লন্ডনে ‘বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস’ উদযাপন

বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি ও মৈত্রী দিবস উদযাপন করেছে যুক্তরাজ্যে দুই দেশের হাই কমিশন।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 08:07 AM
Updated : 8 Dec 2021, 08:07 AM

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি দেয়। চলতি বছরের মার্চ মাসে বাংলাদেশে এক রাষ্ট্রীয় সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক প্রস্তাবে এ দিনটিকে প্রতি বছর যৌথভাবে ‘ভারত-বাংলাদেশ মৈত্রী দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার লন্ডনে এ উপলক্ষ্যে অভ্যর্থনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে দুই দেশের হাই কমিশন ।

গায়ত্রি ইসার কুমার ও সাইদা মুনা তাসনীম

এতে অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির কো-চেয়ার ওলিভার ডাউডেন। বক্তব্য দেন সরাজ পল, গাঢিয়া, ডিন গডসন ও কারেন বিলিমোরিয়া।

বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, “ভারত ও বাংলাদেশের সুগভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি হচ্ছে দুদেশের মাটি ও মানুষের সম্পর্ক। দুদেশের মধ্যে যেমন অভিন্ন চুয়ান্নটি নদী প্রবাহমান, তেমনি অভিন্ন ধারায় প্রবাহমান উভয় দেশের মানুষের পারস্পরিক ভালোবাসা, শ্রদ্ধা ও আবেগ।”

বক্তব্য দিচ্ছেন গওহর রিজভী

স্বাগত বক্তব্যে ভারতের হাই কমিশনার গায়ত্রি ইসার কুমার বলেন, “১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সহযোগিতা করার জন্য ভারত সরকার ও জনগণ গর্বিত।”

সাংস্কৃতিক আয়োজনের মধ্যে ছিল শিল্পী রুনা লায়লার দেশাত্মবোধক গান পরিবেশন, নাচ ও দুই দেশের সম্পর্কের ওপর তথ্যচিত্র প্রদর্শনী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!