প্রবাসীদের সমস্যা সমাধানে ‘ট্রাইব্যুনাল’ গঠনের দাবি

প্রবাসীদের বিভিন্ন সমস্যা দ্রুত সমাধানে ‘বিশেষ ট্রাইব্যুনাল’ গঠনের দাবি উঠেছে যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 08:43 AM
Updated : 16 Oct 2021, 08:43 AM

নিউ ইয়র্কে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভায় এ দাবি তোলেন সংগঠনটির সভাপতি মনজিল মোরসেদ।

এইচআরপিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখা নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় এ সভার আয়োজন করে।

সভায় মনজিল মোরসেদ বলেন, “বিভিন্ন অপরাধের বিচার দ্রুত শেষ করতে যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে, তেমনিভাবে প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রুত সমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করতে হবে।”

প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্যার কথা জানলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সমস্যা সমাধানে তেমন অগ্রগতি নেই বলে মন্তব্য করেন তিনি।

“এমনকি পুলিশের প্রবাসী সেল যথাযথ ভূমিকা পালনেও ব্যর্থ হয়েছে।”

এইচআরপিবি নিউ ইয়র্ক শাখার সভাপতি মোহাম্মদ আলি বাবুলের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে ম জাকির মিয়াকে সভাপতি ও এম রহমান কিবরিয়াকে সাধারণ সম্পাদক করে এইচআরপিবি নিউ ইয়র্ক শাখার নুতন কমিটি গঠন করা হয়।

কমিটিতে অন্যান্য পদে আছেন আবদুল হাই কাইয়ুম (সহ-সভাপতি), আব্দুল মোমিন প্রধান (সহ-সাধারণ সম্পাদক), সাইদ মাইনউদ্দিন (সাংগঠনিক সম্পাদক), আবদুর রশিদ (প্রচার সম্পাদক), আলম ( আইন সম্পাদক), আখতারুর রহমান (কোষাধ্যক্ষ)।

আর কার্যকরী সদস্য করা হয়েছে আসলাম খান, শাহ ফরিদ, মুহম্মদ এ রহমান, তোফায়েল আহমেদ চৌধুরী, শাহান মজুমদার, ফারুক মাহমুদ চৌধুরী, মনিজা রহমান, নুর ফাতেমা, রেদওয়ান রাজ্জাক এবং রিনা আবেদিনকে।

এছাড়াও সভায় আট সদস্যের উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।