গ্রিসে প্রবাসীদের রান্না প্রশিক্ষণ

গ্রিসে রেস্তোরাঁ খাতে শ্রমিকের চাহিদা পূরণে প্রবাসীদের রান্না প্রশিক্ষণ কর্মসূচি করেছে বাংলাদেশ দূতাবাস।

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 06:48 AM
Updated : 1 Dec 2021, 06:48 AM

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে এথেন্সে বাংলাদেশ দূতাবাস এ প্রশিক্ষণ কোর্স আয়োজন করে। গ্রিসের প্রতিষ্ঠান ‘আইইকে ডেল্টা’ এর মাধ্যমে দ্বিতীয় ব্যাচে ১৫জন বাংলাদেশি তরুণ-তরুণী অংশ নেন।

প্রশিক্ষণ শেষে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্রশিক্ষণার্থীদের সনদ দেওয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

শ্রম সচিব বিশ্বজিৎ কুমার পালের সঞ্চালনায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুস সালেহিন। উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ খালেদ।

দূতাবাস জানায়, পর্যায়ক্রমে ৬টি ব্যাচে মোট ৯০জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের আর্থিক ও সামাজিক অবস্থান সুদৃঢ় হবে।

গ্রিসে অর্থনীতি মূলত তিনটি খাতের ওপর নির্ভরশীল- তৈরি পোশাক শিল্প, কৃষি ও রেস্তোরাঁ। এর মধ্যে রেস্তোরাঁ খাতে শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি।  গ্রিসে বসবাসরত বাংলাদেশিদের রেস্টুরেন্টে কাজের ওপর পর্যাপ্ত দক্ষতা ও সুযোগ না থাকায় তারা সঠিক মর্যাদা ও বেতন পাচ্ছেন না। সেই অভাব পূরণ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।  প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করার চেষ্টা করা হচ্ছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক