ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার পুনর্বিন্যাস করবো: বাংলা একাডেমি মহাপরিচালক

দেশের বাইরে বসবাসরত কবি-সাহিত্যিকদের জন্য প্রতি বছর বাংলা একাডেমির দেওয়া ‘সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার’ পুনর্বিন্যাস করার ঘোষণা দিয়েছেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 07:55 AM
Updated : 22 Dec 2021, 07:55 AM

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় নিউ ইয়র্কে 'মুক্তধারা ফাউন্ডেশন’ আয়োজিত এক আলোচনা-সমাবেশে একথা জানান তিনি।

নূরুল হুদা বলেন, “১৯৭৩ সালের পহেলা ডিসেম্বর থেকে বাংলা একাডেমির সঙ্গে যুক্ত থাকার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে আমার। এজন্য প্রবাসী শব্দটিকে যতটা সম্ভব এড়িয়ে ‘বিশ্ব বাঙালি’ শব্দটি ধারণ করতে চাই। সে তাগিদেই প্রবাসীদের জন্য বাংলা একাডেমির ‘সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার’ পুনর্বিন্যাস করবো।”

২০১১ সাল থেকে বাংলা একাডেমি চালু করে ‘প্রবাসী লেখক পুরস্কার’। ২০১৪ সালে এর নামকরণ করা হয় ‘বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার’। এ পুরস্কার ঘোষিত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম বেশ সরগরম হয়ে উঠেছিল। কথা উঠেছে ‘প্রবাসী ক্যাটাগরি’ বলে আদৌ কিছু আছে কিনা। দেশের বাইরে থাকা বাংলাদেশি লেখকদের প্রতি ‘বৈষম্যমূলক’ আচরণেরও অভিযোগ করেছেন অনেকে।

এ প্রেক্ষিতে নূরুল হুদা বলেন, “আপনি প্রবাসী লেখক হিসেবে পুরস্কার পেলেন বলে অন্য কোন ক্যাটাগরিতে পাবেন না সেটি হতে পারে না। তার যদি যোগ্যতা থাকে তবে অবশ্যই জাতীয় কোন পুরস্কার থেকে প্রবাসীকে বঞ্চিত করা সমীচিন হবে না। অতএব, কাউকে ছোট পুরস্কার আবার কাউকে বড় পুরস্কারে ভূষিত করাকে আমি মেনে নিতে চাই না।”

নূরুল হুদা আরও বলেন, “যুক্তরাষ্ট্র্রে বসে আমি বলতে চাই যে, আমাদের যাত্রা হবে যুক্ত যাত্রা, আর মুক্তধারার এ অনুষ্ঠান থেকে বলতে চাই সে যাত্রা অবশ্যই মুক্ত যাত্রায় পরিণত হবে। তাই আমি মনে করি প্রবাসী বলে কিছু নেই। আমরা সবাই বিশ্ব বাঙালি। বাংলা ভাষার যে কোন লেখককে একই দৃষ্টিভঙ্গিতে গুণগত মানের বিবেচনায় দেখা উচিত।”

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা ও ফাউন্ডেশনের সদস্য সউদ চৌধুরীর যৌথ সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন মুক্তিযুদ্ধের চিত্রগ্রাহক লিয়ার লেভিন, প্রাবন্ধিক-গবেষক আহমাদ মাযহার। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন করেন ফকির ইলিয়াস ও সাঈদ-উর রব।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক