বাংলাদেশ সোসাইটির নির্বাচন ঘিরে সরগরম নিউ ইয়র্ক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে সামাজিক সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি’র নির্বাচন ঘিরে সরগরম হয়ে পড়েছে সেখানকার প্রবাসী কমিউনিটি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 05:59 AM
Updated : 12 Nov 2021, 06:14 AM

আসছে রোববার সকাল-সন্ধ্যার এ নির্বাচনে ভোট গ্রহণ করা হবে নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কস, ব্রুকলিন আর কুইন্সের ৫ কেন্দ্রে।

দুই প্যানেলে ৩৮ প্রার্থী ছাড়াও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে রয়েছেন আরও দুই প্রার্থী। সাড়ে ২৭ হাজার ভোটারের নির্বাচনে কে বিজয়ী হবেন তা নিয়ে চলছে জল্পনা।

নির্বাচনে সভাপতি পদে লড়ছেন কাজী আশরাফ হোসেন নয়ন, মো. রব মিয়া ও জয়নুল আবেদীন, সাধারণ সম্পাদক পদেও তিন প্রার্থী- মোহাম্মদ আলী, রুহুল আমিন সিদ্দিকী ও আব্দুল মোমেন সোহেল।

ভোটারের ২৫%-এর মতো ঠিকানা পরিবর্তন অথবা করোনাভাইরাসে মারা যাওয়ায় কতজনের উপস্থিতি ঘটবে সে হিসাব কষছেন অনেক প্রার্থী। কেউ কেউ আঞ্চলিকতা কিংবা রাজনৈতিক প্রভাব খাটিয়ে ব্যালট যুদ্ধে বিজয়ী হওয়ার পথ খুঁজছেন।

নির্বাচন কমিশনের সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার অঙ্গিকার নিয়েও সন্দেহ-সংশয়ের শেষ নেই।  আবার কেউ ভোটার-তালিকা এবং সদস্য পদ নবায়নের রীতি নিয়েও ভিন্ন চিন্তায় পা বাড়াচ্ছেন বলে শোনা যাচ্ছে।

তবে সবকিছু নির্ভর করছে ভোটারদের কেন্দ্রে উপস্থিতির ওপর। যে বা যারা গাড়ি ব্যবহার করে ভোটারদের বেশি সংখ্যায় কেন্দ্রে আনতে সক্ষম হবেন তাদের ভাগ্যেই বিজয় মুকুট নিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে। সিংহভাগ ভোটারের সদস্যপদ নবায়নের ফি মাথাপিছু ২০ ডলার দিয়েছেন প্রার্থীরা। গত তিন বছর অনেক ভোটারকেই নানাভাবে খুশি রাখতে হয়েছে। এখন সেসব ভোটারকে কেন্দ্রে আনতেও ডলার গুণতে হচ্ছে প্রার্থীদের।

নির্ধারিত সময়ের ৩ বছর পর প্রবাসীদের প্রতীক্ষিত বাংলাদেশ সোসাইটির দেড় মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১৪ কোটি টাকা খরচে এ নির্বাচনের ফলাফলে সবার প্রত্যাশার প্রতিফলন ঘটবে বলে আশা করা হচ্ছে।

এদিকে মঙ্গলবার রাতে জ্যামাইকার একটি পার্টি হলে ‘বাংলাদেশ সোসাইটি ইনক’র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ‘নয়ন-আলী’ প্যানেলের নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্যানেলের জ্যামাইকা নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আহসান হাবিব ও পরিচালনা কমিটির কর্মকর্তা ইফজাল চৌধুরীর পরিচালনায় এবং তৈয়বুর রহমান হারুনের সভাপতিত্বে এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন  মোরশেদ আলম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!