মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

করোনাভাইরাস মহামারীর মধ্যে 'প্রবাসী আয়েই দেশের শক্ত অর্থনীতি গড়ে উঠেছে' বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 07:06 AM
Updated : 27 Nov 2021, 07:14 AM

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সিতে প্রবাসী সংগঠন 'ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস অব নর্থ আমেরিকা’ (ফোবানা)-এর ৩৫তম সম্মেলনে একথা বলেন তিনি।

বক্তব্য দিচ্ছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমীন

'অদম্য বাংলাদেশ-অবাক বিশ্ব' স্লোগানে তিনদিনের এ সম্মেলন শুক্রবার গ্যালোর্ড কনভেনশন সেন্টারে উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী বলেন, "দলমত নির্বিশেষে সব প্রবাসী বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। দেশের সম্মান এবং ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রবাসীদের ভূমিকা সবসময় গভীর কৃতজ্ঞতার সঙ্গে আমরা এবং বাংলাদেশের নেতা শেখ হাসিনা স্মরণ করেন। আপনাদের প্রেরিত রেমিটেন্সেই গড়ে উঠেছে বাংলাদেশের শক্ত অর্থনীতি।"

সম্মেলনে আই-গ্লোবাল ইউনিভার্সিটির তথ্যকেন্দ্র

মন্ত্রী বলেন, "বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়, সমৃদ্ধিতে উপচে পড়ছে। করোনাভাইরাস মহামারীতে অনেক উন্নত দেশের অর্থনীতিতেও ভাটা পড়েছে, কিন্তু বাংলাদেশে তা ঘটেনি। জাতিসংঘসহ আন্তর্জাতিক অনেক সংস্থাই বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে অভিহিত করছে।"

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কেনিয়া সফরে এক সমাবেশে দেওয়া বক্তব্য উদ্ধৃত করে মোজাম্মেল হক বলেন, "এখন বিশ্বের উন্নয়ন প্রত্যাশীরা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলা বাংলাদেশকে অনুসরণ করছে। এই যে গৌরব তার ভাগিদার আপনারাও।"

আয়োজক কমিটির সদস্য সচিব শিব্বির আহমেদের সঞ্চালনায় এতে অতিথি ছিলেন রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমীন, জর্জিয়া স্টেটের সিনেটর শেখ রহমান, আই গ্লোবাল ইউনিভার্সিটির চ্যান্সেলর আবুবকর হানিফ, ফোবানার নির্বাহী কমিটির চেয়ারপারসন জাকারিয়া চৌধুরী, ফোবানার প্রতিষ্ঠাতাদের অন্যতম বীর মুক্তিযোদ্ধা নুরুননবী, ফোবানার প্রধান নির্বাচন কমিশনার মাহবুব রেজা রহিম ও ফোবানার সাবেক চেয়ারম্যান রেহান রেজা।

উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক জি আই রাসেল, কোষাধ্যক্ষ ফাইজুল ইসলাম ও প্রেসিডেন্ট ইনারা ইসলাম।

বক্তব্য দিচ্ছেন ফোবানা নির্বাহী চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী

উদ্বোধনী রাতে 'ফোবানা মিউজিক আইডল' বিজয়ীদের পুরস্কার দেন সাবেক কংগ্রেসম্যান জিম ব্যাংক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সম্মেলন কেন্দ্রে বই প্রদর্শনী করে 'মুক্তধারা'।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!