উনসত্তরের শহীদ আসাদ স্মরণে লন্ডনে সভা

উনসত্তরে গণঅভ্যুত্থানের শহীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমানউল্লাহ মোহাম্মদ আসাদ স্মরণে সভা করেছে ‘ভাসানী পরিষদ, যুক্তরাজ্য’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2022, 05:43 AM
Updated : 22 Jan 2022, 05:50 AM

বৃহস্পতিবার ৫৩তম শহীদ আসাদ দিবস উপলক্ষে যুক্তরাজ্যে পূর্ব লন্ডনের মেনর পার্ক এলাকায় এ সভা করেন তারা।

আয়োজক সংগঠন থেকে আখতার সোবহান মাসরুরের পাঠানো এক সংবাদ বিজ্ঞতিতে জানানো হয়, সভায় সভাপতিত্ব করেন ভাসানী পরিষদ যুক্তরাজ্যের সভাপতি শহীদ সিদ্দিকী।

সভায় বক্তার বলেন, ১৯৬৯ সালের এই দিনে ঢাকা মেডিক্যাল কলেজের সামনে মিছিলে পাকিস্তানি পুলিশের গুলিতে নিহত হবার মধ্য দিয়ে জ্বলে উঠে জনতা, স্ফূলিঙ্গ ছড়িয়ে পড়ে সারা দেশে এবং পতন ঘটে স্বৈরাচারী জেনারেল আইয়ুব খানের। আসাদের মৃত্যুর মধ্য দিয়ে ২৪ জানুয়ারি গণআন্দোলন গণঅভ্যুত্থানে রূপ নেয়, যার পথ বেয়ে ১৯৭১ সালের মুত্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়।

বক্তারা আরও বলেন, আসাদের স্বপ্ন ছিল একটি স্বাধীন, গণতান্ত্রিক ও সমতাভিত্তিক বাংলাদেশ প্রতিষ্ঠা। আজ বাস্তবতায় আসাদ কেবল স্মরণীয়ই নয়, প্রয়োজনীয়ও বটে।

বক্তারা দেশে সবার জন্য শিক্ষা, কাজ, স্বাস্থ্যসেবা ও সমাজের দরিদ্র এবং কৃষক ও শ্রমজীবী মানুষের অধিকার নিশ্চিত করার আহ্বান করেন। বৈষম্যের অর্থনীতি, লণ্ঠন, দুর্নীতি, স্বাস্থ্য ও শিক্ষাখাতের বাণিজ্যকীকরণ, ধর্মীয় সাম্প্রদায়িকতা ও গণতন্ত্রহীনতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

সভায় বক্তব্য দেন আবুল কাশেম, আখতার সোবহান মাসরুর, মোস্তফা ফারুক, মিজানুর রহমান বাবলু, শাহ আজমান, বিধান রায়, জাহিদুল আলম, শোভন, মনজুর, মো. আমিন, আনোয়ার কাদের, আকরাম, মো. শাহীন, মো. আমিন, হাবিব, হালিম, মনিরুল ইসলাম সুমন ও আহসানুল আম্বিয়া।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!