যুক্তরাষ্ট্রে সিজিএসডব্লিউই এর চেয়ারম্যানের দায়িত্বে অধ্যাপক মাতবর

যুক্তরাষ্ট্রের কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশনের (সিজিএসডব্লিউই) চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন নিউ জার্সির মনমাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গোলাম এম মাতবর।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 07:42 AM
Updated : 24 June 2022, 07:42 AM

সমাজকর্মের অধ্যাপক ও পিএইচডি প্রোগ্রামের পরিচালক গোলাম মাতবর ১ জুলাই থেকে আগামী দুই বছরের জন্য এ দায়িত্ব নিতে যাচ্ছেন বলে এক বার্তায় জানিয়েছেন সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ার ড. সান্দ্রা এইচ স্টার্কস।

অধ্যাপক মাতবর ২০২০-২২ মেয়াদে সিজিএসডব্লিউই’র কো-চেয়ারের দায়িত্বে ছিলেন। তার বাড়ি বাংলাদেশের চট্টগ্রামে।

কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন (সিজিএসডব্লিউই) হল যুক্তরাষ্ট্রে সমাজকর্ম শিক্ষার জাতীয় প্রতিষ্ঠান কাউন্সিল অন সোশ্যাল ওয়ার্ক এডুকেশনের (সিএসডব্লিউই) একটি কমিশন। আর সিএসডব্লিউই

যুক্তরাষ্ট্রে সোশ্যালওয়ার্কের উপরে কাজ করা ৯০০ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করে।

সিএসডব্লিউই ছয়টি কমিশনের মাধ্যমে তাদের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন (সিজিএসডব্লিউই) এর একটি।

যুক্তরাষ্ট্রে সোশ্যালওয়ার্ক (সমাজকর্ম) বিষয়ে উচ্চতর ডিগ্রি (স্নাতক, স্নাতকোত্তর , ডক্টরেট) দেওয়ার ‘একমাত্র’ অনুমোদনকারী প্রতিষ্ঠান সিএসডব্লিউই। 

আর কমিশন অন গ্লোবাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন (সিজিএসডব্লিউই) সোশ্যালওয়ার্ক বিষয়টির বিভিন্ন একাডেমিক প্রোগ্রাম ও প্রজেক্ট উন্নয়ন এবং এর কারিকুলাম বিকাশে মান নির্ধারণে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে।

অধ্যাপক গোলাম এম মাতবর এর আগে ২০১২ সাল থেকে ২০২০ পর্যন্ত আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এইবিএস) সভাপতির দায়িত্বে ছিলেন। ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি ইন্টারন্যাশনাল কনসোর্টেয়াম অব সোস্যাল ডেভেলপমেন্টের ( আইসিএসডি) সহ সভাপতিও ছিলেন।

এছাড়া ২০০১-২০০২ মেয়াদে ‘কানাডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (সিএএসআইডি) এর প্রেসিডেন্ট ছিলেন এই অধ্যাপক ।

অধ্যাপক মাতবর ২০০৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি) সম্পন্ন করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!