রাজশাহী বোর্ডে জেএসসিতে পাস-জিপিএ ৫ বেড়েছে

রাজশাহী বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় এবছর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ও শতভাগ পাশের স্কুলের সংখ্যা বেড়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2014, 01:42 PM
Updated : 30 Dec 2014, 01:42 PM

এবার বোর্ডে পাশের হার ৯৫ দশমিক ৩২ শতাংশ, জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ৬০৬ ও শতভাগ উত্তীর্ণ স্কুলের সংখ্যা এক হাজার ৯৩টি।

মঙ্গলবার রাজশাহী বোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক শামসুল কালাম আজাদ বলেন, গতবারের চেয়ে এবার পাশের হার প্রায় ২ শতাংশ বেড়েছে।

পাশের হার ২০১৩ সালে ছিল ৯৩ দশমিক ৮৮, ২০১২ সালে ৮৫ দশমিক ০৯, ২০১১ সালে ৭৯ দশমিক ৮৮ ও ২০১০ সালে পাশের হার ছিল ৬৩ শতাংশ।

অধ্যাপক শামসুল বলেন, পাসের হারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৩ হাজার ৬০৬। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ছিল ২০ হাজার ৫২৩ জন।

এ বছর রাজশাহী বোর্ডে ২ লাখ ৫১৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে এক লাখ ৯১ হাজার ১৩০ জন। গত বছর এক লাখ ৮৪ হাজার ৪৫০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছিল এক লাখ ৭৩ হাজার ১৬৬ জন।

তিনি বলেন, এবার পাঁচটি স্কুল থেকে কেউ পাশ করতে পারেনি। তবে শতভাগ পাশ করা স্কুলের সংখ্যাও এবার বেড়েছে। এবছর এক হাজার ৯৩টি স্কুল থেকে পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে।

গত বছর ৭৪৯টি, ২০১২ সালে ৩৩৫টি, ২০১১ সালে ৯৬ ও ২০১০ সালে ১৪টি স্কুল থেকে শতভাগ পাশ করেছিল।

সৃজনশীল প্রশ্ন নিয়ে শিক্ষকদের আগাম প্রস্তুতির কারণে এবার ভালো ফলাফল হয়েছে বলে দাবি করে পরীক্ষা বলেন, ভাল ফলাফল করতে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে মতবিনিময় সভা করে অভিভাবক-শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্বুদ্ধ করা হয়।

ভাল প্রস্তুতি রাখতে প্রতিটি বিদ্যালয় কর্তৃপক্ষকে চাপে রাখা হয়েছিল বলে ফলে আরো উন্নতি হয়েছে বলে জানান তিনি।

এসময় অন্যদের মধ্যে রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব আবুল কালাম আজাদ, কলেজ পরিদর্শক ড. আনোয়ারুল হক প্রামানিক, স্কুল পরিদর্শক দেবাশীষ রাঞ্জন রায় ও উপপরিচালক আকবর হোসেন উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক