দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি যে কোনো সময়ের চেয়ে বেশি: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশে এখন ‘অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি’ সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে বলে মনে করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 01:01 PM
Updated : 1 Oct 2021, 01:01 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় কানাডার ৪৩৩ বার্চ মাউন্ট রোডে ‘টরন্টো দুর্গাবাড়ির’ যুগপূর্তি উৎসব উপলক্ষে এক মত বিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, “অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে ধর্মীয় সংখ্যালঘুরা বাংলাদেশে ভালো অবস্থানে আছেন। মাঝে মাঝে কেউ কেউ ধর্মের নামে কিছু বিব্রতকর পরিস্থিতি তৈরি করার চেষ্টা করলেও তা বঙ্গবন্ধু কন্যার দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ব্যর্থ হয়।”

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল তার বাংলাদেশ হবে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ। তিনি সবসময় চাইতেন বাংলাদেশ হবে ধর্ম নিরপেক্ষ একটি দেশ।

“যেখানে প্রত্যেক ধর্মের মানুষ স্বাধীনভাবে তার ধর্ম-কর্ম পালন করতে পারবেন। কেউ কারও ধর্মীয় আচার পালনে বাধা দিতে পারবে না।”

‘প্রবাসে শারদীয় দুর্গোৎসব-২০২১’ শিরোনামে ওই মতবিনিময় সভায় তথ্য প্রতিমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধুর সেই অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যেই জাতির পিতার সুযোগ্য উত্তরাধিকার তার কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।”

কানাডা সফরে থাকা মুরাদ হাসান এর আগে টরন্টোর রায়েরসন ইউনিভার্সিটি আয়োজিত ‘ডিজিটাল কমিউনিকেশন অ্যান্ড ম্যাস মিডিয়া’ শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সেখানে তিনি বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার যে লক্ষ্য সামনে রেখে আমরা ২০০৯ সালে যাত্রা শুরু করেছিলাম। সেই লক্ষ্য পূরণের জন্য সময়োপযোগী সবধরনের কার্যকর ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ সবসময় প্রস্তুত।

“ডিজিটাল ব্যবস্থা গ্রহণের মাধ্যমে যোগাযোগ স্থাপনের মাধ্যমে খুব দ্রুততার সঙ্গে অল্প সময়ে আমরা বিশ্বের যেকোন প্রান্তে উদ্ভাবিত প্রযুক্তি বা উদ্ভাবনী সম্পর্কে জানতে পাচ্ছি এবং আমাদের দেশেও তা ব্যবহার করে এগিয়ে যেতে সক্ষম হচ্ছি।”

তথ্য-প্রযুক্তির সুবিধা গ্রহণ ও ব্যবহার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘ক্ষুধা-দারিদ্র্যমুক্ত’ স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তোলার আশা প্রকাশ করেন তিনি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!