নিউ ইয়র্কে ৩০তম বাংলা বইমেলার শেষদিনেও ভিড়

যুক্তরাষ্ট্রে ‘বই আমার শক্তি, বই আমার মুক্তি’ স্লোগানে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ৩০তম নিউ ইয়র্ক বাংলা বইমেলা শেষ হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 08:04 AM
Updated : 2 Nov 2021, 08:04 AM

স্থানীয় সময় সোমবার রাতে জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে মেলার সমাপনী দিনেও বিভিন্ন স্টলে ক্রেতা ও পাঠকের ভিড় দেখা যায়।

মেলার মূল উদ্যোক্তা বিশ্বজিৎ সাহা বলেন, “ঢাকা থেকে আসা প্রায় সবগুলো প্রকাশনীর স্টল ফাঁকা হয়ে গেছে। তুলনামূলক অনেক বেশি বই বিক্রি হয়েছে এবারের মেলায়। মেলা থেকে ফেরার সময় প্রায় প্রত্যেকের হাতেই ছিল বইয়ের ব্যাগ।

মেলার শ্রেষ্ঠ স্টলের পুরস্কার পাওয়া ‘অনন্যা’

“বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে প্রবাস প্রজন্মের আগ্রহ আমাকে অভিভূত করেছে। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও তার ইংরেজি অনুবাদিত কপি নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা মেলায় এসে কিনেছে। কবি হুমায়ুন আজাদের লেখা ‘আওয়ার বিউটিফুল বাংলাদেশ’-এর বেশ কিছু কপি বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই এবং লেখক সাংবাদিক হারুন হাবীব ও গবেষক মুনতাসীর মামুনের মুক্তিযুদ্ধভিত্তিক বইগুলো।”

নিজ স্টলে বিশ্বজিৎ সাহা

বিশ্বজিৎ সাহা বলেন, “স্কুল-কলেজগামী অনেক ক্রেতার কাছে জানতে চেয়েছিলাম কেন তারা মুক্তিযুদ্ধভিত্তিক বই এবং বঙ্গবন্ধুর জীবনীকে প্রাধান্য দিচ্ছেন? জবাবে প্রায় সবাই জানান যে, স্কুল-কলেজে রচনা লেখার সময় বাংলাদেশ নিয়ে বিস্তারিত লিখতে এটা গভীর থেকে জানা জরুরি। সত্যিকারের ইতিহাস না জানলে রচনা লিখবো কীভাবে, পাল্টা প্রশ্ন করেছেন তারা।”

মেলার আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফেরদৌস সাজেদীন এবং মেলার আহ্বায়ক নুরুন্নবী জানান, এবারের মেলায় শ্রেষ্ঠ স্টলের জন্য ‘মুক্তধারা-কথা প্রকাশ পুরস্কার’ পেয়েছে ‘অনন্যা’।

মেলায় ‘স্মৃতিময় একাত্তর’ শিরোনামে অনুষ্ঠানে গোবিন্দ হালদারের ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল’ গানটি পরিবেশন করেন রথীন্দ্রনাথ রায়, কাদেরি কিবরিয়া এবং শহীদ হাসান। তবলায় ছিলেন পিনাক পানি গোস্বামী এবং মন্দিরায় শহীদ।

বইমেলায় ‘স্মৃতিময় একাত্তর’ শিরোনামে অনুষ্ঠান

সমাপনী অনুষ্ঠানে সামনের বছরের ৩১তম বইমেলার আহ্বায়কের নামও ঘোষণা করা হয়। তিনি হচ্ছেন মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য গোলাম ফারুক ভূইয়া।

২৮ অক্টোবর সন্ধ্যায় ওয়াশিংটন ডি.সিতে প্রধান অতিথি বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের বক্তব্যের মধ্য দিয়ে লাগোয়ার্ডিয়া এয়ারপোর্ট ম্যারিয়ট হোটেলের বলরুমে মেলা শুরু হলেও দ্বিতীয় থেকে সমাপনী দিন পর্যন্ত মেলা বসে জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক