।
  • অ্যান্ডারসন ফেরায় বাদ রেকর্ড গড়া ওভারটন
    জেমস অ্যান্ডারসন ফিট না থাকায় নিউ জিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টে সুযোগ পেয়ে ব্যাট হাতে রেকর্ড গড়েছিলেন জেমি ওভারটন। তবুও ভারত টেস্টের একাদশে জায়গা ধরে রাখতে পারলেন না তিনি। অ্যান্ডারসন ফেরায় বাদ পড়তে হলো তাকে।
  • মুমিনুলকে আবার উইন্ডিজে দেখতে চান বিসিবি প্রধান
    নেতৃত্ব ছাড়ার পর বাজে ফর্মের ধারাবাহিকতায় একাদশে জায়গা হারানো মুমিনুল হকের সামনে এখন নতুন শুরুর চ্যালেঞ্জ। আর সেই লড়াইয়ের প্রাথমিক ধাপে বাংলাদেশ ‘এ’ দলের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরেই মুমিনুলকে দেখতে চান নাজমুল হাসান। ব‍্যক্তিগতভাবে মুমিনুলের জন‍্য এটা যেখানে এক ধরনের শেষ হলো সেখানেই আবার নতুন শুরুর সম্ভাবনা দেখছেন বিসিবি প্রধান।
  • লায়নের ৫ উইকেটের পর চাপে অস্ট্রেলিয়াও
    প্রথম দিনই স্পিনাররা পেলেন বড় টার্ন, সঙ্গে মিলল অসমান বাউন্স। স্পিন সহায়ক উইকেটে নিজেকে মেলে ধরলেন ন্যাথান লায়ন। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ ধসিয়ে অস্ট্রেলিয়ান অফ স্পিনার নিলেন পাঁচ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো অবস্থানে নেই সফরকারীরাও।
  • র‌্যাঙ্কিংয়ে খালেদ-শান্তর উন্নতি, পেছালেন সাকিব
    সেন্ট লুসিয়া টেস্টে দল বাজেভাবে হারলেও নিজের কাজটা ঠিকঠাকই করেছেন সৈয়দ খালেদ আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের ছাপও পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় এগিয়েছেন এই পেসার।
  • মিচেলের দিকে বল ছুঁড়ে ব্রডের শাস্তি
    হেডিংলি টেস্টে প্রতিপক্ষ ব্যাটসম্যানের দিকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেয়েছেন স্টুয়ার্ড ব্রড। ইংল্যান্ডের এই পেসারকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করেছে আইসিসি। তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।
  • টেস্ট সংস্কৃতি না গড়লে উন্নতির সম্ভাবনা দেখেন না সাকিব
    বাংলাদেশের ক্রিকেটে টেস্ট সংস্কৃতি গড়ে না ওঠার হাহাকার কোচের পর শোনা গেল অধিনায়কের কণ্ঠেও। শূন্যতাটাকে বোঝাতে সাকিব আল হাসান টানলেন বড় দৈর্ঘ্যের ক্রিকেটের প্রতি এদেশের মানুষের উদাসীনতার কথা। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচে নিয়মিত চিত্র, সমর্থকে কানায় কানায় পরিপূর্ণ থাকে গ্যালারি, কিন্তু বাংলাদেশে সংখ্যাটা হাতে গোনার মতো। তার মতে, এতেই ফুটে উঠছে দেশের টেস্ট সংস্কৃতির করুণ অবস্থা। এর উন্নতি না হলে লাল বলে ভালো করার সম্ভাবনা দেখেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে ইংল্যান্ডের ইতিহাস
    লর্ডসে ২৭৬ রান, ট্রেন্ট ব্রিজে ২৯৮-এর পর আরও একবার প্রায় তিনশর কাছাকাছি রান তাড়া করে জয়। টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে যা পারেনি কোনো দল, তাই করে দেখাল ইংল্যান্ড। এক সিরিজে তিনবার আড়াইশর বেশি রানের লক্ষ্যে খেলতে নেমে জয়ের অনন্য কীর্তি গড়ল তারা! দাপুটে পারফরম্যান্সে হোয়াইটওয়াশ করে ছাড়ল নিউ জিল্যান্ডকে।
  • রুট-পোপের ব্যাটে হ্যাটট্রিক জয়ের আশায় ইংল্যান্ড
    ইংল্যান্ডের সামনে টেস্ট ইতিহাসের প্রথম দল হিসেবে এক সিরিজে তিনবার আড়াইশর বেশি রান তাড়া করে জয়ের হাতছানি। নিউ জিল্যান্ড আছে হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে। হেডিংলি টেস্টের চার দিন শেষে প্রথমটির সম্ভাবনাই এখন বেশি। অলিভার পোপ ও জো রুটের দারুণ জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ ইংলিশদের হাতে।
  • আন্ডারউডের ৪৮ বছর পর লিচ
    বেরিয়ে এসে খেলার চেষ্টায় জ্যাক লিচের সোজা বলের লাইন মিস করে বোল্ড হলেন ট্রেন্ট বোল্ট। ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার পেলেন অনির্বচনীয় এক স্বাদ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ম্যাচে নিলেন ১০ উইকেট। ফুরাল ইংলিশদের একটি অপেক্ষাও।
  • ৪ সেঞ্চুরি জুটি, ৭২৪ রান, রেকর্ড বইয়ে মিচেল-ব্লান্ডেল
    ইংল্যান্ড-নিউ জিল্যান্ড চলতি সিরিজের বেশ পরিচিত একটা দৃশ্য হলো দলের বিপদে ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেলের জুটির দৃঢ়তা। যখনই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে নিউ জিল্যান্ড, ত্রাতা হয়ে এসেছেন তারা দুজন। তাদের ব্যাটে দল উদ্ধার হয়েছে বারবার। কিউইদের শেষ ইনিংসেও যার দেখা মিলল আরেকবার। মিচেল ও ব্লান্ডেল উপহার দিলেন আরেকটি শতরানের জুটি, তাদের জুটিতে ধরা দিল আরেক রেকর্ড।
  • আমলাকে ছাড়িয়ে মিচেলের রেকর্ড
    ব্যাট হাতে স্বপ্নের মতো কাটানো সিরিজে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন ড্যারিল মিচেল। প্রথম সফরকারী ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে তিন বা এর কম ম্যাচের টেস্ট সিরিজে পাঁচশ রানের মাইলফলক স্পর্শ করেছেন নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • হেডিংলি টেস্টের মাঝপথে ছিটকে গেলেন ফোকস
    পিঠের সমস্যায় হেডিংলি টেস্টের তৃতীয় দিনে মাঠে না নামা বেন ফোকসকে বাকি দুই দিনেও আর পাচ্ছে না ইংল্যান্ড। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • বাংলাদেশের টেস্ট সংস্কৃতির ঘাটতি তুলে ধরলেন কোচ
    শক্তি-সামর্থ্য, অভিজ্ঞতা, এসব দিক থেকে ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের বর্তমান দলের পার্থক্য খুব একটা নেই। তার পরও কেন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বারবার পেরে উঠছে না বাংলাদেশ? কারণ খুঁজতে গিয়ে রাসেল ডমিঙ্গো দেখছেন শেকড়ের দুর্বলতা। এদেশের টেস্ট সংস্কৃতি এখনও প্রত্যাশিত জায়গায় পৌঁছাতে পারেনি বলেই মনে করেন বাংলাদেশ কোচ। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে নিজেদের তিনি পিছিয়ে রাখছেন এখানেই।
  • মেয়ার্সকে দেখে বাংলাদেশের ব্যাটসম্যানদের শিখতে বললেন ডমিঙ্গো
    গত বছর বাংলাদেশ সফরে যে ইতিহাস গড়েছিলেন কাইল মেয়ার্স, এদেশের ক্রিকেটে তাকে সবসময় মনে রাখার জন্য যথেষ্ট ছিল ওটুকুই। টেস্ট অভিষেকে চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করে তিনি হারিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। কিন্তু তার বাংলাদেশ-প্রীতি শেষ হয়নি ওখানেই। এবার সেন্ট লুসিয়া টেস্টে আরেকটি অপরাজিত সেঞ্চুরিতে দলকে টেনে তুললেন বিপর্যয় থেকে। তার এমন ইনিংস দেখে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর কণ্ঠে খেদ, তার দলের ব্যাটসমানরা এমন বড় ইনিংস খেলতে পারছেন না!
  • বোলাররা ধৈর্য হারানোয় হতাশ বাংলাদেশ কোচ
    শুরু আর শেষে কত তফাত! সেন্ট লুসিয়া টেস্টের দ্বিতীয় দিনে অসাধারণ এক প্রথম সেশন কেটেছিল বাংলাদেশের। সেই দলই পরের দুই সেশনে যেন মিইয়ে গেল হঠাৎ করে। সকালে প্রবল চাপে থাকা ওয়েস্ট ইন্ডিজ তাই পরে ম্যাচের লাগাম ধরল শক্ত হাতে। বোলিংয়ে এই খেই হারানো এবং যথেষ্ট ধারাবাহিক হতে না পারায় বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর কণ্ঠে আবারও ফুটে উঠল সেই পুরনো আক্ষেপ।
  • মেয়ার্সের সেঞ্চুরিতে বিপাকে বাংলাদেশ
    সেন্ট লুসিয়ার টেস্টের দ্বিতীয় দিন ৪ উইকেট নিয়ে প্রথম সেশন রাঙানোর পর যেন ধার হারিয়ে ফেলল বাংলাদেশের বোলিং। সুযোগ দারুণভাবে কাজে লাগালেন কাইল মেয়ার্স। উপহার দিলেন দুটি চমৎকার জুটি। নিজে করলেন সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • ব্যাটিং ধসে বিপদে নিউ জিল্যান্ড
    শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়া দলকে পথ দেখালেন টম ল্যাথাম ও কেন উইলিয়ামসন। দায়িত্বশীল ব্যাটিংয়ে গড়ে দিলেন শক্ত ভিত। পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলা ল্যাথামের বিদায়ের সঙ্গে যেন পথ হারিয়ে ফেলল নিউ জিল্যান্ড। পরে আরও কয়েকটি উইকেট হারিয়ে বিপদে পড়ে গেল সফরকারীরা।
  • ‘নতুন ব্যাগি গ্রিন’ আর ‘নতুন শুরুর’ অপেক্ষায় ম্যাক্সওয়েল
    আবার টেস্ট ক্রিকেটে সুযোগ পাবেন, এমন আশা সবসময়ই ছিল গ্লেন ম্যাক্সওয়েলের। তবে শ্রীলঙ্কা সফরেই যে সুযোগটা এসে যাবে, সেটি অন্তত তিনি ভাবেননি। তাই ‘ব্যাগি গিন’ ক্যাপটা সঙ্গে করে আনেননি। হঠাৎ করে টেস্ট দলে ডাক পেয়ে যাওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার বললেন, ক্যাপটা নাকি আর পরার মতো অবস্থায় নেই। গলে টেস্ট খেলতে হলে তাকে নিতে হবে নতুন একটি ‘ব্যাগি গ্রিন।’
  • অভিষেকে ওভারটনের রেকর্ড, ওভারটনের আক্ষেপ
    জিমি অ্যান্ডারসন পুরোপুরি ফিট থাকলে এই টেস্টে হয়তো একাদশে জায়গা পেতেন না জেমি ওভারটন। সুযোগ পেয়ে দলের ব্যাটিং বিপর্যয়ের মুখে উইকেটে গিয়ে তিনি খেললেন দারুণ এক ইনিংস। গড়লেন রেকর্ড। শেষে তার সঙ্গী হলো কিছুটা আক্ষেপও। অল্পের জন্য যে পেলেন না সেঞ্চুরি।
  • বাংলাদেশের হতাশার ব্যাটিংয়ের পর ব্র্যাথওয়েট-ক্যাম্পবেলের দৃঢ়তা
    ভালো শুরু পেয়েও বাংলাদেশের ব্যাটসম্যানরা পারলেন না বড় ইনিংস খেলতে। উইকেট ছুঁড়ে আসার প্রতিযোগিতায় যেন নেমেছিলেন তারা। তাতে শক্ত ভিত পেলেও বড় সংগ্রহ গড়তে পারেনি দল। পরে সফরকারীদের হতাশ করলেন বোলাররাও। আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ভালো শুরু এনে দিলেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল।
  • ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো
    ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরি, অপেক্ষায় ওভারটন
    হেডিংলি টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দারুণ। নতুন বলে সুইং বোলিংয়ের অসাধারণ প্রদর্শনীতে ট্রেন্ট বোল্ট কাঁপিয়ে দিলেন ইংল্যান্ডের ব্যাটিং। দলের সামনে যখন অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি, ধ্বংসস্তূপে দাঁড়িয়ে গেলেন জনি বেয়ারস্টো ও জেমি ওভারটন। একশর বেশি স্ট্রাইক রেটে বেয়ারস্টো করলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। অভিষেকেই তিন অঙ্কের স্বাদ পাওয়ার দুয়ারে বোলিং অলরাউন্ডার ওভারটন।
  • ভালো সেশনে আক্ষেপ তামিমের আউট
    উইকেটে ঘাস আছে, শুরুতে পেসারদের জন‍্য আছে সহায়তা। ওয়েস্ট ইন্ডিজ খেলছে পাঁচ পেসার নিয়ে। তবে আগের ম‍্যাচের মতো এবার ধসে যায়নি বাংলাদেশের প্রথম ইনিংস। বরং লড়াইয়ের মানসিকতা দেখাচ্ছে সফরকারীরা। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম সকালে তাদের আক্ষেপ হতে পারে কেবল তামিম ইকবালের আউট।
  • ছক্কার সেঞ্চুরিতে গিলক্রিস্টকে ছুঁয়ে ম্যাককালামের কাছে স্টোকস
    মুখোমুখি তৃতীয় বলে টিম সাউদিকে লং-অফ দিয়ে ছক্কায় ওড়ালেন বেন স্টোকস। হয়ে গেল তার অন্যরকম এক সেঞ্চুরি। মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে একশ ছক্কার মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের অধিনায়ক।
  • ৫ বছর পর বাদ পড়লেন মুমিনুল
    ব‍্যাটিংয়ে পূর্ণ মনোযোগ দিতে ছেড়ে দিয়েছিলেন নেতৃত্ব। তবুও মুমিনুল হকের ব‍্যাটে ফেরেনি রান, খেলায় দেখা যায়নি আত্মবিশ্বাসের ছাপ। প্রলম্বিত বাজে ফর্মের মাশুল দিয়ে একাদশে জায়গা হারালেন বাঁহাতি এই ব‍্যাটসম‍্যান।
  • টানা ৩ সেঞ্চুরিতে মিচেলের ইতিহাস
    লর্ডস, ট্রেন্ট ব্রিজ, হেডিংলি- ভেন্যু বদল হলেও ড্যারিল মিচেলের ব্যাটে রানের প্রবাহ থামেনি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান করলেন টানা তৃতীয় সেঞ্চুরি। এতে ওলট-পালট হলো রেকর্ড বইয়ের পাতা।
  • যেখানে শেষ সেখানেই শুরু এনামুলের
    ইয়াসির আলির চোটে দলে ডাক পাওয়া এনামুল হক বিজয় সুযোগ পেয়ে গেলেন একাদশেও। সেন্ট লুসিয়া টেস্টে এই ডানহাতি ব‍্যাটসম‍্যানকে জায়গা দিতে গিয়ে বাদ পড়েছেন নিজেকে খুঁজে ফেরা মুমিনুল হক।
  • সাকিবের চোখে সুযোগ ও চ‍্যালেঞ্জ সেন্ট লুসিয়া টেস্ট
    ক‍্যারিবিয়ানে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সর্বনিম্ন তিনটি রান এসেছে সবশেষ তিন টেস্টে। ব‍্যাটসম‍্যানদের জন‍্য যেন অগ্নি পরীক্ষা হয়ে উঠেছে ওয়েস্ট ইন্ডিজে খেলা। সে সব ভুলে সাকিব আল হাসান তাকাচ্ছেন সামনের দিকে। তার মতে, সেন্ট লুসিয়া টেস্ট বাংলাদেশের নিজেদের সামর্থ‍্য প্রমাণের সুযোগ এবং একই সঙ্গে চ‍্যালেঞ্জও।
  • নিকোলসের ‘অদ্ভুত’ আউটের পর মিচেল-ব্লান্ডেলের লড়াই
    বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে বেরিয়ে এসে জোরের ওপর শট খেললেন হেনরি নিকোলস। বল নিজের দিকে আসতে দেখে নন স্ট্রাইক প্রান্তে ড্যারিল মিচেল শেষ মুহূর্তে ব্যাট সরিয়ে নেওয়ার চেষ্টা করলেন, কিন্তু পারলেন না। বল তার ব্যাটে লেগে মিড অফে জমা পড়ল অ্যালেক্স লিসের হাতে, আউট! ঘটনার আকস্মিকতায় অবাক বোলার নিজেও। ততক্ষণে অবশ্য তাকে ঘিরে উদযাপনে মাতোয়ারা সতীর্থরা।
  • ৫ বছর পর টেস্ট খেলার হাতছানি ম্যাক্সওয়েলের
    সতীর্থের চোট কপাল খুলে দিয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে যোগ করা হয়েছে এই অলরাউন্ডারকে। তাতে পাঁচ বছর পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার হাতছানি তার সামনে।
  • স্টোকস ঠিক সময়ে নেতৃত্ব পেয়েছে: ম্যাককালাম
    ব‍্যর্থতার বৃত্তে বন্দি থাকা দলকে কক্ষপথে ফেরাতে নতুন কাণ্ডারি বেছে নেয় ইং‍ল‍্যান্ড। বেন স্টোকসের অধিনায়কত্বে সেই পথে দল আছে ভালোভাবেই। ইংলিশদের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, নেতৃত্বভার একদম সঠিক সময়েই এসেছে স্টোকসের কাঁধে।
  • পঞ্চম ওয়ানডেতে নেই হেড, অনিশ্চিত প্রথম টেস্টেও
    শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে আরেকটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। হ্যামস্ট্রিং চোটে পঞ্চম ও শেষ ওয়ানডে থেকে ছিটকে পড়েছেন ট্রাভিস হেড। মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে প্রথম টেস্টে পাওয়া নিয়েও জেগেছে শঙ্কা।
  • অ্যান্ডারসনের জায়গায় টেস্ট অভিষেক হচ্ছে জেমি ওভারটনের
    জেমস অ্যান্ডারসনের ফিটনেস সমস্যা কপাল খুলে দিয়েছে জেমি ওভারটনের। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট দিয়ে ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে অভিষেক হতে যাচ্ছে এই পেসারের।
  • পাকিস্তান টেস্ট দলে ফিরলেন ইয়াসির শাহ
    প্রায় এক বছর পর টেস্ট খেলার হাতছানি ইয়াসির শাহর সামনে। শ্রীলঙ্কা সফরের জন্য পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন ৩৬ বছর বয়সী এই লেগ স্পিনার।
  • অসুস্থতায় ইংল্যান্ডের অনুশীলনে অনুপস্থিত স্টোকস
    হেডিংলি টেস্টের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ইংল্যান্ড, তবে অসুস্থতায় দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেননি বেন স্টোকস। তাতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে ইংলিশ অধিনায়ককে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • দ্বিতীয় টেস্টের আগে দলে যোগ দিচ্ছেন শরিফুল
    ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় টেস্টের আগে শক্তি ও বৈচিত্র বাড়ছে বাংলাদেশের পেস আক্রমণের। চোট কাটিয়ে টেস্ট দলে যোগ দিচ্ছেন শরিফুল ইসলম।
  • বদলে যাওয়া ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে দ্রাবিড়
    এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে হারের পর হার, জিততেই যেন ভুলে গিয়েছিল ইংল্যান্ড। আত্মবিশ্বাস ঠেকেছিল তলানিতে। তবে দৃশ্যপটে পরিবর্তন আসতে শুরু করেছে। নতুন রূপের ইংল্যান্ড মাঠে ভীষণ আগ্রাসী, জয় ছাড়া ভাবে না কিছু। বদলে যাওয়া এই ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ভারতের কোচ রাহুল দ্রাবিড়।
  • জোসেফের ছোবল সামলে জয়-শান্তর লড়াই
    প্রথম ইনিংসে ক‍্যারিয়ার সেরা বোলিং করা আলজারি জোসেফ আলো ছড়ালেন আবারও। তবে তার ছোবল সামলে প্রতিরোধ গড়লেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। দ্রুত ২ উইকেট হারানোর পর দ্বিতীয় দিনের শেষ বেলাটা নিরাপদে কাটিয়ে দিলেন এই দুই তরুণ।
  • উইন্ডিজের ১৬২ রানের লিড, মিরাজের ৪ উইকেট
    অন‍্য বোলাররা যেখানে আঁটসাঁট বোলিং করছিলেন, সেখানে মেহেদী হাসান মিরাজের বলে রান আসছিল সহজে। তবে দ্বিতীয় দিন দারুণভাবে ঘুরে দাঁড়ালেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। চা-বিরতির আগে-পরে মিলিয়ে ১০.৫ ওভারে টানা স্পেলে নিলেন ৪ উইকেট। ধরলেন দুর্দান্ত এক ক‍্যাচ। তবে এরপরও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউডের ফিফটিতে বড় লিডই পেল ওয়েস্ট ইন্ডিজ।
  • একটি উইকেট, তিনটি আক্ষেপ
    আগের দিন যেখানে শেষ করেছিলেন, বাংলাদেশের বোলাররা শুরু করলেন যেন সেখান থেকেই। তবে এদিনও সফরকারীরা হাতছাড়া করল তিনটি সুযোগ। প্রতিপক্ষের ফিল্ডারদের ব‍্যর্থতায় ধীরে হলেও বড় লিডের পথেই এগিয়ে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার পর ব্র্যাথওয়েটের দৃঢ়তা
    সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সহজ হয়ে যাচ্ছে ব‍্যাটিং। তারপরও দারুণ বোলিংয়ে লড়াই করে যাচ্ছে বাংলাদেশ। তবে ভাগ‍্যকে পাশে পাওয়া ক্রেইগ ব্র‍্যাথওয়েট দেখিয়ে চলেছেন অ‍্যান্টিগার উইকেটে কীভাবে ইনিংস গড়ে তুলে হয়। অধিনায়কের দৃঢ়তায় প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার ভিত পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সাকিব ৫১, বাংলাদেশ ১০৩
    উইকেটের কোথাও ঘাস আছে, কোথাও নেই। শুরু থেকেই দেখা মিলল অসমান গতি ও বাউন্স। সঙ্গে আর্দ্রতার উপস্থিতিতে বাংলাদেশের কাজটা হলো আরও চ‍্যালেঞ্জিং। এই পরিস্থিতিতে দরকার ছিল চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে ব‍্যাটিং। নিজের মতো করে চেষ্টা করলেন সাকিব আল হাসান। আর কেউ পারলেন না তেমন লড়াই করতেও। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ইনিংস টিকল না দুই সেশনও।
  • ক্রেইগের পর ইংল্যান্ড দলে যমজ ভাই জেমি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টের আগে পেস বোলিং বিভাগে শক্তি বাড়াল ইংল্যান্ড। আগে থেকে দলে থাকা ক্রেইগ ওভারটনের যমজ ভাই জেমি ওভারটনকেও যুক্ত করল তারা।
  • অ্যান্টিগা টেস্টের আগে সতীর্থদের সাকিবের সতর্কবার্তা
    দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক স্পিনারদের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। দেশের মাটিতে সামলাতে পারেনি শ্রীলঙ্কার পেসারদের। এবার ক‍্যারিবিয়ানে কী হবে? চার বছর আগে যে অ‍্যান্টিগায় ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল দল, সেখানেই শুরু হচ্ছে এবারের মিশন। পুরনো তিক্ত স্মৃতি মাথায় রেখে সাকিব আল হাসান তাই সতীর্থদের যে কোনো পরিস্থিতির জন‍্য তৈরি থাকতে বললেন।  
  • ইয়াসিরের জায়গায় টেস্ট দলে এনামুল
    চার ম‍্যাচে থমকে আছে এনামুল হকের টেস্ট ক‍্যারিয়ার। এই সংস্করণে তার সবশেষ ম‍্যাচ খেলার পর হতে চলেছে আট বছর। সবশেষ মৌসুমেও বড় দৈর্ঘ‍্যের ক্রিকেটে ব‍্যাট হাতে করতে পারেননি তেমন কিছু। তবুও ইয়াসির আলির চোটে টেস্ট দলে জায়গা পেয়ে গেলেন এই ডানহাতি ব্যাটসম্যান।
  • ইংল্যান্ড সফর শেষ জেমিসনের
    শঙ্কা ছিল। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট থেকে ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের পেসার কাইল জেমিসন।
  • অসাধারণ জয়ের পর পয়েন্ট হারাল ইংল্যান্ড
    নিউ জিল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের রেশ কাটেনি এখনও। সেই ঘোরের মধ্যেই দুঃসংবাদ শুনল ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ টেস্টে মন্থর ওভার-রেটের কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা পড়ল বেন স্টোকসের দলের।
  • লাবুশেনকে সরিয়ে শীর্ষে ফিরলেন রুট
    শীর্ষস্থান পুনরুদ্ধার করতে একেবারেই সময় নিলেন না জো রুট। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের সেঞ্চুরিতে উঠেছিলেন দুই নম্বরে। ট্রেন্ট ব্রিজে আরেকটি শতক উপহার দিয়ে আবারও টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ফিরলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। টপকে গেলেন অস্ট্রেলিয়া মার্নাস লাবুশেনকে।
  • বেয়ারস্টোর বিধ্বংসী সেঞ্চুরিতে ইংল‍্যান্ডের অবিশ্বাস‍্য জয়
    চা-বিরতির পর ম‍্যাট হেনরিকে চার বলের মধ‍্যে তিন চার মেরে ডানা মেলে দিলেন জনি বেয়ারস্টো। টি-টোয়েন্টি ঘরানার ব‍্যাটিংয়ে এরপর চালিয়ে গেলেন তাণ্ডব। তাকে দারুণ সঙ্গ দিলেন অধিনায়ক বেন স্টোকস। তাদের খুনে জুটিতে অবিশ্বাস‍্য জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই নিউ জিল‍্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে গেল ইংল‍্যান্ড।  
  • মুরালিধরনকে ছাড়িয়ে বোল্টের সাড়ে ১০ বছরের চাওয়া পূরণ
    ট্রেন্ট বোল্টের মূল পরিচয় বোলার। নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরাদের একজন তিনি। বোলিংয়ের কোনো কীর্তিতে দৃষ্টি থাকার কথা তার। অথচ এই পেসারের মনে ছিল ভিন্ন চাওয়া। ব্যাটিংয়ের একটি অর্জনের জন্য ক্যারিয়ারে শুরু থেকেই নাকি তার মনে ছিল সুপ্ত বাসনা! অবশেষে বহু কাঙ্ক্ষিত সেই রেকর্ড তিনি নিজের করে নিলেন।
  • রোমাঞ্চকর বাঁকে ইংল‍্যান্ড-নিউ জিল‍্যান্ড টেস্ট
    লিড এতোটা বড় হয়নি যে, নিশ্চিত হতে পারে নিউ জিল‍্যান্ড। আবার চতুর্থ দিন শেষে ম‍্যাচ যেখানে, তাতে জয়ের নিশ্চিত ছবিও দেখছে না ইংল‍্যান্ড। নানা ধাপ পেরিয়ে শেষ দিনের আগে রোমাঞ্চকর এক বাঁকে দাঁড়িয়ে নটিংহ‍্যাম টেস্ট। শেষ দিনে হতে পারে যে কোনো ফল।
  • পোপ ১৪৫, রুট অপরাজিত ১৬৩
    সুযোগ পেলে সেটি কাজে লাগাতে হয় দুই হাতে। ড্যারিল মিচেলের মতো এই মন্ত্রে উদ্বুদ্ধ হলেন অলি পোপ আর জো রুটও। জীবন পেয়ে দুজনই করলেন দুর্দান্ত সেঞ্চুরি। নিউ জিল্যান্ডের রানের পাহাড় টপকে প্রথম ইনিংসে লিড নেওয়ার আশা জাগাল ইংল্যান্ড।
  • মিচেল-ব্লান্ডেলের দৃঢ়তায় বড় সংগ্রহের পথে নিউ জিল্যান্ড
    ক্যাচ ছাড়লে চড়া মূল্য দিতে হয়, ড্যারিল মিচেলকে জীবন দেওয়ার পর হয়তো জো রুটও ভাবছেন সেই কথা। জীবন পেয়ে কিউই ব্যাটসম্যান যে ইংল্যান্ডের সামনে দাঁড়িয়ে গেছেন দেয়াল হয়ে। ফিফটি করে ছুটছেন সেঞ্চুরির দিকে। সঙ্গে টম ব্লান্ডেলের পঞ্চাশ ছাড়ানো ইনিংসে বড় সংগ্রহের ভিত গড়ে ফেলেছে নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসনকে হারাল নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরুর আগে বড় ধাক্কা খেল নিউ জিল্যান্ড। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে এই ম্যাচে পাচ্ছে না দলটি।
  • ‘বাদ পড়ায় রুটের সঙ্গে বিবাদে জড়ালে, সেটা হতো প্যাথেটিক’
    ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়ায় প্রকাশ্যেই ক্ষোভ উগড়ে দিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। কারো দিকে সরাসরি অবশ্য আঙ্গুল তোলেননি তিনি। তবে তখনকার অধিনায়ক জো রুটের সঙ্গে তার সম্পর্ক নিয়ে দানা বাঁধতে শুরু করে নানা জল্পনা। ইংলিশ অভিজ্ঞ এই পেসার অবশ্য সেসব উড়িয়ে দিলেন। বললেন, দলে জায়গা না পাওয়া নিয়ে তাদের স্বাভাবিক সম্পর্কে কোনো ফাটল ধরেনি। 
  • আবারও মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম। জায়গা করে নিলেন আইসিসির মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায়। এক বছর আগে ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই জিতেছিলেন তিনি ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি।
  • ম‍্যাচ জেতানো ইনিংস খেলে রুটের ‘মুক্তির আনন্দ’
    দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছিলেন জো রুট। ব‍্যাটে ছিল রানের ফোয়ারা। তবুও দল ছিল না কক্ষপথে। ঘুরপাক খাচ্ছিল ব‍্যর্থতার চক্রে। নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পর প্রথম টেস্টেই করলেন সেঞ্চুরি, ফিরলেন দলকে জিতিয়ে। অসাধারণ এক ইনিংসে উদযাপন করলেন ‘মুক্তির আনন্দ।’
  • ‘টেন্ডুলকারের রেকর্ড ভাঙবে রুট’
    ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন জো রুট। টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১০ বছরের কম সময়েই করে ফেলেছেন ১০ হাজার রান। ছন্দে থাকা ইংলিশ ব্যাটসম্যানকে নিয়ে বড় প্রত্যাশা মার্ক টেইলরের। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের বিশ্বাস, টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন রুট। 
  • ১০ বছরের কমে ১০ হাজারে প্রথম রুট
    টিম সাউদির বল মিউউইকেটে ঠেলে দিয়েই রানের জন্য দৌড় দিলেন জো রুট। দ্বিতীয় সিঙ্গেল পূর্ণ হওয়ার আগেই বাতাসে মুষ্টিবদ্ধ হাত ছুঁড়ে লাফ দিলেন তিনি। উদযাপনেই ফুটে উঠল, দারুণ এক অর্জন ধরা দিয়েছে তার হাতে। কোনো টেস্টের চতুর্থ ইনিংসে যে এই প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক।
  • রুটের সেঞ্চুরিতে ইংল‍্যান্ডের জয়
    লর্ডস টেস্টের প্রথম তিন দিনে হলো দারুণ সব নাটকীয়তা। একেকটি ধসে হুট করে পাল্টে যাচ্ছিল ম‍্যাচের চিত্র। তাই চতুর্থ দিনে ইংল‍্যান্ডের স্রেফ ৬১ রান প্রয়োজন থাকলেও সম্ভাবনা বেঁচে ছিল নিউ জিল‍্যান্ডেরও। তবে দারুণ নৈপুণ্যে প্রতিপক্ষকে এবার আর কোনো সুযোগ দিলেন না জো রুট। ক‍্যারিয়ারে চতুর্থ ইনিংসে খেললেন প্রথম সেঞ্চুরির ইনিংস। বেন ফোকসকে নিয়ে প্রথম সেশনেই দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।
  • চোটে লর্ডস টেস্ট শেষ ডি গ্র্যান্ডহোমের
    ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের তৃতীয় দিন বাজে কাটল কলিন ডি গ্র্যান্ডহোমের। ব্যাটিংয়ে নেমে পারলেন না রানের খাতা খুলতে। বল হাতে বেন স্টোকসকে বোল্ড করেও ‘নো’ বল হওয়ায় পেলেন না উইকেট। এবার পায়ের চোটে ছিটকে গেলেন ম্যাচ থেকেই।
  • রুটের ব্যাটে আশায় ইংল্যান্ড
    কলিন ডি গ্র্যান্ডহোমের বলটা বেন স্টোকসের ব্যাটের কানা ছুঁয়ে এলোমেলো করে দিল স্টাম্প। নিউ জিল্যান্ডের খেলোয়াড়রা মেতে উঠলেন উদযাপনে। ইংল্যান্ড অধিনায়ক হাঁটা দিলেন ড্রেসিংরুমের পথে। পরক্ষণেই দৃশ্যপটে হাজির তৃতীয় আম্পায়ার। ‘ওভারস্টেপ’ করেছিলেন বোলার, ‘নো’ বল! ১ রানে জীবন পেয়ে স্টোকস করলেন ফিফটি। সঙ্গে জো রুটের অপরাজিত ফিফটিতে লর্ডস টেস্টে জয়ের সম্ভাবনায় এগিয়ে এখন ইংলিশরাই।
  • অসাধারণ জুটিতে সেঞ্চুরির দুয়ারে মিচেল ও ব্লান্ডেল
    ম্যাথু পটসকে দৃষ্টিনন্দন এক অফ ড্রাইভে চার মেরে ৯৭ রানে পৌঁছে গেলেন ড্যারিল মিচেল। রাতে ঠিকমতো ঘুম হবে কি নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যানের? দিনের খেলা যে সেখানেই শেষ! আরও একবার যখন দলের সামনে চোখ রাঙাচ্ছিল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কা। টম ব্লান্ডেলের সঙ্গে কী চমৎকার জুটিই না গড়ে তুললেন মিচেল। তাদের ব্যাটেই এখন লর্ডস টেস্টে ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে কিউইরা।
  • লর্ডসে ১৭ উইকেটের দিনে ইংল্যান্ডের নাটকীয় ব্যাটিং ধস
    বলা হচ্ছে, ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা।’ মাঠের লড়াইয়ে সেই যাত্রা শুরুর প্রথম দিনটা তাদের কাটল অম্লমধুর। দলে ফিরে অসাধারণ বোলিং প্রদর্শনী মেলে ধরলেন জেমস অ্যান্ডারসন। অভিষিক্ত পেসার ম্যাথু পটস দেখালেন চমক। তাদের নৈপুণ্যে নিউ জিল্যান্ডকে দেড়শর আগে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়েও ইংলিশদের শুরুটা হয় দারুণ। কিন্তু অবিশ্বাস্য ব্যাটিং ধসে তারাই এখন ঘোর বিপদে।
  • লিচের কনকাশন সাব হিসেবে পার্কিনসনের অভিষেক
    লম্বা সময় পর ঘরের মাঠে খেলতে নেমেই দুর্ভাগ্য সঙ্গী হলো জ্যাক লিচের। মাথায় আঘাত পেয়ে নিজে বোলিং করার আগেই মাঠ ছাড়তে হলো ইংল্যান্ডের বাঁহাতি এই স্পিনারকে। ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান লর্ডস টেস্ট থেকেই।
  • সিডনিতে বর্ণবাদের শিকার হওয়ার স্মৃতি এখনও ভুলতে পারেননি রাহানে
    সবশেষ অস্ট্রেলিয়া সফরে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা ভারতীয়দের মনে। দেড় বছর আগে সিডনি টেস্টে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার সেই ঘটনা এখনও ভুলতে পারেননি তারা। ওই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্কা রাহানে জানালেন, এক পর্যায়ে তারা খেলতে আপত্তি জানিয়েছিলেন।
  • টেস্টে ফেরার ‘দরজা খুলে রাখলেন’ মইন
    টেস্ট ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলেছেন বছর খানেক হতে চলল। তবে সাদা পোশাকে আবার মাঠে নামার ইচ্ছা এখনও মনে লালন করেন মইন আলি। তাইতো সম্ভব হলে এই সংস্করণে ইংল্যান্ডের ‘নতুন যুগের’ অংশ হতে চান এই অফ স্পিনিং অলরাউন্ডার। জানালেন, দীর্ঘ পরিসরের ক্রিকেটে ফিরতে আছেন প্রস্তুত।
  • লর্ডসে পটসের অভিষেক
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে চলতি আসরের পারফরম্যান্স ম্যাথু পটসের জন্য খুলে দিয়েছে স্বপ্নের দুয়ার। প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা করে নেওয়ার পর এবার অভিষেকও হয়ে যাচ্ছে এই পেসারের। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের একাদশে রাখা হয়েছে তাকে।
  • তামিমকে ছাড়িয়ে লিটনের রেকর্ড রেটিং পয়েন্ট
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে দলের বিপর্যয়ে দুই ইনিংসেই ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন লিটন কুমার দাস। দুর্দান্ত এক সেঞ্চুরির পর করেছিলেন ফিফটি। এমন উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। উঠেছেন ক্যারিয়ার সেরা ১২তম স্থানে।
  • টেস্ট অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত হবে বোর্ড সভায়
    মুমিনুল হককে নেতৃত্বে রেখেই ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দল ঘোষণা করা হয় দিন দশেক আগে। কিন্তু সফর শুরুর মাত্র দিন কয়েক আগে তিনি নেতৃত্ব ছাড়তে চাওয়ায় পরিস্থিতি এখন বেশ ঘোলাটে। অধিনায়কত্ব থেকে তাকে বোর্ড এখনই রেহাই দেবে কিনা, দিলে কে দায়িত্ব পাবেন, সবকিছু জানা যাবে বৃহস্পতিবার বিসিবির পরিচালনা পর্ষদের সভার পর।
  • নেতৃত্ব ছাড়তে চান মুমিনুল
    লম্বা সময় ধরে হাসছে না ব্যাট। রান যেন মুখ ফিরিয়ে নিয়েছে। ব্যাট হাতে বাজে সময় কাটানো মুমিনুল হকের নেতৃত্বে দলও পাচ্ছে না সাফল্য। কঠিন এই সময়ে তার অধিনায়কত্ব নিয়েও বাংলাদেশের ক্রিকেটে চলছে আলোচনা। এসবের মাঝে টেস্ট অধিনায়ক মুমিনুল জানিয়ে দিলেন, আর নেতৃত্বে থাকতে চান না তিনি।
  • ‘মুমিনুল হয়তো হীনম্মন্যতায় ভুগছে, নেতৃত্ব নিয়ে সিদ্ধান্ত শিগগির’
    ব্যাট হাতে বাজে ফর্মের কারণে টেস্ট অধিনায়ক মুমিনুল হকের কর্তৃত্বের জায়গাটা নড়বড়ে হয়ে যাচ্ছে বলে মনে করছে বিসিবি। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসের মতে, মুমিনুলের মনের ভেতর হয়তো ‘কমপ্লেক্স’ কাজ করছে। নেতৃত্বে থাকা বা না থাকা নিয়ে বিসিবি সভাপতির সঙ্গে আলোচনা করে মুমিনুল শিগগিরই সিদ্ধান্ত নেবেন বলে জানালেন জালাল ইউনুস।
  • মুমিনুলের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন বিসিবি সভাপতি
    মুমিনুল হকের নেতৃত্বে সমস্যার কোনো কিছু দেখছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। তিনি চিন্তিত বাংলাদেশের টেস্ট অধিনায়কের ব্যাটিং ফর্ম নিয়ে। মুমিনুল প্রচণ্ড মানসিক চাপে আছে বলেও ধারণা তার। এসব নিয়ে দু-একদিনের মধ্যেই অধিনায়কের সঙ্গে লম্বা আলোচনা করবেন বলে জানালেন বিসিবি সভাপতি।
  • ম্যাচে ৯ শূন্য, বিব্রতকর রেকর্ড বাংলাদেশের
    আসিথা ফার্নান্দোর বলে উপড়ে গেল সৈয়দ খালেদ আহমেদের মিডল স্টাম্প। শূন্য রানে বাংলাদেশের শেষ ব্যাটসম্যানের বিদায়ে শেষ হলো দলের ইনিংস। একই সঙ্গে অনাকাঙ্ক্ষিত এক বিশ্বরেকর্ডেও নাম লেখা হয়ে গেল বাংলাদেশের। এক টেস্টে ৯ শূন্য!
  • সাকিব হাসলেন ও হাসালেন, বাংলাদেশ শেষ দিনে হাসবে তো?
    সংবাদ সম্মেলন শুরুর পর নানা প্রান্তে কয়েক দফায় বেজে উঠল মোবাইল। বাংলাদেশ দলের মিডিয়া ম্যানেজার অনুরোধ করলেন ফোন বন্ধ রাখতে। পাশ থেকে সাকিব আল হাসান তার দিকে তাকিয়ে বললেন, “জরিমানা করা যায় না?” হাসির রোল পড়ে গেল কক্ষে। সংবাদ সম্মেলন চলার সময় হুট করেই চোখ নাচিয়ে মাথা ঝাঁকিয়ে মুখে চওড়া হাসি নিয়ে বললেন, “অনেক দিন পর প্রশ্ন পেয়ে মজাই লাগছে…।”
  • ‘চান্স নিয়ে’ সফল সাকিব
    সিরিজ শেষের এক দিন আগে সংবাদ সম্মেলনে প্রথম পাওয়া গেল সাকিব আল হাসানকে। সিরিজজুড়ে ছিল তার বোলিংয়ের সাফল্যগাঁথা, তার বোলিং নিয়ে কত স্তুতি কত কথা। অথচ সিরিজ শুরুর আগের দিন বোলিং নিয়েই ছিল সবচেয়ে সংশয়। ফিটনেস নিয়ে ছিল প্রশ্ন। সাকিব খেললেন, সব প্রশ্নের উত্তর দিলেন বল হাতেই। সিরিজের শেষ দিকে এসে অভিজ্ঞ অলরাউন্ডার বললেন, নিজের ওপর বিশ্বাস ছিল বলেই ‘চান্স’ নিতে ভড়কে যাননি তিনি।
  • উইকেট নয়, নিজেদের নিয়েই চিন্তিত সাকিব
    টেস্টে ব্যাটিংয়ের দ্বিতীয় ইনিংস আসলেই কী যেন হয়, এর উত্তর খুঁজে পাচ্ছে না বাংলাদেশ। দলের বাইরে থেকে দেখে এবং এখনও ভেতরে এসেও বারবার ব্যর্থ হওয়ার কারণটা বুঝতে পারছেন না সাকিব আল হাসান। তাই শেষ দিনের উইকেট কেমন হবে, তার নিয়ে না ভেবে নিজেদের নিয়েই বেশি চিন্তায় দল। দ্বিতীয় ইনিংসে নিজেদের ধসের অতীত ভাবনায় রেখে অভিজ্ঞ এই অলরাউন্ডার বললেন, উইকেট যতটা কঠিন বাংলাদেশের জন‍্য পরিস্থিতি এর চেয়েও বেশি কঠিন।
  • সেঞ্চুরি নয়, সাকিবের ভাবনায় তিন ঘণ্টা ব্যাটিং
    চার বছর পর টেস্টে পাঁচ উইকেটের স্বাদ পাওয়া হলো। এবার কি তবে পাঁচ বছরের সেঞ্চুরি খরা কাটানোর পালা? প্রশ্ন শুনে সাকিব আল হাসান বললেন, আগে ম্যাচ তো বাঁচাতে হবে! মুশফিকুর রহিম ও লিটন দাস যদি শেষ দিন লাঞ্চ পর্যন্ত কাটিয়ে দিতে পারেন, এরপর সাকিবের চাওয়া থাকবে নিজে যেন ঘণ্টা তিনেক সময় কাটানো পারেন ক্রিজে।
  • 'এখন তো বোলিংয়ে দায়িত্ব কম', ৫ উইকেট নিয়ে বললেন সাকিব
    চার বছর পর টেস্টে পাঁচ উইকেট পেলেন, মনে করিয়ে দিতেই সাকিব পাল্টা জানতে চাইলেন, এই সময়ে কয়টা টেস্ট খেলেছি? সময়ের দিক থেকে অনেক দীর্ঘ বিরতি মনে হলেও স্রেফ ৭ ম‍্যাচ পরেই বাঁহাতি এই স্পিনার পেলেন পাঁচ উইকেটের স্বাদ। তার সবশেষ দুই পাঁচ উইকেটের মধ‍্যে পাল্টে গেছে অনেক কিছুই। নিজেই বললেন, বোলিংয়ে এখন তার দায়িত্ব তো একটু কমই।
  • ‘এমন পরিস্থিতিতে শান্তর রান আউট ভয়ঙ্কর’
    ক্রিজে যাওয়ার পর ছটফট করছিলেন নাজমুল হোসেন শান্ত। আরেক ব‍্যাটসম‍্যান মাহমুদুল হাসান জয় তখনও ধাতস্ত হতে পারেননি। প্রথম দুই ওভারে দুইবার ‘বেঁচে’ যাওয়া ওপেনারের জন‍্য সময়টা ছিল বেশ কঠিন। এই সময়ে প্রয়োজন ছিল ঠাণ্ডা মাথার ব‍্যাটিং। সময় নেওয়া, নিজেদের সময় দেওয়া। কিন্তু শান্তর যেন ছিল বড্ড তাড়া। চেষ্টা করছিলেন ঝুঁকিপূর্ণ সিঙ্গেলের। এরই মাশুল দিতে হয় রান আউট হয়ে। পরিস্থিতি বিবেচনায় ওই সময়ে শান্তর রান আউটটা ভীষণ বাজে ছিল বলেই মনে করেন সাকিব আল হাসান।
  • তামিম শূন্য, মুমিনুল শূন্য, শেষ দিনের কঠিন পরীক্ষায় বাংলাদেশ
    প্রথম ইনিংসের ভুল থেকে যেন কিছুই শিখেননি বাংলাদেশের ব‍্যাটসম‍্যানরা। স্রেফ ১০ ওভারের মধ‍্যে দ্বিতীয় ইনিংসও পরিণত হলো ধ্বংসস্তূপে। সেখান থেকে দলকে বাঁচাতে আবার জুটি বেঁধেছেন প্রথম ইনিংসের দুই নায়ক মুশফিকুর রহিম ও লিটন দাস।
  • ভেটোরির আরেকটু কাছে সাকিব এবং পেসারদের এক যুগের খরা
    এক প্রান্তে অপেক্ষায় সাকিব আল হাসান, আরেক প্রান্তে ইবাদত হোসেন চৌধুরি। শ্রীলঙ্কাকে অলআউট করার তাড়না ছিল, আর ছিল ব্যক্তিগত প্রাপ্তির হাতছানি। কার আগে হবে ৫ উইকেট! ইবাদতের ৫ উইকেটের অপেক্ষাটা বাংলাদেশ ক্রিকেটেরও। দেশের মাঠে কোনো পেসারের ৫ উইকেট নেই যে এক যুগ ধরে! শেষ পর্যন্ত সাকিব ঠিকই পারলেন, কিন্তু হলো না ইবাদতের ৫।
  • শেষ বিকেলে পথ হারিয়ে শঙ্কায় বাংলাদেশ
    মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টের চতুর্থ দিনের চ্যালেঞ্জে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ।
  • বাংলাদেশের স্কোর ছুঁয়েই দ্রুত রান তুলতে চায় শ্রীলঙ্কা
    স্কোরকার্ডে যে ছবি ফুটে উঠছে, তাতে ম্যাচে আপাতত এগিয়ে রাখা যায় শ্রীলঙ্কাকেই। লিড নেওয়ার সম্ভাবনাও তাদের আছে যথেষ্টই। আপাতত সেটিই তাদের মূল লক্ষ্য। বাংলাদেশের রান পেরিয়ে যাওয়ার পর লক্ষ্য থাকবে আগ্রাসী ব্যাটিংয়ে যত দ্রুত সম্ভব লিড বাড়ানো, বললেন শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নওয়াজ।
  • নিজের ভূমিকা বুঝতে পারছে ইবাদত: ডোনাল্ড
    গতি দিয়ে কাঁপিয়ে দিতে হবে প্রতিপক্ষের টপ অর্ডারকে। আগ্রাসী বোলিংয়ে বেঁধে দিতে হবে সুর। ইনিংসের যে পর্যায়েই বল হাতে পাবে, রাখতে হবে নিজের ছাপ। অ‍্যালান ডোনাল্ড ঠিক এই ভূমিকায় দেখতে চান ইবাদত হোসেনকে। বাংলাদেশের পেস বোলিং কোচ মনে করেন, টেস্ট দলে নিজের ভূমিকাটা জানেন ইবাদত।
  • ‘ওয়ার্নের মতো সাকিব’, মুগ্ধ-অভিভূত ডোনাল্ড
    হতে পারেন তিনি পেস বোলিং কোচ, তবে স্পিনের অমন ভেল্কি তো অ্যালান ডোনাল্ডেরও মন রাঙায়! সাকিব আল হাসানের ফ্লাইট আর ড্রিফটে বিভ্রান্ত দিমুথ করুনারত্নে যখন বোল্ড হলেন, ডাগআউটে করতালিতে ফুটিয়ে তুললেন নিজের মুগ্ধতার ছবি। শুধু কী ওই ডেলিভারি! এই মিরপুর টেস্ট, শ্রীলঙ্কার বিপক্ষে গোটা সিরিজে সাকিবের দারুণ বোলিংয়ে ডোনাল্ডের মনে পড়ে গেল শিরোমণি শেন ওয়ার্নকে।
  • তাসকিনের অভাব অনুভব করছেন ডোনাল্ড
    কাঁধের চোটে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে দেশে ফেরার পর থেকে মাঠের বাইরে আছেন তাসকিন আহমেদ। গতি, আগ্রাসন আর কার্যকারিতার জন‍্য এই পেসারের কথা খুব মনে পড়ছে অ‍্যালান ডোনাল্ডের।
  • সাকিব-ইবাদতের ছোবল সামলে এগিয়ে শ্রীলঙ্কা
    ইবাদত হোসেনের হাত ধরে দিনের দ্বিতীয় বলেই এলো উইকেট। এরপর ঝলক দেখালেন সাকিব আল হাসান। পরে চতুর্থ উইকেট জুটির প্রতিরোধও ভাঙলেন বাঁহাতি এই স্পিনার। তবে বল হাতে ভূমিকা রাখতে পারলেন না আর কেউ। বৃষ্টি বিঘ্নিত দিনে লিডের পথে অনেকটাই এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • ৬ ধাপ এগোলেন তামিম, ৪ ধাপ মুশফিক, ৩ ধাপ লিটন
    দুই জনের সেঞ্চুরি, এক জনের ‘প্রায়’ সেঞ্চুরি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিন জনই। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান।
  • দারুণ শুরুর পর শেষটায় হতাশ বাংলাদেশ
    শক্ত অবস্থানে থেকে তৃতীয় দিন শেষ করেছে সফরকারীরা।
  • প্রচুর অনুশীলন করে সফল রাজিথা
    চোটের জন‍্য ম‍্যাচের আগে ছিটকে গেছেন কয়েকবার। ম‍্যাচের মাঝপথ থেকেও ছিটকে যাওয়ার অভিজ্ঞতা আছে একবার। হাল না ছেড়ে করে গেছেন কঠোর পরিশ্রম। এক দিকে চলেছে বোলিং আরও ধারাল করার কাজ, আরেক দিকে চলেছে পুনর্বাসনের প্রক্রিয়া। সবকিছু সফলভাবে করেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে দ‍্যুতিময় কাসুন রাজিথা।
  • সমালোচনাকে আর পাত্তা দেন না লিটন
    সমুদ্রে পেতেছি শয্যা, শিশিরে কী ভয়! সমালোচনার স্রোতে সাঁতরে সামনে এগোতে হয়েছে লিটন কুমার দাসকে। এখন আর তাই এসব স্পর্শ করতে পারে না তাকে। তিনি বরং মগ্ন থাকেন প্রস্তুতি আর প্রক্রিয়া নিয়ে, বুঁদ থাকেন নিজের ক্রিকেটে।
  • মুশফিকের সঙ্গে জুটির রসায়ন নিয়ে লিটন
    একজন মিডল অর্ডারে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা। ইনিংস মেরামতের নিপুণ কারিগর। আরেক জনের জন‍্য ক্রিকেট মাঠের বাইশ গজ যেন ক‍্যানভাস। কব্জির মোচড়ে আঁকছেন শৈল্পিক সব ছবি।  ধীরে ধীরে তিনি হয়ে উঠছেন ধারাবাহিকতার প্রতিশব্দ। দুই জনের জুটিতে নান্দনিকতা ও দায়িত্বশীলতা মিলে যায় এক বিন্দুতে। মুশফিকুর রহিমের সঙ্গে এই জুটির রসায়ন নিয়ে অনেক কথাই বললেন লিটন দাস। 
  • আড়ালের ছবিগুলো হৃদয় গহীনেই রাখছেন লিটন
    অনুশীলনে নিজেকে ভেঙে গড়া। নেটে নিমগ্ন থাকা। ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো। বিন্দু বিন্দু শ্রমের ফোঁটাগুলোই আজ ২২ গজে ফুটে উঠছে সাফল্যের ফুল হয়ে। নিজের সঙ্গে অনেক বোঝাপড়া করে, অনেক লড়াই করে এই নন্দনকানন গড়ে তোলার পালা চলছে, বলছেন লিটন কুমার দাস। তবে চাষবাসের গল্প তিনি আড়ালেই রাখতে চান।
  • ইবাদত, খালেদকে আরও দায়িত্ব নিতে বললেন লিটন
    মিরপুরের উইকেটে দ্বিতীয় দিনও পেসারদের জন্য ছিল বেশ সহায়তা। তাই ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ দেখেন লিটন দাস। প্রথম ইনিংসে লিড নিতে এই কিপার-ব্যাটসম্যান চান, দুই পেসার আরেকটু বেশি দায়িত্ব নিক।
  • অনেক আফসোসে দিনটা ভালো হলো না বাংলাদেশের
    হাতছাড়া হলো দুটি ক‍্যাচ। ক‍্যাচের মতো উঠলেও একবার একটুর জন‍্য গেল না হাতে। লেগ স্টাম্পের বাইরে পিচ করেছে ভেবে নেওয়া হলো না একটি রিভিউ। একবার ব‍্যাটসম‍্যান বাঁচলেন আম্পায়ার্স কলে। এই সব কিছু পক্ষে এলে দিনটি আরও ভালো হতে পারতো বাংলাদেশের। তা তো হলোই না, বরং বারবার বেঁচে যাওয়া দিমুথ করুনারত্নের ফিফটিতে একটু যেন এগিয়েই রইলো শ্রীলঙ্কা।
  • ৬ শূন্যের পরও ৩৬৫ রান তুলে বাংলাদেশের রেকর্ড
    দুটি বিশ্বরেকর্ড। দুটি পরস্পর সম্পর্কিত। একটি হতাশার রেকর্ড। সেই হতাশার মাঝেও গৌরবের কীর্তি আরেকটি। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে এভাবেই রেকর্ড বইয়ে নাম উঠে গেছে বাংলাদেশের।
  • মুশফিক ১৭৫*, বাংলাদেশ ৩৬৫
    আগের দিনের দুই অপরাজিত ব‍্যাটসম‍্যান মুশফিকুর রহিম ও লিটন দাসের কাছে প্রথম ঘণ্টা চেয়েছিলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। তার চাওয়া পূরণ করতে পারেননি লিটন। তবে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় শেষ পর্যন্ত লড়াই করে যান মুশফিক। তার দৃঢ়তায় প্রথম ইনিংসে সাড়ে তিনশ ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ।