প্রস্তুতির কথা জানিয়ে নিউ ইয়র্কে সংবাদ সম্মেলন করলো ফোবানার আয়োজক কমিটি

প্রতিষ্ঠার প্রত্যয় পূরণকল্পে ‘চিহ্নিত অপরাধী’দের সরিয়ে সর্বস্তরের প্রবাসীর সমাগম ঘটানোর ঘোষণা দিয়েছে উত্তর আমেরিকায় প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সংগঠনের জোট ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা’ (ফোবানা)- এর এবারের সম্মেলনের আয়োজক কমিটি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 04:36 AM
Updated : 3 July 2022, 04:36 AM

আগামী ২ থেকে ৪ সেপ্টেম্বর লেবার ডে উইকেন্ডে তিনদিনব্যাপি ওই সম্মেলনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস সিটির ম্যারিয়ট বারব্যাংক এয়ারপোর্ট হোটেলের বলরুমে।

সম্মেলন উপলক্ষে স্থানীয় সময় শনিবার নিউ ইয়র্কে ফোবানার নির্বাহী কমিটি এবং লস অ্যাঞ্জেলসের হোস্ট কমিটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘মিট অ্যান্ড গ্রিট’ অনুষ্ঠান।

এতে চেয়ারম্যান আতিকুর রহমান জানান, কানাডা ও আমেরিকার সকল সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠনের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে।

সহকর্মীদের পাশে নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন ফোবানা চেয়ারম্যান আতিকুর রহমান।

তিনি বলেন, “কম্যুনিটির ইমেজ বহুজাতিক সমাজে প্রশ্নবিদ্ধ হবে যদি নানাবিধ অপরাধে দণ্ড ভোগকারিদের সঙ্গ ত্যাগ করতে না পারি। প্রবাসে বেড়ে উঠা প্রজন্মও লজ্জাবোধ করেন চিহ্নিত অপরাধীরা ফোবানার মঞ্চে আরোহন করলে।”

এ সময় ফোবানার সদ্যবিদায়ী চেয়ারম্যান ও বর্তমান কমিটির আউটস্ট্যান্ডিং মেম্বার জাকারিয়া চৌধুরী বলেন, “ইমিগ্রেশনের জালিয়াতির জন্যে ওয়াশিংটনের মোহাম্মদ আলমগীর এবং ধাক্কা ব্যবসায়ী হিসেবে ক্যালিফোর্নিয়ায় বসবাসরত মাসুদ রব চৌধুরী দীর্ঘ মেয়াদে জেল খেটেছেন।”

“দীর্ঘদিন থেকেই এদেরকে ফোবানা থেকে বহিষ্কারের চেষ্টা করা হচ্ছিল। কিন্তু নাম সর্বস্ব সংগঠনের মাধ্যমে এরা নিজেদের দাপট অব্যাহত রেখেছিল। অতিসম্প্রতি আমাদের সেই প্রয়াস সফল হয়েছে এবং আতিকুর রহমানকে চেয়ারম্যান ও ড. রফিক খানকে নির্বাহী সচিব করার মধ্যদিয়ে। একইসাথে শিকাগোতে ফোবানার যে সম্মেলনের প্রস্তুতি চলছিল সেটিও বাতিল করা হয়েছে। কারণ, মাত্র ৫০০ আসনবিশিষ্ট একটি মিলনায়তন ভাড়া করা হয়েছিল শিকাগোতে।”

সংবাদ সম্মেলনে লস অ্যাঞ্জেলেস হোস্ট কমিটির প্রেসিডেন্ট জাহিদ হোসেন বলেন, “আমরা প্রস্তুতির সময় পেয়েছি মাত্র সোয়া দুই মাস। এরইমধ্যে কয়েক হাজার মানুষের আসনবিশিষ্ট অডিটোরিয়াম ভাড়া করা হয়েছে। আশা করছি হাজার দশেক প্রবাসীর সমাগম ঘটবে। কারণ, করোনায় জবুথবু কমিউনিটি জেগে উঠার প্রত্যয়ে রয়েছে। সপরিবারে সকলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন।”

লস অ্যাঞ্জেলেস সম্মেলনের হোস্ট কমিটির কোষাধ্যক্ষ দেওয়ান জমির বলেন, “অতীতের ভুল ভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে ফোবানা প্রতিষ্ঠার সংকল্পের পরিপূরক কর্মসূচি নেওয়া হচ্ছে। প্রবাসের শিল্পীদের প্রাধান্য দেওয়া হবে। উন্নয়ন-অভিযাত্রার পরিপূরক সেমিনারে দেশ ও প্রবাসের অভিজ্ঞজনেরা অংশ নেবেন। মার্কিন রাজনীতিকদেরকেও আমন্ত্রণ জানানো হচ্ছে।”

ফোবানার ‘মিট অ্যান্ড গ্রিট’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী।

১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসি থেকে ফোবানার অভিযাত্রার কথা স্মরণ করে সাবেক চেয়ারম্যান ও বর্তমান কমিটির আউটস্ট্যান্ডিং মেম্বার বেদারুল ইসলাম বাবলা বলেন, “আমাদের নতুন প্রজন্মকে প্রাধান্য দেওয়া হচ্ছে। তাদেরকে বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখতে নানা কর্মসূচি রয়েছে।”

সংবাদ সম্মেলনে গণমাধ্যমের ‘অকুণ্ঠ সমর্থনের’ প্রশংসা করে চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, “ফোবানাকে আজকের পর্যায়ে আনতে প্রবাসের গণমাধ্যমের অপরিসীম ভূমিকার কথা কখনো ভুলবো না। সামনের সম্মেলনেও তেমন সহযোগিতা চাচ্ছি। কারণ, ফোবানার লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ লেখালেখিতে ব্যস্ত রয়েছে গণমাধ্যমগুলো।”

সংবাদ সম্মেলনের মঞ্চে আরও ছিলেন গত বছর ওয়াশিংটন ডিসিতে ৩৫তম ফোবানার হোস্ট কমিটির সদস্য-সচিব শিব্বির আহমেদ এবং ফোবানার নতুন কমিটির সদস্য আমিনুল ইসলাম কলিন্স।

শুরুতে বিপুল করতালির মধ্যে নতুন চেয়ারম্যান আতিকুর রহমানকে ফুলেল শুভেচ্ছা জানান নিউ ইয়র্কের ফোবানার কর্মকর্তারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক