উৎসবমুখর ঈদের প্রস্তুতি নিয়েছেন প্রবাসী বাঙালিরা

মহামারীর বিভীষিকা কাটিয়ে দুই বছর পর অনেকটাই স্বাভাবিক পরিবেশে অনুষ্ঠিত হতে যাওয়া রোজার ঈদকে সামনে রেখে উৎসবে মেতে ওঠার প্রস্তুতি নিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 02:38 AM
Updated : 2 May 2022, 02:38 AM

স্থানীয় সময় সোমবার সকাল থেকে যুক্তরাষ্ট্র জুড়ে (বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যায়) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

এদিন বিকেল ৪টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায়) হোয়াইট হাউজে মুসলিম সম্প্রদায়ের বিশিষ্টজনকে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ঈদ উপলক্ষে তিনি সকলের সাথে কুশল বিনিময় করবেন বলে হোয়াইট হাউজ থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এ সংবাদদাতাকে জানানো হয়েছে।

ঈদ উপলক্ষে বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তা এবং মুসলিম দেশসমূহের রাষ্ট্রদূত ছাড়াও কংগ্রেস ও বিভিন্ন স্টেট পার্লামেন্টে নির্বাচিত মুসলিম প্রতিনিধিদেরকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামকেও আমন্ত্রণ জানানো হয়েছে। জর্জিয়া স্টেটের সিনেটর শেখ রহমানও থাকবেন সে অনুষ্ঠানে।

এদিকে শেষ মুহূর্তে ঈদের কেনাকাটায় প্রবাসীদের উপস্থিতিতে নিউ ইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটস এর দোকানপাট ছিল সরগরম।

সাপ্তাহিক দুই ছুটির দিন শনি ও রোববার জ্যাকসন হাইটস ঘুরে দেখা যায়, টুপি, পাঞ্জাবি, লেহেঙ্গা, সালোয়ার কামিজ, শাড়িসহ শিশুদের পোশাকও বিক্রি হচ্ছে দেদারসে। 

জ্যাকসন হাইটসের রাস্তায় মেহেদি রাঙাতে ব্যস্ত তরুণীরা।

এবার ঈদ উপলক্ষে পণ্যের বাজার ও বাংলাদেশি ক্রেতাদের কেনাকাটার পরিধি জ্যাকসন হাইটস ছাড়িয়ে ব্রঙ্কসের পার্কচেস্টার, জ্যামাইকা, ওজনপার্ক থেকে চার্চ-ম্যাকডোনাল্ড হয়ে নিউকার্ক পর্যন্ত বিস্তৃত হয়েছে।

রোজার ঈদকে সামনে রেখে শেষ সময়ের বিক্রিবাট্টায় দোকানিরাও সন্তুষ্টি প্রকাশ করেছেন।

জ্যাকসন হাইটসে বাংলাদেশি বাণিজ্যিক পল্লীতে ‘ঈদ মুবারক’ লেখা আলোকসজ্জা করা হয়েছে। লেখা হয়েছে ‘স্বাগতম-জ্যাকসন হাইটস’।

প্রবাসী বাংলাদেশি তরুণীরা মেতে উঠেছেন মেহেদি দিতে। স্কুল-কলেজগামী তরুণীদের জন্য হাতে মেহেদির নকশা করে দেওয়া একটি বাড়তি উপার্জনেরও উপলক্ষ।

ঈদের দিন এবার নিউ ইয়র্কের সকল পাবলিক স্কুলে ছুটি পালিত হবে। তাই ঈদ-আনন্দে মেতে উঠতে আগ্রহী কর্মব্যস্ত নারীরাও লুফে নিচ্ছেন স্বল্প অর্থের বিনিময়ে দুই হাত মেহেদিতে রাঙানোর সুযোগ।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ মসজিদ সোমবার ঈদ উদযাপনের কর্মসূচি ঘোষণা করলেও রোববারও সামান্য সংখ্যক মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। 

কাউন্সিল অন আমেরিকান মুসলিম সোসাইটি এবং কম্যুনিটিভিত্তিক মসজিদ সম্প্রদায়ের সূত্র অনুযায়ী, এবারও যুক্তরাষ্ট্রের ৩ হাজারের বেশি মসজিদের ব্যবস্থাপনায় পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

নিউ ইয়র্ক অঞ্চলে ঈদের দিন বৃষ্টি হবে বলে আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। এজন্যে বেশ কয়েকটি খোলামাঠে ঈদ জামাতের আয়োজন থমকে দাঁড়িয়েছে।

বিকল্প হিসেবে সে সব মসজিদে একাধিক ঈদ জামাত হবে বলে সবশেষ সংবাদে জানা গেছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!