‘নিরপেক্ষ নির্বাচনে আন্তর্জাতিক হস্তক্ষেপ’ চায় যুক্তরাষ্ট্র বিএনপি

গরু কোরবানি করে ঈদ পুনর্মিলনীর মাধ্যমে দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার স্থায়ী মুক্তির দাবি এবং ‘নিরপেক্ষ নির্বাচন’ দিতে আন্তজার্তিক মহলের হস্তক্ষেপ কামনা করেছেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীদের একাংশ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 04:05 AM
Updated : 8 May 2022, 04:11 AM

নিউ ইয়র্ক সিটির কুইন্স প্যালেসে স্থানীয় সময় বুধবার সারওয়ার খান বাবুর উদ্যোগে যুক্তরাষ্ট্র বিএনপি, এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সম্মানে ওই সমাবেশের আয়োজন করা হয়। তবে এ 

আনন্দ-উল্লাসে গরু-ভোজনের এ আয়োজনের প্রস্তুতি চলছিল ঈদের আগে থেকেই।

যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই প্রায় একযুগ। সেটি গঠনের কোনও উদ্যোগও এর মধ্যে  কেন্দ্র থেকে নেওয়া হয়নি।

এর বিকল্প হিসেবে তারেক রহমানের তত্ত্বাবধানে বিভিন্ন স্টেট ও সিটি কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানার ব্যবহারে বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক অনেক নেতাকর্মীই অসন্তুষ্ট এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

দলীয় চেয়ারপার্সন যখন দণ্ড মাথায় নিয়ে জেল-জীবনে রয়েছেন, সে অবস্থায় গরু কোরবানি দিয়ে আনন্দ আয়োজনের ঘটনাকে নেতিবাচক হিসেবে বিবেচনা করছেন তারা।

‘ঈদ-প্রীতি’ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম।

বিশেষ অতিথি ছিলেন সংগীত শিল্পী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনীন, বিএনপির জাতীয় কমিটির সদস্য ও জাসাস কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক চিত্রনায়ক হেলাল খান ও ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর ফাতেমা সালাম।

ঈদ-প্রীতি সমাবেশে যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা।

বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম অব নর্থ আমেরিকার সাবেক সভাপতি বিএনপি নেতা সারওয়ার খান বাবুর পরিকল্পনা, পৃষ্ঠপোষকতা ও পরিচালনায় অনুষ্ঠানে প্রায় ৩০০ নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

সার্বিক সহযোগিতা ছিলেন যুবনেতা আবু সাইদ আহমেদ, একেএম রফিকুল ইসলাম ডালিম, গোলাম এন. হায়দার মুকুট, খলকুর রহমান, আমানত হোসেন আমান ও হাসান আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সালাম অভিযোগ করে বলেন, “আমেরিকা স্যাংশন দিয়ে প্রমাণ করেছে দেশে গণতন্ত্র নেই, মানবাধিকার নেই। দেশজুড়ে গণহত্যা, গুম, গুপ্তহত্যা, নারী ও শিশুদের ওপর পৈশাচিকতা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, নিপীড়ন ও নির্যাতনের মহোৎসব চলছে। জাতীয় ও স্থানীয় সকল নির্বাচন তামাশায় পরিণত হয়েছে। দেশে সঠিক পন্থায় নির্বাচন না থাকায় গণতন্ত্র এখন মৃতপ্রায়।”

তিনি দেশে গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠা ও খালেদা জিয়ার মুক্তির জন্য যুক্তরাষ্ট্র বিএনপি-নেতাকর্মীদের আন্দোলন জোরদারের পাশাপশি আন্তর্জাতিক মহলেরও হস্তক্ষেপ কামনা করেন।

অনুষ্ঠানে আরও ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা গিয়াস আহমেদ, মোস্তফা কামাল পাশা বাবুল, আনোয়ারুল ইসলাম আনোয়ার, কাজী সাখাওয়াত হোসেন আজম, নিয়াজ মোহাম্মদ জুয়েল, জসিম উদ্দিন ভূইয়া, কামাল সাঈদ মোহন, সৈয়দ রেজা মাকসুদুল হাসান, রাফেল তালুকদার, অধ্যাপক মো. রফিকুল ইসলাম, গোলাম ফারুক শাহীন, মাহফুজুল মাওলা নান্নু, আবু তাহের, এম এ বাতিন, অলিউল্লাহ মো. আতিকুর রহমান, সাঈদুর রহমান সাঈদ, জাকির এইচ চৌধুরী, মো. এবাদ চৌধুরী, মাকসুদল হক চৌধুরী, আব্দুস সবুর, আব্দুল বাসেত, আতিকুল হক আহাদ, মিজানুর রহমান মিজান, মো. জসিম উদ্দিন (ভিপি), গিয়াস উদ্দিন, হাবিবুর রহমান সেলিম রেজা, রুহুল আমিন নাছির, আশরাফ উদ্দিন, আব্দুল খালেক, তোফায়েল আহমেদ লিটন, মাজহারুল ইসলাম জনি, কাউসার আহমেদ, শরীফ লস্কর, আমিনুল ইসলাম স্বপন, এজেডএম জাহাঙ্গীর হাসাইন, সাইফুর খান হারুন, আহবাব চৌধুরী খোকন, যুক্তরাষ্ট্র জাসাস আহ্বায়ক প্রকৌশলী সায়েম, এবং সদস্য-সচিব জাহাঙ্গীর সোরওয়ার্দি, শেখ হায়দার আলী, শেখ শাহজাহান, বিএম বাদশা, সোয়েব হোসেন খান, প্রকৌশলী মাঈন উদ্দিন, মোহাম্মদ সেলিম, মাসুদ, হাবিব উল্যাহ, আব্দুস সালিক জাকির, মো. লিটন খান, মো. আমজাদ হোসেন, শাহবাজ আহমেদ, মাসুদ করিম মিলন, ফরিদ খন্দকার, নীরা রাব্বানী, মামুন আব্দুল্লাহ, নুরে আলম, এ কে এম কাইয়ূম, দেওয়ান কাউসার, কামরুল হাসান, মোস্তাক আহমেদ, আরিফ, মো. জিয়াউর রহমান মিলন, হুমায়ুন কবির, শহীদুল ইসলাম সিকদার, মিজানুর রহমান মিজান, বাবুল হোসেন সোনারগাঁ, কোকো স্মৃতি সংসদের সভাপতি শাহাদাৎ হোসেন রাজু, মাহবুবুর রহমান, আলমগীর হোসেন মির্জা, মো. কামাল উদ্দিন দিপু, জিয়াউল হক মিশন, সৈয়দ আজাদ, মারুফ আহমেদ, রুবেল গাজী, আক্তারুজ্জামান, রহিজ উদ্দিন, মনির হোসেন মনির, মনির দেওয়ান, বক্সার সেলিম, আলমগীর খান আলম, জাফর তালুকদার, এডভোকেট আরিফ চৌধুরী, মো: আনোয়ার, রোজি, নাঈম, রিপন, সোয়েব আহমেদ, লিয়াকত হোসেনসহ অন্যান্যরা।

অনুষ্ঠানের শুরুতে কোরান থেকে পাঠ করেন শাহবাজ আহমেদ। দোয়া পরিচালনা করেন অলিউল্লাহ মো. আতিকুর রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!