নিউ ইয়র্কে প্রবাসীদের সেমিনারে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় পরিবর্তনের আহ্বান

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের এক সেমিনারে তথ্যপ্রযুক্তি ও কারিগরি শিক্ষাকে প্রাধান্য দিয়ে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছেন আলোচকরা। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 11:38 AM
Updated : 4 July 2022, 11:38 AM

স্থানীয় সময় শনিবার নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি পার্টি সেন্টারে ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে শিক্ষা ও প্রবাসীদের সহযোগিতা’ শীর্ষক ওই সেমিনারটি একটি পর্যায়ে মতবিনিময় সভায় পরিণত হয়।

নিজ নিজ অবস্থান থেকে বাংলাদেশের শিক্ষার উন্নয়নে কে কী করেছেন এবং করছেন সেটি আলোচনায় উঠে আসে। বক্তাদের একটি বড় অংশ মনে করেন, বাংলাদেশে বর্তমান শিক্ষা ব্যবস্থায় কর্মক্ষেত্রে তেমন কোনও কাজে লাগে না। বিশেষ করে প্রবাসে এই শিক্ষা একেবারেই মূল্যহীন হয়ে পড়ে বেশিরভাগ ক্ষেত্রে। তাই, বক্তরা শিক্ষায় কারিগরি ও তথ্য প্রযুক্তির ক্ষেত্রে জোর দেওয়ার পরামর্শ দেন। 

আলোচনায় ভবিষ্যত পরিকল্পনার পাশাপাশি কোনও কোনও ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতার কথাও আলোচনা করেন প্রবাসের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

‘বাংলাদেশি আমেরিকান কম্যুনিটি’র ব্যানারে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটে শাহবাগ কলেজের প্রতিষ্ঠাতা এবং নিউইয়র্কস্থ এবিএইচ ফার্মাসিউটিক্যালস-এর সিইও জহিরুল ইসলাম।

প্রধান অতিথি ছিলেন রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আহমদ আল কবির।

অতিথি বক্তা ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের কনসাল আয়েশা হক।

সেমিনারে বক্তব্য দিচ্ছেন মোর্শেদ আলম।

প্যানেল বক্তা ছিলেন- যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকানাধীন প্রথম বিশ্ববিদ্যালয় ‘ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’- এর চ্যান্সেলর এবং চেয়ারপারসন আবুবকর হানিপ, নিউ জার্সির মনমাউথ ইউনিভার্সিটির সমাজকর্ম বিভাগের অধ্যাপক গোলাম এম মাতবর এবং সেন্টার ফর এনআরবির চেয়ারপারসন এস এম সেকিল চৌধুরী।

সিলেটে কমরউদ্দিন চৌধুরী হাই স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা ইফজাল চৌধুরীর পরিচালনায় এ আলোচনায় আরো অংশ নেন যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের পথিকৃত মোর্শেদ আলম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সহ-সভাপতি অধ্যাপক রানা ফেরদৌস চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সেক্রেটারি এম এ সালাম, যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা, প্রচার সম্পাদক হাজী এনাম, বাণিজ্য বিষয়ক সম্পাদক ফরিদ আলম, উপদেষ্টা প্রদীপ কর, কম্যুনিটি লিডার নাসির খান পল, মঈনুল হক চৌধুরী হেলাল এবং বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন আশরাফুল হাসান বুলবুল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক