বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের ৫০ বছর পূর্তিতে কংগ্রেসে প্রস্তাব

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে একটি দ্বিদলীয় প্রস্তাব উত্থাপন হয়েছে মার্কিন কংগ্রসে।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 07:10 AM
Updated : 6 May 2022, 05:28 PM

নিউ ইয়র্কের ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান ব্রায়ান হিগিন্স গত মঙ্গলবার প্রস্তাবটি তোলেন। এই প্রস্তাবের কো-স্পন্সর হিসেবে আছেন আমেরিকান সামোয়ার রিপাবলিকান কংগ্রেস সদস্য আমাটা কোলম্যান রাদেওয়াগেন।

প্রস্তাবটি মার্কিন পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটিতে পাঠানো হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার এ জেড এম সাজ্জাদ হোসেন।    

প্রস্তাবে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ একটি অবাধ, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের যৌথ ধারণাকে এগিয়ে নিতে অর্থনৈতিক, নিরাপত্তা, শাসন এবং উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতার উপর দৃষ্টি রেখেছে। এবং এর ভিত্তিতে একটি সমৃদ্ধ এবং বহুমুখী সম্পর্ক বজায় রাখছে।

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনের পরের বছর ১৯৭২ সালের ৪ এপ্রিল বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দান এবং ৯ এপ্রিল বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে লেখা সে সময়ের মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের চিঠির কথাও প্রস্তাবে তুলে ধরা হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার সমর্থনে সেনেটর এডওয়ার্ড কেনেডির ভূমিকা এবং ২০০০ সালে প্রথম মার্কিন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বাংলাদেশ সফরের কথাও উল্লেখ করা হয়েছে সেখানে।

কোভিড মহামারী মোকাবিলায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রে যৌথ প্রচেষ্টা এবং মিয়ানমারে সেনা অভিযানের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় দুই দেশেরর ভূমিকাও স্থান পেয়েছে প্রস্তাবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা দিয়ে যেতে ২০২১ সালে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতির কথাও  প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে কংগ্রেসে উত্থাপিত এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!