চীনের ওয়াইজডমো ক্যাম্পেইনে দুই প্রবাসী বাংলাদেশি শীর্ষ দশে

গ্লোবাল ইয়াং লিডারস ডায়ালগ (জিওয়াইএলডি) ‘ওয়াইজডেমো ক্যাম্পেইন- ২০২২’ এর প্রপোজাল উপস্থাপনা অনুষ্ঠানে শীর্ষ দশে দুই প্রবাসী বাংলাদেশি স্কলার জায়গা করে নিয়েছেন।

ছাইয়েদুল ইসলাম, চীন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 01:16 PM
Updated : 18 July 2022, 01:16 PM

শুক্রবার সন্ধ্যায় অনলাইনে অনুষ্ঠিত ওয়াইজডেমো ক্যাম্পেইনে শীর্ষ দশে স্থান পাওয়া দুই প্রবাসী বাংলাদেশি হলেন, চীনের বেইজিংয়ে ফুওয়াই হাসপাতালের কার্ডিওলজিস্ট এবং এশিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি এর ভাইস প্রেসিডেন্ট চিকিৎসক মো. মিসবাহুল ফেরদৌস, এবং উহান ইউনিভার্সিটি অব টেকনোলজি এর ক্রস-কালচারাল কমিউনিকেশন অ্যান্ড বিআরআই রিসার্চ সেন্টার এর ডিরেক্টর মোস্তাক আহমেদ গালিব।

‘গ্লোবাল কমিউনিটি অব ডেভেলপমেন্ট’ প্রতিপাদ্য নিয়ে, ওয়াইজডেমো ক্যাম্পেইনটি যৌথভাবে সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশন (সিসিজি) এবং অ্যাকাডেমি অব কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ আয়োজন করে।

জিওয়াইএলডি মূলত যোগাযোগ, শিক্ষা ও তরুণ পেশাদার নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠান যারা মূলত বিশ্বব্যাপি বিভিন্ন অঞ্চলের নানা বিষয়ের তরুণ গবেষক ও নেতাদের নিয়ে আলোচনা এবং ডায়লগ আয়োজন করে থাকে।

চিকিৎসক মো. মিসবাহুল ফেরদৌস ‘কোভিড-১৯ ফাইট অ্যান্ড পাবলিক হেলথ’ বিষয়ে, এবং  মোস্তাক আহমেদ গালিব ‘উন্মুক্ত সহযোগিতা এবং আন্তঃসংযোগ’ বিষয়ের উপর প্রস্তাবনা উপস্থাপন করেন।

অ্যাকাডেমি অব কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ এর প্রেসিডেন্ট ইউ ইউনছুয়ান, সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশন (সিসিজি) এর প্রেসিডেন্ট এবং প্রতিষ্ঠাতা হেনরি ওয়াং, সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশন (সিসিজি) এর সেক্রেটারি-জেনারেল এবং জিওয়াইএলডি এর প্রতিষ্ঠাতা মাবেল মিয়াও, চায়না ইন্টারন্যাশনাল কমিউনিকেশন গ্রুপ এর ভাইস-প্রেসিডেন্ট ইউ থাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

‘ওয়াইজডেমো ক্যাম্পেইন-২০২২’ এ ৪৪টি দেশের তরুণ-তরুণীরা ১০০টিরও বেশি প্রোপোজাল জমা দেয়।

দারিদ্র্য হ্রাস এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, কোভিড-১৯ লড়াই এবং জনস্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন এবং সবুজ উন্নয়ন, উদ্ভাবন অভিযান এবং ডিজিটাল অর্থনীতি, উন্মুক্ত সহযোগিতা এবং আন্তঃসংযোগ- এই পাঁচটি বিষয়ে দশটি প্রোপোজাল সেরা নির্বাচিত হয় এবং তাদেরকে পুরস্কৃত করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক