১২ মাসের ছবিতে ঘটনাবহুল বিশ্ব

২০২০ সালে করোনাভাইরাস মহামারী গোটা বিশ্বকে তছনছ করেছে, যন্ত্রণার কারণ হয়েছে। আর এরই প্রেক্ষাপটে ২০২১ সালের মূলমন্ত্র হয়েছে- আতঙ্ক নয়, সচেতনতা। ২০২১ ছিল কোভিড টিকার বছর। তবুও মানুষকে সব স্বাস্থ্যবিধিই মানতে হয়েছে। টিকার কারণে করোনাভাইরাসের দাপট কিছুটা কমলেও বছর শেষে আতঙ্ক হয়ে এসেছে নতুন ধরন ওমিক্রন। আর আন্তর্জাতিক রাজনীতি, লড়াই-সংঘর্ষ, দুর্যোগ-দুর্বিপাক সবকিছু মিলে এবছরও ছিল ঘটনাবহুল। ২০২১ সালের প্রতি মাসের রয়টার্সের ছবি দিয়ে তৈরি ক্যালেন্ডার সামনে এনেছে সেই চিত্র।

>>রয়টার্স
Published : 30 Dec 2021, 04:56 PM
Updated : 30 Dec 2021, 06:02 PM

জানুয়ারি

বছরের প্রথম মাসেই যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালা বদল ঘটেছে বড় ধরনের এক দাঙ্গা পরিস্থিতির মধ্য দিয়ে। ট্রাম্প সমর্থকরা ওয়াশিংটন ডিসি'র ক্যাপিটল ভবনে লঙ্কাকাণ্ড ঘটানোর দু'সপ্তাহ পর নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হন জো বাইডেন। ছবিতে ৬ জানুয়ারি দাঙ্গা-সহিংসতার সময় বিস্ফোরণে জ্বলছে ক্যাপিটল ভবন।

যুক্তরাষ্ট্রে একাধিক প্রথমের জন্ম দিয়ে ইতিহাস গড়েছেন জ্যামাইকান বাবা আর ভারতীয় মায়ের সন্তান কমলা হ্যারিস। প্রথম একজন কৃষ্ণাঙ্গ, দক্ষিণ এশীয়, এমনকী একজন নারী হিসাবে যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট হয়েছেন তিনি। ছবিতে ২০ জানুয়ারি প্রেসিডেন্ট বাইডেনের অভিষেকের সময় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে শুভেচ্ছা জানাচ্ছেন হ্যারিস।

ফেব্রুয়ারি

বছরের দ্বিতীয় মাসের প্রথম দিনেই মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে স্তম্ভিত হয় গোটা বিশ্ব। সেনাবাহিনী ক্ষমতা দখলের পরপরই ৩ ফেব্রুয়ারিতে মান্দালয়ের রাস্তায় চলতে দেখা যাচ্ছে সাঁজোয়া যান।

মিয়ানমারে অভ্যুত্থানের পরই শুরু হয় জান্তা সরকার বিরোধী বিক্ষোভ। ২৮ ফেব্রুয়ারি ইয়াঙ্গনে বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় অগ্নি-নির্বাপক গ্যাস ছুড়ছে বিক্ষোভকারীরা।

মার্চ

সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের সবচেয়ে প্রাণঘাতী দিন ছিল ১৫ মার্চ। এদিন অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৩৮ বিক্ষোভকারী নিহত হয়। এর দু’দিন পর ১৭ মার্চ ইয়াংগনে বিক্ষোভ চলাকালে মাথায় গুলি লাগা এক বিক্ষোভকারীকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

২৭ মার্চে একটি কন্টেইনার জাহাজ প্রবল বাতাস ও ধুলি ঝড়ের সময় নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে গিয়ে সুয়েজ খালের দক্ষিণের সংকীর্ণ এক লেনে আড়াআড়িভাবে আটকে সপ্তাহখানেকের জন্য বিশ্বের ব্যস্ত এই জলপথে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। পরে ২৯ মার্চ উদ্ধারকারী টাগবোট জাহাজ এভার গিভেনকে পাড়ের চড়া থেকে নামাতে সক্ষম হলে উন্মুক্ত হয় সুয়েজ খাল।

১৭ মার্চ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি হাসপাতালে মারা যান। তিনি হার্টের সমস্যায় ভুগছিলেন। মাগুফুলির মৃত্যুতে তাঞ্জানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান। মাগফুলি কোভিড আক্রান্ত হয়েছিলেন বলে শোনা যায়। তবে এর কোনও প্রমাণ পাওয়া যায়নি।

কোভিড

এ বছর বিশ্বে ব্যাপক টিকা কর্মসূচির কারণে করোনাভাইরাস সংক্রমণ কিছুটা কমায় অনেক দেশেই খুলেছে স্কুল-কলেজ। গত ২৫ মার্চে নাইজেরিয়ার একটি রাজ্যের স্কুলে ক্লাস করছে ছাত্রীরা।

ব্যাপক টিকা কর্মসূচির পরও এবছর বিশ্বজুড়ে করোনাভাইরাসের কম-বেশি প্রকোপ ছিল। কোভিড ভোগাতে ছাড়েনি ২ বছর বয়সের এই ছোট্ট শিশুটিকেও। গত ৫ অক্টোবর মিজৌরির একটি হাসপাতালে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয় শিশু আদ্রিয়ান জেমসকে।

করোনাভাইরাসে ব্রাজিলে ৬ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ১৭ জানুয়ারি, কোভিডে ৩৯ বছর বয়সী এক নাগরিকের মৃত্যুর পর কবরস্থানে তাকে সমাহিত করার সময় স্বজনদের আহাজারি।

বছর শেষে আতঙ্ক হয়ে এসেছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। ২৪ নভেম্বরে দক্ষিণ আফ্রিকা প্রথম এই ধরন শনাক্ত হওয়ার খবর জানায়। এরপর বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকায় ভ্রমণে কড়াকড়ি আরোপ করতে থাকলে একরকম শাস্তির মুখে পড়ে দেশটি।

এপ্রিল

বিশ্বের মানুষকে সম্মোহিত করে রেখেছিল প্রথম `সুপার পিঙ্ক মুন’ বা গোলাপী চাঁদ। জ্যোর্তিবিদ্যার দিক থেকে এটি ছিল বছরের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা। ফ্রান্সের আইফেল টাওয়ারের পেছনে আকাশে আলো ছড়ানো এই চাঁদের ছবিটি তোলা হয় ২৭ এপ্রিল। কেবল আইফেল টাওয়ারই নয়, হোয়াইট হাউজ, স্ট্যাচু অফ লিবারটি সব জায়গাতেই বৃহদাকার এই চাঁদের সাক্ষী হয়ে থেকেছেন সবাই।

৯ এপ্রিলে মারা যান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। কোভিড স্বাস্থ্যবিধি মেনে ১৭ এপ্রিল ফিলিপকে রাষ্ট্রীয় আয়োজনে শেষ বিদায় জানানো হয়। উইন্ডসর দুর্গের সেন্ট জর্জেস গির্জা প্রাঙ্গণে শেষকৃত্যানুষ্ঠানে স্বামীর কফিনের দিকে তাকিয়ে আছেন রানি এলিজাবেথ।

২৫ এপ্রিল ইরাকের রাজধানী বাগদাদে কোভিড রোগীদের একটি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৮২ জনের মৃত্যু হয়। অক্সিজেন ট্যাংক বিস্ফোরণ থেকেই আগুন লাগে বলে ধারণা। ছবিতে ঘটনাস্থলে দেখা যাচ্ছে লোকজনের ভিড়, এম্বুলেন্সের সারি। উদ্ধারকারীরা অন্তত ২শ’ জনকে রক্ষা করতে পেরেছেন।

রমজানে জেরুজালেমের পুরনো শহরে শুরু হয় ইসরায়েলি-ফিলিস্তিন সহিংসতা। পবিত্র রমজান মাসে দামেস্ক গেইটে জড়ো হওয়ার রীতি আছে ফিলিস্তিনিদের। ইসরায়েলি পুলিশ তাতে বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। ছবিতে ২৪ এপ্রিল সংঘর্ষ চলাকালে স্টান গ্রেনেড বিস্ফোরণ। কাছেই রাইফেল তাক করে দাঁড়িয়ে আছে এক ইসরায়েলি পুলিশ।

৩০ এপ্রিল ইসরায়েলের উত্তরাঞ্চলে একটি ধর্মীয় উৎসবে ভিড়ের মধ্যে মাউন্ট মেরোনের পাদদেশে পদদলনে কমপক্ষে ৪৫ জন নিহত এবং ১৫০ জন আহত হয়। চিকিৎসাকর্মীরা মৃতদেহ শনাক্ত করছেন।

মে

আল আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষে অন্তত ১৬৩ ফিলিস্তিনি এবং ৬ ইসরায়েলি পুলিশ আহত হয়। পবিত্র রমজান মাস উপলক্ষে হাজারো ফিলিস্তিনির সমাবেশ রূপ নেয় সহিংসতায়। ২১ মে সংঘর্ষ চলার সময় স্টান গ্রেনেড বিস্ফোরণে দৌড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা।

 

আল আকসা মসজিদের সংঘর্র্ষকে কেন্দ্র করে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরায়েল-ফিলিস্তিন। গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালায় হামাস। পাল্টা জবাবে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। মে মাসে দু’পক্ষের ১১ দিনের লড়াইয়ে আড়াইশ’রও বেশি মানুষ নিহত হয়। ১১ মে গাজায় ইসরায়েলের বিমান হামলায় জ্বলছে ভবন।

 

১০ মে আফগানিস্তানে কাবুলের একটি বালিকা বিদ্যালয়ে গাড়ি বোমাসহ আরও দুটি বোমা বিস্ফোরণে অন্তত ৮৫ জন নিহত এবং ১৪৭ জন আহত হয়। কোনও গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ছবিতে গাড়ি বোমায় বিধ্বস্ত দেয়ালের পাশে দাঁড়িয়ে শিশুরা।

জুন

পশ্চিম আফ্রিকার অস্থির দেশ মালিতে জুনে সেনা অভ্যুত্থান হয়। ৭ জুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন অভ্যুত্থানের নেতা আসিমি গোইতা, নতুন প্রধানমন্ত্রীও নিয়োগ দেন তিনি।

 

২ জুন ইসরায়েলের বিরোধী দলগুলো নতুন সরকার গঠনে রাজি হলে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটে। নতুন প্রধানমন্ত্রী হন নাফতালি বেনেট। তেল আবিবের কাছে রামাত গানে একসঙ্গে বসে থাকতে দেখা যাচ্ছে, নাফতালি বেনেটসহ ইসরায়েলের অন্যান্য দলের নেতাদের।

 

১৯ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান কট্টরপন্থি প্রার্থী হিসেবে পরিচিত ইব্রাহিম রাইসি। তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে।

জুলাই

৭ জুলাই হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়িসকে তার বাসভবনে ঢুকে হত্যা করে বন্দুকধারীরা। ২৩ জুলাই পারিবারিক বাড়িতে ময়িসের অন্ত্যেষ্টিক্রিয়ার সময় তার ছবি হাতে এক ব্যক্তি।

 

করোনাভাইরাস মহামারীর জন্য একবছর দেরি হলেও শেষ পর্যন্ত ২৩ জুলাই থেকে শুরু হয় অলিম্পিক গেমস ২০২১, যা আদতে হওয়ার কথা ছিল ২০২০ সালে। ছবিতে ২৩ জুলাই জাপানের রাজধানী টোকিওয় অলিম্পিক স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান।

 

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অন্যতম বড় সামরিক ঘাঁটি বাগরাম থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়া হয় ২ জুলাইয়ে। দুই দশক ধরে চলা আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন বাহিনী এখান থেকেই বেশিরভাগ অভিযান চালাত। ছবিতে ঘাঁটির সামনে নিজ দোকানে বিশ্রাম নিচ্ছেন এক আফগান। মার্কিন সেনারা চলে যাওয়ার পর তাদের ব্যবহৃত নানা জিনিস বিক্রি করছেন এই দোকানি। 

 

অগাস্ট

১৫ অগাস্ট তালেবান বিদ্রোহীরা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করার পর দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গানি। তার ছেড়ে যাওয়া প্রেসিডেন্ট প্রাসাদে বসে আছে তালেবান যোদ্ধারা।

২৭. তালেবান যোদ্ধারা কাবুল দখলের পর আফগানরা মরিয়া হয়ে দেশ ছাড়ার চেষ্টায় কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় জমায়। অনেকেই নিরাপত্তা কর্মীদের বাধার মুখে বিমানবন্দরের দেয়াল ডিঙিয়ে ভেতরে ঢোকে। ছবিতে বিমানবন্দরের সীমান্ত দেয়ালের ওপর দিয়ে মার্কিন বাহিনীর এক সদস্যের হাতে একটি বাচ্চাকে তুলে দিচ্ছেন এক আফগান।

২৬ অগাস্ট কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে দু’টি শক্তিশালী বিস্ফোরণে অন্তত ৮৫ জন নিহত হন। আইএস এই রকেট হামলার দায় স্বীকার করে। যে গাড়িটি থেকে রকেট ছোড়া হয়েছিল, আফগানরা সেটির ছবি তুলছে, পাশেই পাহারা দিচ্ছে তালেবান বাহিনী।

সেপ্টেম্বর

সেপ্টেম্বরে আফগানিস্তানে দায়িত্ব নেয় নতুন তালেবান সরকার। কট্টরপন্থি তালেবান সরকারের আগমনে উদ্বিগ্ন হয়ে ওঠে বিশ্ব। রাজধানী কাবুলে শুরু হয় নারী বিক্ষোভ। ছবিতে নতুন তালেবান সরকারের শীর্ষ পদে থাকা ব্যক্তিদের দেখা যাচ্ছে। 

তালেবান সরকার ক্ষমতা নেওয়ার পরই তাদের সামনে চ্যালেঞ্জ হয়ে ওঠে প্রতিবাদ-বিক্ষোভ। বিভিন্ন জায়গায় তালেবান বিরোধী বিক্ষোভ হয়েছে এবং নারীদেরকেও তাদের অধিকার আদায়ের জন্য বিক্ষোভ করতে দেখা গেছে এ মাসে। তালেবান শক্তি প্রয়োগ করে এসব বিক্ষোভ দমনও করেছে।

অক্টোবর

৯ অক্টোবর আফগানিস্তানের রাজধানী কাবুলের কারগা জলাধার তীরবর্তী বিনোদন পার্কে বিরল এক ছুটির দিন কাটান তালেবান যোদ্ধারা। একটি রাইডের সিঁড়ি দিয়ে নামতে দেখা যাচ্ছে যোদ্ধাদের।

২৫ অক্টোবর রাষ্ট্রপ্রধান পদ থেকে ব্রিটিশ রানি এলিজাবেথকে সরিয়ে ঔপনিবেশিক শাসনের শেষ চিহ্ন মুছে ফেলে প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করে বারবেডোজ। ৩৯৬ বছর পর ব্রিটিশ রাজতন্ত্র থেকে মুক্তির স্বাদ পায় দেশটি। বারবাডোজের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সান্দ্রা ম্যাসন। ছবিতে ব্রিটিশ যুবরাজ চার্লসের সঙ্গে কথা বলছেন সান্দ্রা।

সুদানের সামরিক বাহিনী ২৫ অক্টোবর ক্ষমতা ভাগাভাগির সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা ঘোষণা করে। ৩০ অক্টোবর সুদানজুড়ে সামরিক অভ্যুত্থান বিরোধী প্রতিবাদে নামে লাখো মানুষ। ছবিতে রাজধানী খার্তুমে বিক্ষোভকারীদের শ্লোগান দিতে দেখা যাচ্ছে।

২৬ অক্টোবর, ভালোবাসার টানে জাপানের রাজকুমারী মাকো ছাড়েন রাজপ্রাসাদ, হারান রাজত্ব। সহপাঠী ও দীর্ঘদিনের বন্ধু কোমুরোকে ওইদিন বিয়ে করেন তিনি। প্রাসাদ ছেড়ে চলে যাওয়ার সময় গাড়ির ভেতর থেকে হাত নেড়ে বিদায় জানাচ্ছেন মাকো।

নভেম্বর

এই মাসে বিশ্বজুড়ে কোভিড টিকা পেয়েছে শিশুরা। ৬ নভেম্বরে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হচ্ছে  এক শিশুকে।

ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভ-প্রতিবাদের প্রথম বার্ষিকী উদযাপন করেছেন কৃষকরা। বর্ষপূর্তির দিন ২৬ নভেম্বর দিল্লি-হরিয়ানা সীমান্তের কাছে সিঙ্গুতে কৃষকদের বিশাল সমাবেশ।

নভেম্বরে শরণার্থী নিয়ে পোল্যান্ড-বেলারুশ উত্তেজনা বেড়েছে। দু’দেশের সীমান্তে ব্যাপক সংঘর্ষও হয়েছে। পোল্যান্ড হয়ে ইউরোপের বিভিন্ন দেশে যেতে চাওয়া শরণার্থীদেরকে পোল্যান্ড ঢুকতে দেয়নি। ছবিতে- ১৯ নভেম্বরে বেলারুশ-পোল্যান্ড সীমান্তের একটি কেন্দ্রে জড়ো হওয়া শরণার্থীরা।

গ্রহাণুকে কক্ষপথ থেকে ধাক্কা মেরে সরিয়ে দেওয়ার প্রযুক্তি পরীক্ষা করে দেখতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা প্রথম 'ডার্ট' নামের একটি যান মহাকাশে পাঠায় ২৫ নভেম্বরে। ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেজ থেকে উৎক্ষেপণের পর রাতের আকাশ ভেদ করে উড়ে চলেছে ডার্ট।

 

ডিসেম্বর

৯ ডিসেম্বর, ভারতে বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে দীর্ঘ ১৫ মাস ধরে আন্দোলন চালিয়ে আসা কৃষকদের লড়াই শেষ হয়। দাবি আদায় হওয়ায় দিল্লির সীমান্ত থেকে ঘরে ফেরার সিদ্ধান্ত ঘোষণা করেন তারা।

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে এ মাসে বিক্ষোভে উস্কানি এবং কোভিড বিধি ভঙ্গের অভিযোগে এক রুদ্ধদ্বার বিচারে কারাদণ্ড দেয় সামরিক জান্তা সরকার।

বিশ্বের বিভিন্ন দেশের ৮০ প্রতিযোগীকে পেছনে ফেলে ২১ বছর পর ২১ বছর বয়সী ফ্যাশন মডেল ও অভিনেত্রী হারনাজ সান্ধুর হাত ধরে মিস ইউনিভার্স প্রতিযোগিতার মুকুট ফিরেছে ভারতে।

ফিলিপিন্সের মধ্য ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে বছর শেষে সুপার টাইফুন রাইয়ের তাণ্ডবে অন্তত ৩৭৫ জন মারা যায়।

এবছর কোভিডের থাবা কমলেও ওমিক্রনের ধাক্কায় পূর্ণ উচ্ছ্বাস নিয়ে মানুষের ২০২২ সাল উদযাপনের আশায় ছেদ পড়েছে। বিশ্বের অনেক বড় শহর বড়দিনের পাশাপাশি নতুন বছর উদযাপনের নানা আয়োজন বাতিল করেছে। তবে আশা–নিরাশার দোলাচলের মধ্যেও এবছর বিশ্বজুড়ে বেশ কিছু শহর আতশবাজির আনন্দ আয়োজন করেছে।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক